আ.লীগ সমর্থিত ইউপি’র বিরুদ্ধে কয়েক লক্ষ টাকার গাছ কর্তনের অভিযোগ

Tree Budসুরমা টাইমস ডেস্কঃ বিশ্বনাথে প্রায় আড়াই কিলোমিটার সরকারী রাস্তার দু’পাশে লাগানো কয়েক লক্ষ টাকা মূল্যের গাছ কর্তনের অভিযোগ পাওয়া গেছে। উপজেলার দেওকলস ইউনিয়নের কোনারাই বাজার থেকে পূর্ব মান্দারুকা গ্রামের রাস্তার পাশে এই গাছগুলো লাগানো ছিল। গাছগুলোর আনুমানিক মূল্য হবে কয়েক লক্ষ টাকা।
আওয়ামী লীগ সমর্থিত স্থানীয় ইউপি সদস্য আব্দাল মিয়ার বিরুদ্ধে গাছ কর্তনের অভিযোগ এনে সম্প্রতি জেলা প্রশাসক বরাবর লিখিত অভিযোগ দায়ের করেছেন এলাকাবাসী।
এলাকাবাসী ও অভিযোগপত্র সূত্রে জানা গেছে, কোনারাই বাজার থেকে পূর্ব মান্দারুকা গ্রামের প্রায় আড়াই কিলোমিটার রাস্তার দু’পাশে দীর্ঘ দিন পূর্বে কয়েক শত গাছ রোপন করা হয়। ধীরে ধীরে গাছগুলো বড় হতে থাকে। সম্প্রতি ঐ গাছগুলো স্থানীয় ইউপি সদস্য আব্দাল মিয়ার নেতৃত্বে কোনারাই গ্রামের বেশ কয়েকজন লোক সু-কৌশলে গাছগুলো কর্তন করেন। তবে টেন্ডার প্রক্রিয়ার মাধ্যমে সরকারী কাছ কর্তনের নিয়ম থাকলেও প্রশাসনকে না জানিয়ে ইতিমধ্যে কয়েক লক্ষ টাকার গাছ কেটে বিক্রি করা হয়েছে। এবিষয়ে গত ৭ এপ্রিল ইউপি সদস্য আব্দুল মিয়ার বিরুদ্ধে জেলা প্রশাসক বরাবর এলাকার কয়েকজনের স্মাক্ষরিত একটি লিখিত অভিযোগ দেওয়া হয়েছে। প্রায় ৩শতাধিক গাছ কর্তন করা হয়েছে বলে অভিযোগপত্রে উল্লেখ করা হয়েছে।
এব্যাপারে ইউপি সদস্য আব্দাল মিয়া তার বিরুদ্ধে আনিত অভিযোগ সঠিক নয় দাবি করে বলেন, গাছগুলো কোনারাই গ্রামের পঞ্চায়েতের সিদ্ধাস্তের ভিত্তিতেই কাটা হয়েছে।
কোনারাই গ্রামের ওয়াদূদ মিয়া বলেন, গাছ কাটার জন্য একা কেউ দায়ী নন। গ্রামের ছোট-বড় সকলের সিদ্ধাস্তের ভিত্তিতে রাস্তা উন্নয়নের জন্য গাছগুলো কেটে বিক্রি করা হয়েছে। কতটি গাছ কাটা হয়েছে ও কত টাকায় বিক্রি করা হয়েছে এ বিষয়ে জানতে চাইলে তিনি অপারগতা প্রকাশ করেন।
এব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আসাদুল হক বলেন, গাছ কর্তনের বিষয়ে আমি অবগত নই। আজ এলাকায় গেলে বিষয়টি আমার নজরে আসে। তদন্ত সাপেক্ষে ব্যবস্থা গ্রহণ করা হবে।