চীনের একচ্ছত্র প্রভাব ভাঙতে ওবামার মালয়েশিয়া সফর

Obama-malaysiaসুরমা টাইমস ইন্টারন্যাশনালঃ কয়েক দশকের জটিলতার অবসান ঘটিয়ে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদারের লক্ষ্য নিয়ে মালয়েশিয়া সফর করছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। ১৯৬৬ সালের পর এটাই কোনো মার্কিন প্রেসিডেন্টের প্রথম মালয়েশিয়া সফর। এশীয় প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে চীনের একচ্ছত্র প্রভাব ভাঙতে এশিয়ায় ৪ দেশ সফরের অংশ হিসেবে এরই মধ্যে ওবামা জাপান ও দক্ষিণ কোরিয়া সফর করেছেন। মালয়েশিয়ার সঙ্গেও তিনি বাণিজ্য সম্পর্ক জোরদার করবেন বলে ধারণা করা হচ্ছে।
নিখোঁজ বিমান অনুসন্ধানে সহযোগিতার পাশাপাশি যুক্তরাষ্ট্র এরই মধ্যে মালয়েশিয়াকে সামরিক সহায়তা দিচ্ছে। গতকাল সন্ধ্যায় সুবাং বিমান ঘাঁটিতে পৌঁছানোর পর ওবামাকে উষ্ণ সংবর্ধনা দেওয়া হয়। এরপর রাতে তিনি মালয়েশিয়ার প্রধানমন্ত্রী নাজিব রাজাকসহ সরকারের শীর্ষ কর্মকর্তা ও রাজনীতিবিদদের সঙ্গে এক নৈশভোজে অংশ নেন।
রবিবার ওবামার সঙ্গে নাজিব রাজাকের দ্বিপাক্ষিক বৈঠক সম্পন্ন হয়েছে। এ ব্যাপারে নাজিব রাজাক জানিয়েছেন, এই বৈঠক অর্থনীতি, নিরাপত্তা, শিক্ষা,বিজ্ঞান ও প্রযুক্তি ক্ষেত্রে বৃহত্তর সহযোগিতার পথ সুগম করবে।
রবিবার সকালে তিনি কুয়ালালামপুরে জাতীয় মসজিদসহ গুরুত্বপূর্ণ স্থাপনা পরিদর্শন করেছেন। টাউন হলে দক্ষিণ পূর্ব এশিয়ার তরুণদের সঙ্গে এক সম্মেলনের মধ্য দিয়ে ওবামার মালয়েশিয়া সফর শেষ হবে। মালয়েশিয়া সফর শেষে ওবামা কাল ফিলিপাইন যাবেন।