এবার গ্যাস-পানি বন্ধ করে দিয়েছে তারা!

Kalagul Tea Estateসুরমা টাইমস রিপোর্টঃকালাগুল চা বাগানে এনডিএফ-এর আওতাভুক্ত চা শ্রমিক সংঘের সন্ত্রাসীরা এবার চা বাগানের ম্যানেজার প্রদীপ বার্মার বাংলোর গ্যাস ও পানির সংযোগ বন্ধ করে দিয়েছে। মঙ্গলবার সন্ধ্যা ৭টার দিকে এই ঘটনা ঘটে।
মঙ্গলবার সকাল থেকে ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)-এর আওতাধীন ‘চা শ্রমিক সংঘ’র কতিপয় সন্ত্রাসী চা শ্রমিকদেরকে হুমকি-ধামকি দিয়ে কাজে যাওয়া থেকে বিরত রেখে কর্মবিরতি পালন করে। এমনকি তারা (চা শ্রমিক সংঘের নেতারা) যদি হয়রানির শিকার হয়, তবে বাগানের সবাইকে নিয়ে একসাথে মরারও হুমকি দেয় ওই সন্ত্রাসীরা। এতে করে কালাগুল চা বাগানের শ্রমিকরা ভয়ে চা পাতা উত্তোলনে যাওয়া থেকে বিরত থাকেন। ফলে বাগানে দেখা দেয় অচলাবস্থা।
এরই প্রেক্ষিতে মঙ্গলবার সন্ধ্যা ৭টায় কালাগুল চা বাগানের ম্যানেজার প্রদীপ বর্মা ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট (এনডিএফ)-এর আওতাধীন ‘চা শ্রমিক সংঘ’র নেতা মঙ্গল চাষা, ভাষাণ ছত্রী, সুজন মিয়াসহ কয়েকজনকে তার (ম্যানেজার) বাংলোয় ডেকে এনে বৈঠক করেন। সেখানে ম্যানেজার প্রদীপ বার্মা চা শ্রমিক সংঘের নেতাদেরকে চা শ্রমিকদের কর্মবিরতি প্রত্যাহার করে নেয়ার আহবান জানান। এ সময় চা শ্রমিক সংঘের নেতারা বাগানের ম্যানেজারকে পত্রিকায় “তারা (চা শ্রমিক সংঘের নেতারা) সন্ত্রাসী নয়, ভালো মানুষ’ এমন বিবৃতি দিতে বলেন। কিন্তু ম্যানেজার প্রদীপ বার্মা এতে রাজি না হওয়ায় ওই বৈঠক পন্ড হয়ে যায়।
বৈঠক পন্ড হওয়ার পরপরই চা শ্রমিক সংঘের নেতারা বাগানের ম্যানেজার প্রদীপ বার্মার বাংলোর জেনারেটরের সংযোগ, গ্যাস ও পানির সংযোগ বিচ্ছিন্ন করে ফেলে। এতে কালাগুল চা বাগানের ম্যানেজার প্রদীপ বার্মা পড়েছেন বেকায়দায়।
এর আগে মঙ্গলবার সকাল সাড়ে ৯টার দিকে শ্রমিকরা কাজে যাওয়ার সময় ন্যাশনাল ডেমোক্রেটিক ফ্রন্ট-এনডিএফ এর আওতাধীন ‘চা শ্রমিক সংঘ’র নেতা মঙ্গল চাষা, ভাষান ছত্রী, সুজন মিয়া, অন্নদা, সুলোচনা, সন্তোষ ও গোপালের নেতৃত্বে তাদের অনুসারীরা শ্রমিকদের ডেকে জড়ো করে। পরে তাদেরকে কাজে যোগ না দিতে ভয়ভীতি প্রদর্শন করেন। শ্রমিকদের ‘বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন’র সাথে সম্পর্ক ছিন্ন করে ‘চা শ্রমিক সংঘ’র কার্যক্রমের সাথে যুক্ত হওয়ার জন্য হুমকি দেয় চা শ্রমিক সংঘের নেতারা।
প্রসঙ্গত, চা শ্রমিকদের আদি সংগঠন ‘বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন’র সাথে সম্পর্ক ছিন্ন করে এনডিএফ নিয়ন্ত্রিত ‘চা শ্রমিক সংঘ’র সাথে যুক্ত হতে কালাগুল বাগানের শ্রমিকদের ভয়ভীতি দেখানো হচ্ছে। চা শ্রমিক ইউনিয়নের ভোটার তালিকায় নাম অর্ন্তভূক্ত না করতে তাদের উপর কয়েক দফা হামলাও চালানো হয়। শ্রমিক সংঘের এসব কর্মকান্ড নিয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ হলে বাগানের শ্রমিক ও ব্যবস্থাপকের উপর চড়াও হন। তাদের উপর হামলাও চালান তারা।