বুধবার থেকে সিলেটের ৪৪ কলেজে অনলাইনে ভর্তি শুরু

Secondary and Higher Secondary Education Board sylhetসুরমা টাইমস ডেস্কঃ সিলেটে নতুন ৪টি কলেজকে ২০১৪ সালে একাদশ শ্রেণীতে ভর্তি কার্যক্রমে অনলাইন পদ্ধতির আওতায় আনা হয়েছে । গত বছর ৪০টি কলেজ অনলাইনে তাদের ভর্তি কার্যক্রম পরিচালনা করে। এবার এ সংখ্যা দাঁড়িয়েছে ৪৪-এ।
সোমবার সিলেট শিক্ষাবোর্ডের পক্ষ থেকে ৪৪টি কলেজকে নিশ্চিত করা হয়েছে বলে জানিয়েছেন শিক্ষাবোর্ডের চেয়ারম্যানের (ভারপ্রাপ্ত) দায়িত্বে থাকা সচিব একেএম গোলাম কিবরিয়া তাপাদার।
তিনি বলেন, এবার সিলেট ও মৌলভীবাজারে দু’টি করে চারটি কলেজকে অনলাইনের আওতায় আনা হয়েছে।
সিলেট শিক্ষা বোর্ডের তথ্যানুসারে, সিলেট বিভাগে অনলাইনে ৪৪টি শিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে সিলেট জেলায় ১৭টি, মৌলভীবাজার জেলায় ১০টি, সুনামগঞ্জ জেলায় ৭টি এবং হবিগঞ্জ জেলায় ১০টি কলেজে অনলাইনে শিক্ষার্থী ভর্তি করা হবে। এগুলোর সরকারি ১৫টি ও বেসরকারি কলেজ রয়েছে ২৯টি।
এবার ভর্তি পরীক্ষায় অংশ নেবে এসএসসি উত্তীর্ণ ৬০হাজার ৭শ’ ৫০জন শ্ক্ষিার্থী।
২০১৪-১৫ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণীতে ভর্তি সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করেছে সিলেট শিক্ষাবোর্ড। এতে বলা হয়, ২৮মে বুধবার থেকে ১২ জুন পর্যন্ত এসএমএস’র মাধ্যমে ভর্তির জন্য আবেদন করতে পারবে শ্ক্ষিার্থীরা। ভর্তির জন্য মনোনীত শিক্ষার্থীদের তালিকা প্রকাশের তারিখ ২২ জুন। বিলম্ব ফি ছাড়া ভর্তি ও ফি জমা দেয়ার শেষ তারিখ ৩০ জুন। ১ জুলাই থেকে শুরু হবে শ্রেণী কার্যক্রম। তবে পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে যাদের ফল পরিবর্তন হবে তাদের জন্য ভর্তি আবেদনের শেষ তারিখ ১৭ জুন। বিলম্ব ফিসহ ভর্তি ও ফি জমা দেয়ার তারিখ ২২ জুলাই। ভর্তির আবেদনের জন্য শিক্ষার্থীকে ১২০ টাকা নগদে বা অনলাইনের এসএমএস-এর ক্ষেত্রে একই পরিমাণ টাকা আবেদনকারীর টেলিটক সিম থেকে কর্তন করা হবে।
অনলাইন ভর্তি কার্যক্রম প্রসঙ্গে শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান একএম গোলাম কিবরিয়া তাপাদার বলেন, টার্গেট অনুযায়ী ৪৪টি কলেজকে অনলাইন কার্যক্রমের আওতায় আনা হয়েছে। সে অনুযায়ী সংশ্লিষ্ট কলেজগুলোকে ব্যবস্থা নিতে বলা হয়েছে।
প্রতিষ্ঠান প্রধানদের আমরা টেলিফোনের মাধ্যমে জানিয়ে দিয়েছি।
যেসব প্রতিষ্ঠান নতুন করে অনলাইনের আওতায় এসেছে সেগুলো হচ্ছে সিলেটের লতিফা-সফি চৌধুরী মহিলা কলেজ ও ইছামতি কলেজ, মৌলভীবাজারের সৈয়দ শাহ মুস্তফা কলেজ ও বড়লেখা ডিগ্রী কলেজ ।
শিক্ষাবোর্ডের ভর্তি নীতিমালায় বলা হয়েছে, যেসব কলেজে ৩শ’ জনের বেশি শিক্ষার্থী ভর্তি করার অনুমতি আছে সেগুলো অনলাইনে ভর্তি কার্যক্রম সম্পন্ন করার ব্যবস্থা নেবে। তবে ৫শ’ জনের বেশি হলে অবশ্যই অনলাইনে ভর্তির ব্যবস্থা করতে হবে। ভর্তি ফির বিষয়ে নীতিমালায় বলা হয়, সিলেট মহানগরের প্রতিষ্ঠানে ভর্তি ফি সর্বোচ্চ ৩ হাজার টাকা, পৌর (জেলা সদর) এলাকায় ২ হাজার টাকা ও পৌর (উপজেলায়) এলাকায় ১ হাজার টাকার বেশি নিতে পারবে না।
এবছরের একাদশ শ্রেণিতে ভর্তির জন্য সিলেট বিভাগীয় সদরের কলেজগুলোতে ৯০শতাংশ আসন সবার জন্য উন্মুক্ত থাকবে। অবশিষ্ট ১০ শতাংশের মধ্যে সিলেট বিভাগীয় সদরের বাইরের অঞ্চলের শিক্ষার্থীদের জন্য ৩ শতাংশ, মুক্তিযোদ্ধা সন্তানদের জন্য ৫শতাংশ এবং ২শতাংশ শিক্ষা মন্ত্রণালয়, অধস্তন দপ্তর অথবা নিজ প্রতিষ্ঠানে কর্মরত কর্মচারীর সংশ্লিষ্টদের জন্য সংরক্ষিত থাকবে।
তবে অনগ্রসর অঞ্চলের নারী শিক্ষার্থীদের জন্য ১০ শতাংশ কোটা সংরক্ষণ থাকবে। এসএসসি’র সর্বোচ্চ ফলাফল জিপিএ- ৫ প্রাপ্ত শিক্ষার্থীদের চর্তুথ বিষয় বাদ দিয়ে সর্বোচ্চ ৪৩ পয়েন্টে মেধাস্থান নির্ধারণ করা হবে। বিজ্ঞান, বাণিজ্যিক ও মানবিকের তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞান বিভাগে যাচাই করা হবে সাধারণ গণিত অথবা উচ্চতর গণিত এবং জীববিজ্ঞান বিষয়ের উপর। যদি জটিলতা নিরসন না হয় তবে ইংরেজি, পদার্থ বিজ্ঞান ও রসায়ন বিজ্ঞানে জিপিএ বিবেচনা আনা হবে।
অপর দিকে মানবিক ও ব্যবসায় বিভাগে ইংরেজি, গণিত ও বাংলা বিষয়ের জিপিএ যাচাই করা হবে।
যেসব কলেজে অনলাইনে ভর্তি
এবার একাদশ শ্রেণীতে যেসব শিক্ষা প্রতিষ্ঠানে অনলাইন ভর্তি কার্যক্রম চলবে সেগুলো হলো-
সিলেট জেলার তাজপুর কলেজ, বিয়ানীবাজার আদর্শ মহিলা কলেজ, বিয়ানীবাজার সরকারী কলেজ, বিশ্বনাথ কলেজ, দক্ষিণ সরমা কলেজ, গোয়াইনঘাট কলেজ, কানাইঘাট কলেজ, এমসি কলেজ, মদন মোহন কলেজ, নুরজাহান মেমোরিয়াল উইমেন্স কলেজ, শাহ কুররম কলেজ, সিলেট সরকারী কলেজ, সিলেট সরকারী মহিলা কলেজ, জকিগঞ্জ সরকারী কলেজ, সিলেট অগ্রগামী বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ, লতিফা-শফি চৌধুরী মহিলা কলেজ ও ইচ্ছামতি কলেজ।
মৌলভীবাজার জেলার সিলেট নারী শিক্ষা একাডেমী, তৈবুন্নেছা খানম একাডেমী কলেজ, কামলগঞ্জ কলেজ, সুজা মেমোরিয়াল কলেজ, লংলা আধুনিক কলেজ, মৌলভীবাজার সরকারী কলেজ, মৌলভীবাজার সরকারী মহিলা কলেজ, শ্রীমঙ্গল সরকারী কলেজ, সৈয়দ শাহ মুস্তফা কলেজ ও বড়লেখা ডিগ্রী কলেজ।
সুনামগঞ্জ জেলা দিগেন্দ্র বর্মন কলেজ, জাউয়াবাজার কলেজ, দিরাই কলেজ, জগন্নাথপুর কলেজ, জামালগঞ্জ কলেজ, সুনামগঞ্জ সরকারী মহিলা কলেজ ও সুনামগঞ্জ সরকারী কলেজ।
হবিগঞ্জ জেলার লতিফ সোবহান চৌধুরী কলেজ, জনাব আলী কলেজ, শচীন্দ্র কলেজ, চুনারুঘাট সরকারী কলেজ, বৃন্দাবন সরকারী কলেজ, হবিগঞ্জ সরকারী মহিলা কলেজ, ধর্মনগর কলেজ, শাহ জালাল কলেজ, সৈয়দ সহিউদ্দিন কলেজ ও নবীগঞ্জ কলেজ ।
সদ্য এসএসসি পাস করা মেধাবী ছাত্র সাইফ বলেন, ‘মোবাইল মেসেজ মাধ্যমে ভর্তি হওয়া নিয়ে আমি শঙ্কায় আছি। কারণ মেধা তালিকায় আমার মতো আরও অনেকেই আছে। যদি পরীক্ষা হতো তাহলে মেধা ভিত্তিক ছাত্র-ছাত্রীরা সঠিক স্থানে ভর্তি হওয়ার সুযোগ পেত।’
সদ্য পাস হওয়া ছাত্রছাত্রীদের অভিনন্দন জানিয়ে সিলেট শিক্ষাবোর্ডের ভারপ্রাপ্ত চেয়ারম্যান একেএম গোলাম কিবরিয়া তাপাদার বলেন, ‘এটা একটা সহজ পদ্ধতি। এই পদ্ধতির মাধ্যমে যেমন ছাত্রছাত্রীরা উপকৃত হবে তেমনি অভিভাবকদেরও তাদের সন্তানদের ভর্তি কার্যক্রম নিয়ে দুশ্চিন্তা করতে হবে না।’
এব্যাপারে শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এম এ মান্নান খান বলেন, একাদশ শ্রেণী ভর্তি কার্যক্রম শুরু হবে ২৮ মে থেকে। তবে এর আগে কোন শিক্ষা প্রতিষ্ঠানের ভর্তি কার্যক্রমের নির্দেশ নেই।