শাবিতে যৌন হয়রানি : নাছির উদ্দিনের চাকরিচ্যুতির দাবিতে ধর্মঘটে অচল শাবি

SUSTসুরমা টাইমস রিপোর্টঃ ছাত্রী কটুক্তি ও যৌন হয়রানির অভিযোগে শিক্ষক নাছির উদ্দিনের চাকরিচ্যুতির দাবি বাস্তবায়ন না হওয়ায় শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফায় ডাকা ৪৮ ঘন্টার ধর্মঘটের প্রথম দিনে রোববার কোন ক্লাস পরীক্ষা অনুষ্ঠিত হয়নি। বিশ্ববিদ্যালয়ের কোন বাস বাহিরে যাতায়াত এবং বাহিরের যানবাহন ক্যাম্পাসে প্রবেশ করতে পারেনি। এতে বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হলেও সমস্যা নিরসনে উদ্যোগ নিচ্ছেন না বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।
রবিবার সকাল সাড়ে ৭টা থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হতে থাকে শিক্ষার্থীরা। পরে সকাল ৮টা থেকে ক্যাম্পাসের প্রধান ফটকে তালা ঝুলিয়ে অবস্থান ধর্মঘট পালন করে তারা। এসময় শিক্ষার্থীরা এক সমাবেশ কর্মসূচির আয়োজন করে।
সমাবেশে শিক্ষার্থীদের ডাকা ধর্মঘটে শাবি শাখা ছাত্রলীগ, ছাত্রফ্রন্ট, ছাত্র ইউনিয়ন, জাতীয় ছাত্রদল (এনডিএফ)সহ বিভিন্ন সামাজিক সাংস্কৃকিত সংগঠন ও বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা সংহতি প্রকাশ করেন। সমাবেশে রবিউল আউয়াল রবিনের পরিচালনায় বক্তব্য রাখেন জোহরা আক্তার সেবী, অনন্যা হক, সাগরিকা চৌধুরী, ইশিতা জাহান রিশতা, মোজাহিদুল ইসলাম টিটু, অনিক ধর, মোস্তাক, মিলন, সুদ্বীপ্ত বিশ্বাস, তৌকির আহমদ, নাদিম, শাকিল আকবর, শাহদাত হোসেন শিশির, অনজন রায়, উত্তম কুমার দাশ প্রমুখ।
পরে শিক্ষার্থীরা ক্যাম্পাসে এক বিক্ষোভ মিছিল বের করে। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটক থেকে শুরু হয়ে পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ করে গ্রন্থাগার ভবনের পাশে এসে শেষ হয়। এসময় নিপীড়ক শিক্ষকের বিরুদ্ধে শ্লোগান দেয় শিক্ষার্থীরা। আন্দোলনকারীদের মুখপাত্র শরীফুল ইসলাম বুলবুল জানান, ৪৮ ঘন্টার ধর্মঘটের মধ্যে দাবি আদায় না হলে পরবর্তীতে কঠোর কর্মসূচি দেয়া হবে।
উল্লেখ্য, গত ৩০ মার্চ লোক প্রশাসন বিভাগের এক ছাত্রী বিভাগের কর্মচারী আবু সালেহ কর্তৃক যৌন হয়রানির শিকার হন। পরে গত ৩১মার্চ বিষয়টি লিখিত অভিযোগ দায়ের করলে বিভাগের শিক্ষক সহকারী অধ্যাপক মো. নাছির উদ্দিন অভিযোগকারী ছাত্রী সম্পর্কে উল্টো আপত্তিকর মন্তব্য করেন। এ ঘটনায় ২২ এপ্রিল সিন্ডিকেট সভায় বিশ্ববিদ্যালয় প্রশাসন নাছির উদ্দিনকে বিভাগের একাডেমিক ও প্রশাসনিক কার্যক্রম থেকে ১বছরের জন্য বিরত থাকার সিদ্ধান্ত নেয়া হয়েছে।