রোমে প্রবাসী বাংলাদেশীরা আনন্দে মেতে উঠে বৈশাখী উত্সবে

newsনাজমুল হোসেন,ইতালি থেকেঃ ইতালির রোমে প্রবাসী বাংলাদেশীরা আনন্দে মেতে উঠে বৈশাখী উত্সবে। দেশের মত নতুন বছরকে বরণ করে নিতে প্রবাসে ও ছিল বৈশাখের নানা আয়োজন।বঙ্গাব্দ ১৪২১-কে বরণ করতে ইতালী প্রবাসীরাও মিলিত হয় তুসকোলানাবাসীদের আয়োজনে পহেলা বৈশাখী আনন্দ মেলায়। প্রবাসীদের অংশগ্রহন দেখে মনে হয়েছিল রমনার বট মূলের বৈশাখের আনন্দ উত্সব। এক দিনের জন্য সকল প্রবাসী মিলিত হয়ে বাংলার ঐতিহ্য কে লালন করে প্রবাসের ছেলে মেয়েদের দেখিয়ে দিলেন আমাদের বাঙালিদের মিলন মেলা কেমন করে পালন করা হয়।

ঐতিহ্যের ধারায় বাঙালি বরণ করে নেয় নতুন বছরকে। সুদূর প্রবাসে থেকেও আবহমান কাল ধরে চলে আসা বঙ্গাব্দ বাঙালির আর্থ-সামাজিক ও সাংস্কৃতিক জীবনের সঙ্গে অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে রাখতেই রোম প্রবাসীরা ছুটে যান তুসকোলানা পার্কে আনন্দের মেলায়।
১৪ বছর যাবত এ বৈশাখী আনন্দ মেলায় বাঙালির সমৃদ্ধ ইতিহাস, ঐতিহ্য আর সংস্কৃতির সাথে সুরমূর্ছনা থেকে শুরু করে প্রাণের কোলাহলে কেবলই ধ্বনিত হয়েছে বাঙালিয়ানার কথা।
এসময় রাষ্ট্রদূত শাহদ্যৎ হোসেন সহ সকল অতিথি তাদের বক্তব্যে পহেলা বৈশাখে মানবিকতা, অসাম্প্রদায়িকতা আর গণতান্ত্রিক মূল্যবোধে উজ্জীবিত হয়ে সকলকে নতুন শপথে দাঁড়াতে আহ্বান করেন। তারা আরো বলেন, আমাদের লক্ষ্য হোক একটি সুখী, সমৃদ্ধ ও সম্প্রীতিময় সমাজ
১৪২১ বঙ্গাব্দের সূর্যোদয় সব অন্ধকার কেটে আমাদের নিয়ে যাক এমন এক সকালের দিন যেখানে থাকবে শুধুই আনন্দ মূর্চ্ছনা। আর শুভাগমনকে ঘিরে সমস্ত উৎসব আয়োজন আনন্দময় হোক, নতুন বছর হোক সবার জন্য সুসময়ের উদ্বোধন।
এই আয়োজনে রোমের রাজনৈতিক ,সামাজিক,সাংস্কৃতিক ,ব্যবসায়ী সহ প্রচুর প্রবাসী বাংলাদেশীরা তাদের পরিবার নিয়ে এই বৈশাখের আনন্দে মেতে উঠেন।