শরীফ জামিল আন্তর্জাতিক ওয়াটার কিপার এ্যালায়েন্স’র কাউন্সিল মেম্বার নির্বাচিত

Shorif Jamilবাংলাদেশ পরিবেশ আন্দোলন-বাপা’র যুগ্ম সম্পাদক, সিলেট বিভাগের কৃতি সন্তান শরীফ জামিল আন্তর্জাতিক ওয়াটার কিপার এ্যালায়েন্স-এর কাউন্সিল মেম্বার নির্বাচিত হয়েছেন। গত ১ জুন যুক্তরাষ্ট্রের পেনসিলভেনিয়া অঙ্গরাজ্যের রাজধানী পিটার্সবার্গে অনুষ্ঠিত সারাবিশ্বের রিভার কিপারদের আন্তর্জাতিক সম্মেলনে উক্ত পদে শরীফ জামিলের নাম ঘোষণা করা হয়।
গত ৩০ মে পিটার্সবার্গের ওয়েস্টিন কনফারেন্স সেন্টারে এ সম্মেলন ও কাউন্সিল শুরু হয়। এতে তিনি ভারতের রিভারকিপার মিনাক্ষী অরোরা ও চীনের রিভারকিপার হাও জিংকে পরাজিত করে প্রথম বাংলাদেশী হিসেবে ৩ বছর মেয়াদে উক্ত আন্তর্জাতিক এ্যালায়েন্সের মেম্বার নির্বাচিত হন । তিনি এ নির্বাচনে যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, রাশিয়া, স্পেন, চেক রিপাবলিক, ইরাক, সেনেগাল, বাহামাসহ বেশ কয়েকটি দেশের সমর্থন লাভ করেন ।
উল্লেখ্য,বাংলাদেশের প্রথম রিভার কিপার হিসাবে শরীফ জামিল বেশ কয়েক বছর যাবত বুড়িগঙ্গা রিভার কিপার হিসেবে বুড়িগঙ্গা নদী রক্ষায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছেন। সিলেট বিভাগের মধ্যে বাপা হবিগঞ্জের সাধারণ সম্পাদক তোফাজ্জল সোহেল খোয়াই রিভার কিপার হিসেবে ইতিমধ্যে আন্তর্জাতিক ওয়াটার কিপার এল্যায়েন্সের স্বীকৃতি লাভ করে খোয়াই নদীর জন্য কাজ করছেন। এছাড়া বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম সুরমা রিভার কিপার হিসেবে স্বীকৃতির অপেক্ষায় আছেন।
যুক্তরাস্ট্রের রবার্ট এফ কেনেডি জুনিয়র সারা বিশ্বের ২১৫টি দেশের পরিবেশবাদী সংগঠকদের নিয়ে ওয়াটার কিপার আন্দোলন পরিচালনা করে আসছেন। শরীফ জামিল ওয়াটার কিপার এ্যালায়েন্স ও রিভার নেটওয়ার্কের যৌথ আয়োজনে ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত রিভার র‌্যালি ও পরিবেশ বিষয়ক সভায় অংশগ্রহণ করছেন । তিনি গতকাল শনিবার দেশে ফিরছেন ।
সিলেট বিভাগের কৃতি সন্তান শরীফ জামিল আন্তর্জাতিক ওয়াটার কিপার এ্যালায়েন্স-এর কাউন্সিল মেম্বার নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানিয়েছেন সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও বাপা সিলেট শাখার সভাপতি ড. ছদরুদ্দীন আহমদ চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ও মেট্রোপলিটন ইউনিভার্সিটি বর্তমান উপাচার্য প্রফেসর ড. সালেহ উদ্দিন, হবিগঞ্জ বাপা’র সভাপতি ও সরকারি বৃন্দাবন কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর ইকরামুল ওয়াদুদ, সিলেট বাপার সহ-সভাপতি এডভোকেট ই ইউ শহীদুল ইসলাম শাহীন, বাপা’র আদিবাসী রক্ষা আন্দোলনের সিলেট বিভাগীয় সমন্বয়ক ফাদার জোসেফ গোমেজ, বাপা সিলেট শাখার সাধারণ সম্পাদক আব্দুল করিম কিম, সিলেট জেলা প্রেসক্লাবের তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পরিবেশ কর্মী ছামির মাহমুদ, বাপা হবিগঞ্জ শাখার সাধারণ সম্পাদক ও খোয়াই রিভার কিপার তোফাজ্জল সোহেল, রোটারী ক্লাব অব সিলেট সানসাইনের সভাপতি রোটারিয়ান মোহাম্মদ হানিফ, যুগ্ম সম্পাদক হারুন সিদ্দিকী, বেসরকারী সহযোগী সংস্থা আকবেট-এর নির্বাহী পরিচালক আসাদুজ্জামান চৌধুরী সায়েম, শাবিপ্রবি শিক্ষক ও বাপা’র আজীবন সদস্য জহিরুল হক শাকিল, শচীন্দ্র কলেজের অধ্যক্ষ ফরাশ শরীফী, হবিগঞ্জ রোটারী ক্লাবের সেক্রেটারী ডা. এস এস আল-আমিন সুমন প্রমুখ । বিজ্ঞপ্তি