বাংলাদেশি তাড়াতে মোদির মন্ত্রিসভায় আলোচনা

modiসুরমা টাইমস রিপোর্টঃ ভারত থেকে অবৈধ বাংলাদেশি তাড়াতে মোদির মন্ত্রিসভায় জোর আলোচনা হয়েছে। সোমবার ভারতের মন্ত্রিপরিষদের বৈঠকে আসাম বিজেপির সভাপতি ও কেন্দ্রীয় মন্ত্রী সর্বানন্দ সানোয়াল বাংলাদেশিদের বিতাড়নের বিষয়ে কঠোর পদক্ষেপের আবেদন জানিয়েছেন। ভারতের প্রভাবশালী দৈনিক যুগশেঙ্খ পত্রিকায় এমন খবর প্রকাশিত হয়েছে।
খবর বলছে, অবৈধ বাংলাদেশিদের বিতাড়নে একটি রোডম্যাপও তৈরি করেছে মোদি সরকার। কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত একাধিক পদক্ষেপ নিয়েও আলোচনা চলছে। নয়া দিল্লিতে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সভাপতিত্বে প্রায় সাড়ে তিন ঘণ্টাব্যাপী মন্ত্রিপরিষদের বৈঠক হয়। ওই বৈঠকে বাংলাদেশি বিতাড়নের বিষয়টি সবচেয়ে গুরুত্ব পায়। খবরে বলা হয়েছে, বৈঠকে ভারতে ‘বাংলাদেশি’ অনুপ্রবেশ রুখতে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের গৃহীত একাধিক পদক্ষেপ নিতেও আলোচনা করা হয়। এদিকে বিজেপির উপ-সভাপতি মুক্তার আব্বাস নকবি জানিয়েছেন, নির্বাচনী প্রচারের সময় মোদি আসাম ও পশ্চিমবঙ্গসহ উত্তর পূর্বের রাজ্যগুলোতে যে সব প্রতিশ্রুতি দিয়েছেন তা নিশ্চতভাবে কার্যকর করা হবে।
প্রসঙ্গত, আসামে নির্বাচনী প্রচারে গিয়ে মোদি বলেছিলেন, অবৈধ অনুপ্রবেশকারী ‘বাংলাদেশি’দের যেকোনোভাবে দমন করা হবে। এ বিষয় নিয়ে কোনো আপস করা হবে না। আর পশ্চিমবঙ্গে এক নির্বাচনী সভায় বলেছিলেন, ১৬ মের পর বাক্স-প্যাটরা গুছিয়ে বাংলাদেশিদের ফেরত পাঠানো হবে। যুগশঙ্খের প্রতিবেদনে আরও বলা হয়েছে, ইতোমধ্যে আসামে অবস্থানকারী অবৈধ বাংলাদেশিদের তাড়াতে জাতীয় নাগরিক পঞ্জিকরণের (এরআরসি) কাজ শুরু করেছে। এই প্রকল্পের মোডালিটিক্স প্রস্তুত থেকে শুরু করে অর্থের মাপকাঠি স্থির করা হয়েছে। এই প্রকল্পের কাজে ২৬৫ কোটি রুপি ব্যয় ধরা হয়েছে বলেও জানা গেছে খবরে।