‘কাশ্মির চক্রের’ প্রতারণার ফাঁদে সুনামগঞ্জের ২৫ যুবক !

বিজিবির হাতে আটক ‘কাশ্মির চক্রের’ প্রতারক আবু তাহের।
বিজিবির হাতে আটক ‘কাশ্মির চক্রের’ প্রতারক আবু তাহের।

সুনামগঞ্জ প্রতিনিধিঃ ভারতের কাশ্মির চক্রের প্রতরণার ফাঁদে আটকা পড়েছে সুনামগঞ্জের ২৫জন যুবক। কাজ দেয়ার কথা বলে সীমান্তের ওপারে পাচার করে দেয়া হয়েছে তাদের। পাচার হওয়া এক যুবকের কাছে মুক্তিপণ আদায় করতে গিয়ে ওই চক্রের এক সদস্য আটক হওয়ার পর ফাঁস হয়েছে চাঞ্চ্যকর এমন তথ্য।
মুক্তিপণ আদায়ের অভিযোগে আটক কাশ্মির চক্রের সদস্যের নাম আবু তাহের (২৫)।- তার গ্রামের বাড়ি সুনামগঞ্জ সদর উপজেলার সীমান্তবর্তী গ্রাম বনগাঁওয়ে। শুক্রবার সন্ধ্যা ৬ টায় তাকে আটক করে পুলিশে দেয় বিজিবি সদস্যরা।
জানা যায়, দোয়ারাবাজার সীমান্তের বাংলাবাজার এলাকার আহমদ আলীর ছেলে দিনমজুর আলমকে (৩৫) ভারতের কাশ্মিরে কাজ দেবার কথা বলে গেল ফেব্রুয়ারির ১৭ তারিখে সীমান্তের ওপারে নিয়ে যায় মুক্তিপন আদায়কারী চক্র। অনেক খোঁজাখুঁজি করে শুক্রবার তার আত্মীয়রা খবর পান বনগাঁওয়ের জারু মিয়া নামের এক ব্যক্তির হেফাজতে কাশ্মিরে রয়েছে আলম। আলমের স্বজনরা শুক্রবার বিকালে জারু মিয়ার বাড়ি গিয়ে তার ভাগ্নে আবু তাহেরকে পান। জারু মিয়ার মোবাইলফোনে (০০৯১৭২৯৮৭১২১২৭) আলমের স্বজনদের সঙ্গে কথা বলিয়ে দেয় আবু তাহের। জারু মিয়া আলমের স্বজনদের জানিয়ে দেয় ২৫ হাজার টাকা দিতে পারলে আলমকে বাংলাদেশে ফেরৎ দেওয়া হবে।
কাশ্মিরে আটক আলমের আত্মীয় দোয়ারাবাজারের রিগ্যান মিয়া জানান, ‘শুক্রবার বিকালে বনগাঁও থেকে মোবাইল ফোনের নাম্বার নিয়ে আলমের সঙ্গে কথা বলার সময় ওখানে আরো ২৫ জনের মতো আটক আছে বলতেই আলমের কাছ থেকে ফোন কেড়ে নেওয়া হয়। এরপর আর কোন কথা বলা যায়নি।
বিজিবির কাছে আটক প্রতারক চক্রের সদস্য আবু তাহের বলেছে, ‘আটক নয়, ওখানে জারুমিয়ার ঠিকাদারী প্রতিষ্ঠানে শ্রমিক হিসাবে আলমকে এক দালালের কাছ থেকে ২৫ হাজার টাকা দিয়ে রাখা হয়েছে। এখন তাকে থেকে ফেরৎ আনতে হলে ২৫ হাজার টাকা দিয়ে আনতে হবে। অন্য আটকদের বিষয়ে তার জানা নেই।
সুনামগঞ্জ বিজিবির বনগাঁও ফাড়ির নায়েক সুবেদার মো. খান বলেন, ‘কাশ্মিরে কাজ দেবার কথা বলে সীমান্তের ওপারে লোকজনকে পাঠানোর প্রতারণায় আবু তাহের জড়িত রয়েছে এ অভিযোগে তাকে আটক করা হয়ছে। প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে তার বিরুদ্ধে।
সুনামগঞ্জ বিজিবির ৮ রাইফেল ব্যাটেলিয়ানের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর কামরুজ্জামান প্রতারক চক্রের একজনকে আটকের বিষয়টি নিশ্চিত করে বলেন কাশ্মিরে একজনকে আটক করে রাখার বিষয়টি নিশ্চিত হওয়া গেছে। অন্যদের বিষয়টি তদন্তের পর নিশ্চিত হওয়া যাবে।