আম্বরখানা সরকারী স্টাফ কোয়ার্টার সমিতির নবনির্মিত ভবন উদ্বোধন

আম্বরখানা সরকারী কলোনী থেকে অনেক কৃতী সন্তানের জন্ম হয়েছে
—–মেয়র আরিফুল হক চৌধুরী

Amberkhana koloni picসিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেছেন, আম্বরখানা সরকারী কলোনী একটি পরিকল্পিত আবাসিক এলাকা। এই কলোনীতে শিক্ষিত সরকারী গুরুত্বপূর্ণ পদে নিয়োজিত ব্যক্তিরা পরিবারপরিজন নিয়ে বসবাস করেন। এখান থেকে অনেক কৃতী সন্তানের জন্ম হয়েছে,যারা দেশে বিদেশে দেশের মুখ উজ্জ্বল করে চলেছেন। এই সরকারী আবাসিক এলাকা যাতে তার নিজস্ব বৈশিষ্ট্য নিয়ে নিজস্ব ঐতিহ্য অনুসারে বাসযোগ্য থাকে সেজন্য সিলেট সিটি কর্পোরেশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগিতা করা হবে।
সিলেট সিটি কর্পোরেশনের অর্থায়নে আম্বরখানা সরকারী স্টাফ কোয়ার্টার সমাজ কল্যাণ সমিতির নবনির্মিত কার্যালয় ভবনের উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
গতকাল শনিবার আম্বরখানা সরকারী স্টাফ কোয়ার্টার সমাজ কল্যাণ সমিতির উদ্যোগে নবনির্মিত ভবন প্রাঙ্গনে এ উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন হয়। প্রধান অতিথির বক্তব্যে আরো বলেন, আম্বরখানা কলোনী এলাকার অনেক কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। বর্তমানে যে সমস্যাগুলো রয়েছে পর্যায়ক্রমে তার সমাধান হবে। জনগন যদি এগিয়ে না আসেন তবে কোন কাউন্সিলর বা মেয়রের একার পক্ষে কোন কাজ করা সম্ভব নয়। মানুষের প্রত্যাশার কোন শেষ নেই। প্রতিটি ওয়ার্ড থেকে অনেক অনেক দাবি উত্থাপিত হয়েছে। সকলের দাবিকে যথাযথভাবে পুরণ করতে পারলে সিলেটকে একটি সুন্দর নগরী হিসেবে গড়ে তোলা সম্ভব।
আম্বরখানা সরকারী স্টাফ কোয়ার্টার সমাজ কল্যাণ সমিতির সভাপতি মোঃ মজনু মিয়ার সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক আলীমুজ্জামানের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিলেট সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র কাউন্সিলর রেজাউল হাসান কয়েস লোদী। এছাড়াও অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন দৈনিক সিলেটের ডাকের সহকারী সম্পাদক সেলিম আউয়াল, বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি ডাইরেক্টর জাবেদ আহমদ, ৪নং ওয়ার্ডের বিশিষ্ট মুরুব্বী এডভোকেট নূরুজ্জামান, বিশিষ্ট রম্যলেখক হারান কান্তি সেন, আম্বরখানা মসজিদের মোতাওয়াল্লি মোঃ আব্দুল মালিক প্রমুখ। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ আবুল কাওসার, সাবেক কর কর্মকর্তা মো. আবদুস সাত্তার, বাংলাদেশ ব্যাংক-এর ডেপুটি ডাইরেক্টর আশরাফ হোসেন প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথিকে ক্রেস্ট প্রদান করেন আম্বরখানা সরকারী স্টাফ কোয়ার্টার সমাজ কল্যাণ সমিতির কার্যকরী কমিটির সদস্যবৃন্দ এবং অতিথিদেরকে ফুল দিয়ে স্বাগত জানান কোয়ার্টার এর শিশুরা।
বিশেষ অতিথির বক্তব্যে প্যানেল মেয়র রেজাউল হাসান কয়েস লোদী বলেন, আম্বরখানা কলোনীর পাশে আমার বাসা থাকায় আমার শৈশবের একটি গুরুত্বপূর্ণ সময় কেটেছে আম্বরখানা কলোনীতে। সেজন্য এই এলাকা আমার খুব প্রিয়। এখানে এসে নিয়মিত খেলাধুলা করতাম। এই প্রাচীন ক্লাবের স্থলে নতুন ভবন নির্মাণ হওয়ায় আমিও সবার মতো আনন্দে উৎফুল্ল ও উজ্জীবিত। এই সমিতির কার্যালয় নির্মাণে উদ্যোগ গ্রহণ করতে পারায় ও কার্যালয়ের উদ্বোধনী অনুষ্ঠান সম্পন্ন করতে পারায় আজ আমি খুবই আনন্দিত। সিটি মেয়র আরিফুল হক যা বলেন তা করে দেখান। আমি বিশ্বাস করি তার বলিষ্ট নেতৃত্বে ৪নং ওয়ার্ডের সার্বিক উন্নয়ন হবে।
গল্পকার সেলিম আউয়াল বলেন, আমরা আম্বরখানা কলোনীর ছেলেমেয়েরা পৃথিবীর যেখানেই যাই সেখানে আমাদের প্রিয় কিছু স্থান রয়েছে। সেই প্রিয় স্থানগুলোর মধ্যে এই কলোনীর গোল্লা বা ক্লাবঘর অন্যতম। এই ক্লাবঘরটা অনেক পুরনো ছিল, এটাকে নতুন করে আবার তৈরী করা হয়েছে। আম্বরখানা কলোনী একটি পরিচ্ছন্ন আবাসিক এলাকা। আমরা এই কলোনীর সন্তান বলে গর্ব করি। এই ক্লাবটিকে আমাদের পূর্বপুরুষরা নিজেদের টাকা খরচ করে তৈরী করেছিলেন। কলোনীর বাসিন্দা যারা তাদেরকে পুরনো দিনের মতো ভ্রাতৃত্ব অটুট রাখতে হবে। তাদের সন্তানদেরকে আলোকিত মানুষ হিসেবে গড়ে তুলবে। কলোনীর সাবেক বাসিন্দা ড. আলা উদ্দিন আল আজাদের মতো অসংখ্য আলাউদ্দিন আল আজাদের যেন জন্ম হয় এই কলোনী থেকে।
উল্লেখ্য সমাজ উন্নয়নমূলক সংগঠন আম্বরখানা সরকারী স্টাফ কোয়ার্টার সমাজ কল্যাণ সমিতির প্রায় অর্ধশতবছরের প্রাচীন অফিস ভবনের স্থলে নতুন বহুতল ভবন নির্মাণ করা হয়েছে। আম্বরখানা সরকারী স্টাফ কোয়ার্টার সমাজ কল্যাণ সমিতির সদস্য ও স্থানীয় মুরুব্বিদের নিয়ে কাউন্সিলর কয়েস লোদীর উদ্যোগে সিলেট সিটি কর্পোরেশনের অর্থায়নে এই ভবন নির্মিত হয়।