নতুন থানা প্রতিষ্ঠা হচ্ছে উপশহরে : সিলেট শহরকে ৫০টি সিসিটিভির আওতায় আনার উদ্যোগ

টিলাগড় থেকে শাহপরান ব্রীজ পর্যন্ত সকল অবৈধ টং দোকান উচ্ছেদের জন্য ওসিকে এক সপ্তাহের আলটিমেটাম

Open House Day Shahporanসুরমা টাইমস রিপোর্টঃ ছিনতাই, মাদক আর ইভটিজিংয়ে জিম্মি হয়ে পড়েছেন শাহপরান (রহঃ) থানার মানুষ। থানার দুটি ইউনিয়ন এবং ৪টি ওয়ার্ডের বিভিন্ন স্থানে হরহামেশাই এসব অপকর্মের শিকার হচ্ছেন তারা। আর তাই সিলেট পুলিশ কমিশনার মিজানুর রহমানকে কাছে পেয়ে সমস্ত অপকর্মের কথা তুলে ধরলেন অতিষ্ঠ শাহপরানবাসী।
বৃহস্পতিবার সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত শাহপরান থানার ওপেন হাউজ ডেতে শাহপরানবাসী তাদের বক্তব্য তুলে ধরেন পুলিশ কমিশনারের কাছে। স্থানীয় প্রত্যাশা কমিউনিটি সেন্টারে আয়োজিত এই ওপেন হাউজ ডেতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট পুলিশ কমিশনার (পিপিএম, সেবা) মিজানুর রহমান।
এ সময় শাহপরান থানার বিভিন্ন বাসিন্দা বক্তব্য রাখাকালে থানার টিলাগড় পয়েন্ট, মাজার পয়েন্ট, উপশহর, সুরমা গেইট, বাইপাস পয়েন্ট, মজুমদার পাড়া, মীরাপাড়া, হাতিমবাগ, শাপলাবাগ, শাহপরান ব্রীজ পয়েন্টসহ বিভিন্ন স্থানে ব্যাপকহারে ছিনতাইয়ের শিকার হন বলে অভিযোগ করেন।
একইসাথে বক্তারা বলেন, মাদকের আগ্রাসনে শাহপরানবাসী অতিষ্ঠ হয়ে ওঠেছেন। থানার বিভিন্ন টং দোকানে হাত বাড়ালেই পাওয়া যায় মাদক। এতে করে এলাকার যুবসমাজ থেকে শুরু করে কিশোররাও মাদকাসক্ত হওয়ার আশংকায় রয়েছে।
তারা অভিযোগ করে বলেন, শাহপরান থানার বিভিন্ন পয়েন্টে বখাটে যুবকদের দ্বারা ইভটিজিংয়ের শিকার হচ্ছেন স্থানীয় স্কুল-কলেজগামী ছাত্রী এমনকি গৃহবধুরাও। একজন বক্তা ক্ষুব্দ কন্ঠে তার স্ত্রীর ইভটিজিংয়ের শিকার হওয়ার কথাও তুলে ধরেন।
স্থানীয় বাসিন্দারা অভিযোগ করেন, উপশহর, টিলাগড়, শাহপরান (রহঃ)’র মাজার, সুরমা গেইটসহ বিভিন্ন পয়েন্টে যততত্র গাড়ি পার্কিংয়ের কারণে যানজট সর্বদা লেগেই থাকে। তারা যানজট নিরসনে ট্রাফিক পুলিশ মোতায়েনের দাবি জানান।
এমসি কলেজে ছাত্রলীগ-ছাত্রদলের মধ্যে সংঘর্ষে যেভাবে প্রকাশ্যে অস্ত্রের ঝনঝনানি দেখা যায়, তা বন্ধে কঠোর পদক্ষেপ নেয়ার দাবি জানান স্থানীয়রা। এছাড়া বিকাল বেলা এমসি কলেজে অসামাজিক কার্যকলাপ হয় এমন অভিযোগ করে অবিলম্বে এসব বন্ধের দাবি জানান স্থানীয়রা।
পুলিশ কমিশনার স্থানীয় বাসিন্দাদের অভিযোগ শুনে জবাবে বলেন, আপনাদের সব অভিযোগ আমি নোট করেছি। এসবের ব্যাপারে পদক্ষেপ নেয়া হবে।
পুলিশ কমিশনার শাহপরান থানার ওসি শাখাওয়াত হোসেনকে স্থানীয়দের অভিযোগের ব্যাপারে কার্যকর উদ্যোগ নেয়ার নির্দেশ দেন। টিলাগড় পয়েন্ট থেকে শাহপরান ব্রীজ পর্যন্ত যতো অবৈধ টং দোকান আছে, সবগুলোকে উচ্ছেদের জন্য ওসিকে এক সপ্তাহের আলটিমেটাম দেন পুলিশ কমিশনার।
‘জায়গা পেলেই উপশহরে নতুন থানা প্রতিষ্ঠা করতে যা যা করা দরকার সব করবো’ মন্তব্য করে পুলিশ কমিশনার উপশহরের বাসিন্দাদের বলেন, আপনারা এলাকার গণমান্যদের নিয়ে একটা বৈঠকের আয়োজন করে দেখেন জায়গা মিলানো যায় কিনা।
‘সিলেট শহরকে ৫০টি সিসিটিভির আওতায় আনার উদ্যোগ নেয়া হয়েছে’ এমন মন্তব্য করে মিজানুর রহমান বলেন, এ জন্য ব্যক্তি উদ্যোগে কেউ সাহায্যের হাত বাড়ালে তাকে স্বাগত জানানো হবে।
পুলিশ কমিশনার শাহপরান (রহঃ) থানার জন্য জায়গা দেয়ায় প্রবাসী আব্দুল মালিককে পুলিশ বিভাগের পক্ষ থেকে ধন্যবাদ জানান।
শাহপরান (রহঃ) থানার এসি শাহিনের সঞ্চালনায় ওপেন হাউজ ডের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন থানার কনস্টেবল মোহাম্মদ রাহাত। বক্তব্য রাখেন উপ-পুলিশ কমিশনার মুশফেকুর রহমান, মহানগর বিএনপির সহ-সভাপতি অধ্যাপক সৈয়দ মকসুদ আলী, শিবগঞ্জ ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক মুরাদ আহমদ, ২০ নং ওয়ার্ডের কাউন্সিলর আজাদুর রহমান আজাদ, ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর আব্দুর রকিব তুহিন, টিলাগড় পঞ্চায়েত কমিটির সভাপতি আজিজুর রহমান মানিক, শাহপরান (রহঃ) থানার ভুমিদাতা আব্দুল মালিক, শ্যামল সিলেটের সিনিয়র ফটো সাংবাদিক এ এইচ আরিফ, পীরের বাজারের বাসিন্দা সিরাজুল ইসলাম, শাপলাবাগ উন্নয়ন কমিটির সভাপতি আতাউর রহমান, শাহজালাল উপশহর কল্যাণ পরিষদের সহ-সভাপতি হাসমত উল্লাহ, স্থানীয় বাসিন্দা মহিউদ্দিন, খাদিম বিসিক এলাকার ফখরুল ইসলাম দুলু,নোমান সিদ্দিকী, ব্যাংক কর্মকর্তা সাইফুল তালুকদার, সাংবাদিক তুহিনুল হক,মীরাপাড়ার বাসিন্দা শামীম আহমদ, সাংবাদিক জাবেদ আহমদ প্রমুখ।