ছিনতাইরোধে নগরীতে পুলিশের বিশেষ টিম

SMP-Special-Teamসুরমা টাইমস রিপোর্টঃ নগরীতে ছিনতাইরোধে মাঠে নামছে সিলেট মহানগর পুলিশের (এসএমপি) বিশেষ টিম। সাদা পোশাকে ছদ্মবেশে তারা কাজ করবে নগরীজুড়ে। সাধারণ মানুষের সাথে মিশে গিয়ে ছিনতাই রোধ এবং ছিনতাইকারী গ্রেফতারে ওৎপেঁতে থাকবে পুলিশের এই বিশেষ টিম। আজ শুক্রবার থেকেই মাঠে নামছে এই বিশেষ টিম। সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার রুকন উদ্দিন আহমদ জানিয়েছেন এমন তথ্য।
সম্প্রতি সিলেট নগরীতে উদ্বেগজনক হারে বেড়ে গেছে ছিনতাই। ব্যবসায়ী, ব্যাংক কর্মকর্তা থেকে শুরু করে সাধারণ মানুষও শিকার হচ্ছেন ছিনতাইয়ের। ছিনতাইকারীদের একটি বিশেষ চক্র পুরো সিলেট নগরী জুড়ে বিশেষ কৌশলে চালাচ্ছে তাদের অপারেশন। আর সেই কৌশলটা হচ্ছে- ‘গাড়ি অ্যাটাক’।
খোঁজ নিয়ে জানা যায়, ‘গাড়ি অ্যাটাক’ কৌশলে সংঘবদ্ধ ছিনতাইকারীরা প্রথমে কোনোও বড় ব্যবসায়ী কিংবা ধনাঢ্য ব্যক্তিকে টার্গেট করে। তারপর সেই ব্যক্তির পেছনে লাগিয়ে দেয় নিজস্ব সোর্স। সোর্স মারফত সেই ব্যবসায়ী ব্যাংক থেকে কতো টাকা তুলেন, সেটা জেনে ছিনতাইকারীদের একটি গ্রুপ কৌশলে তার পিছু নেয়। আরেকটি গ্রুপ নির্দিষ্ট স্পটে অবস্থান করে।
গাড়িতে করে ওই ব্যবসায়ী নির্দিষ্ট স্পটে আসামাত্রই ছিনতাইকারীরা গাড়ির গতিরোধ করে প্রথমেই গাড়ি ভাংচুর করে। এ সময় তারা বেশ চিৎকার-চেঁচামেচি করে এমন ধুম্রজাল অবস্থার সৃষ্টি করে যাতে মনে হয় রাজনৈতিক বিরোধ থেকেই এই হামলা। এতে আশপাশের মানুষ আতংকে দোকানপাট লাগিয়ে নিরাপদ স্থানে চলে যায়, রাস্তাঘাটও হয়ে যায় ফাঁকা। আর এই সুযোগেই ছিনতাইকারীরা টার্গেটকৃত ব্যক্তিকে অস্ত্রের ভয় দেখিয়ে তার টাকা লুট করে নিরাপদেই পালিয়ে যায়।
গত ১৬ জুন সিলেট নগরীর নয়াসড়কস্থ খাজাঞ্চিবাড়ি স্কুল এন্ড কলেজের সামনে থেকে ফতেহপুর চা বাগানের মালিকের ছেলের প্রাইভেট কারের গতিরোধ ও ভাংচুর করে, এলাকায় আতংক ছড়িয়ে ২২ লাখ টাকা ছিনিয়ে নিয়ে যায় ২০-২২ জনের সংঘবদ্ধ ছিনতাইকারী।
গত ১ জুন নগরীর মেজরটিলা থেকে প্রাইভেট কার ভাংচুর করে এক পেট্রোল পাম্প মালিকের ৬ লাখ টাকা, গত ২ ফেব্র“য়ারি নগরীর খাদিমনগর এলাকাস্থ সিলেট কৃষি শিল্প প্রশিক্ষণ কেন্দ্রের সামনে থেকে সানটেক এনার্জি নামক একটি কোম্পানির ৯ লাখ টাকা, গত ৪ মার্চ নগরীর ইলেকট্রিক সাপ্লাই থেকে এক ব্যবসায়ীর গাড়ি আটকিয়ে অস্ত্র ঠেকিয়ে ৬ লাখ টাকা, গত ১৯ মে নগরীর ঝরনার পার থেকে একটি সিকিউরিটি কোম্পানির আড়াই লাখ টাকা, গত ২৯ মে নগরীর কুয়ারপার থেকে নাট্যকার আলী যাকেরে নাট্যদল নাগরিক নাট্যসম্প্রদায়ের সদস্যদের কাছ থেকে সাড়ে ৩ লাখ টাকা, গত ২৪ এপ্রিল নগরীর আখালিয়া থেকে প্রবাসীর পাঠানো ৬ লাখ টাকা ছিনিয়ে নেয় ছিনতাইকারীরা। এই প্রত্যেকটি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে ‘গাড়ি অ্যাটাক’ কৌশলের মাধ্যমে।
পুলিশের ধারণা- কোনো একটি সংঘবদ্ধ ছিনতাই চক্র এসব ঘটনা ঘটিয়েছে। পুলিশ এও ধারণা করছে- নগরীতে এই ছিনতাই চক্র এখনো ঘাঁপটি মেরে আছে, যেকোনো সময় তারা নতুন কোনোও বড় ধরনের ছিনতাই ঘটাতে পারে।
এই প্রেক্ষিতে সিলেট নগর জুড়ে পুলিশের বিশেষ টিম নামানোর সিদ্ধান্ত নিয়েছে সিলেট মেট্রোপলিটন পুলিশ। আজ শুক্রবার থেকেই নগর জুড়ে ছড়িয়ে পড়বে পুলিশের এই সাদা পোশাকের ছদ্মবেশী টিম। তারা নগরীর সাধারন মানুষের সাথে মিশে গিয়ে উতপেঁতে থাকবে ছিনতাইকারী ধরার জন্য। বিশেষ করে সিলেট নগরীর যেসব এলাকায় ছিনতাইকারীদের উপদ্রব বেশি, সেসব এলাকায় ছদ্মবেশী এই সাদা পোশাকের পুলিশ টিম সার্বক্ষণিকভাবে তৎপর থাকবে বলে পুলিশ সূত্রে জানা গেছে।
এ ব্যাপারে সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিরিক্ত পুলিশ কমিশনার রুকন উদ্দিন আহমদ বলেন- শুক্রবার থেকেই মাঠে কাজ শুরু করবে এসএমপি পুলিশের বিশেষ টিম। ছিনতাই রোধে এই টিম সার্বক্ষণিক কাজ করবে।