লাহোরে আত্মঘাতী বোমা হামলায় নিহত ৫৫

pakistan blast killed 45_4সুরমা টাইমস ডেস্কঃ পাকিস্তানের লাহোরের ওয়াঘা এলাকায় আত্মঘাতী বোমা বিস্ফোরণে অন্তত ৫৫ জন নিহত হয়েছে। বোমার আঘাতে জখম হয়েছেন আরও ৭০ জন। ভারতের সীমান্তবর্তী ওয়াঘার একটি পার্কিং এলাকায় রবিবার বিকালে এই বোমা বিস্ফোরণের ঘটনা ঘটে। প্রাথমিকভাবে এটাকে সিলিন্ডার বিস্ফোরণ বলে ধারণা করা হচ্ছিল। তবে পাঞ্জাব পুলিশ প্রধান মুস্তাক আহমেদ সুখেরা এটিকে আত্মঘাতী বোমা বিস্ফোরণ বলে নিশ্চিত করেছেন। বিস্ফোরণে আহতদের নিকটবর্তী গার্কি হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধারণা করা হচ্ছে, বিস্ফোরণে মৃতের সংখ্যা আরও বাড়বে। কারণ আহতদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক।

ঘটনার জেরে জোরদার করা হচ্ছে ওয়াঘার সীমা সুরক্ষা ব্যবস্থা।  এদিন সকালে ওয়াঘা সীমান্তের কাছে লাহোরের প্যারেড গ্রাউন্ড গেটের সামনে তীব্র বিস্ফারণ ঘটে। পাক পঞ্জাব পুলিশ প্রধান মুস্তাক আহমেদ সুখেরা জানিয়েছেন, প্যারেড গ্রাউন্ডের মূল ফটকের সামনে ভিড়ের মাঝে বিস্ফোরণ ঘটায় আত্মঘাতী জঙ্গি। তিনি জানিয়েছেন, বিস্ফোরণে অন্তত ৫ কেজি আরডিএক্স ব্যবহার করা হয়েছে। সরকারি ভাবে নিহতের সংখ্যা ৫৫ বলা হলেও তা ক্রমশ বাড়ছে বলে বেসরকারি সূত্রে দাবি। পুলিশ প্রধান জানিয়েছেন, সীমান্তে বিস্ফোরণের ছকের কথা আগেই গোয়েন্দাসূত্রে পাওয়া গিয়েছিল। সেইমতো ওয়াঘার নিরাপত্তা ব্যবস্থা আঁটোসাটো করেছিল পাক রেঞ্জার্স। কিন্তু এদিন প্যারেড গ্রাউন্ডের মূল ফটকের সামনে এক রেস্তোরাঁর কাছে তল্লাশি চলাকালীন বিস্ফোরণ ঘটায় ওই জঙ্গি।

জানা গেছে, পাক-ভারত রুটিন মাফিক ‘ফ্ল্যাগ লোয়ারিং’ অনুষ্ঠান শেষ হওয়ার কিছুক্ষণের মধ্যেই আঘাত হানা হয়। বিস্ফোরণে মহিলা ও শিশু ছাড়া মারা গিয়েছেন দুই পাক সীমান্তরক্ষী। পাক স্বাস্থ্য দপ্তর সূত্রে খবর, আহতদের প্রথমে স্থানীয় ঘুর্কি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। পরে গুরুতর জখমপ্রাপ্তদের সার্ভিস হাসপাতালে স্থানান্তর করা হয়েছে। ঘটনার বিস্তারিত তদন্ত করছে পাক প্রশাসন।