আজ থেকে এইচএসসি পরীক্ষা : চার বছরের মধ্যে এবার ঝরে পড়ার হার সর্বাধিক

সিলেটে ঝরে পড়ায় ছেলেরা এগিয়ে

hsc examসুরমা টাইমস ডেস্কঃ সারা দেশের ন্যায় আজ বৃহস্পতিবার থেকে সিলেট শিক্ষা বোর্ডের অধীনে শুরু হচ্ছে এইচএসসি পরীক্ষা। এবার সিলেট শিক্ষাবোর্ডের অধিনে অংশ নিচ্ছে ৪৯ হাজার ৪২৮ জন শিক্ষার্থী। পরীক্ষার আগেই ছিটকে পড়েছে ৬ হাজার ৭১৬ জন শিক্ষার্থী। সবচেয়ে বেশি ঝরে পড়েছে ছেলে শিক্ষার্থীরা। বিগত চার বছরের পরিসংখ্যানের মধ্যে সবচেয়ে বেশি ঝরে পড়েছে এই বছর ২০১৪সালের এইচএসসি পরীক্ষাতে। আর এর বিভিন্ন কারণের মধ্যে বিশেষভাবে মনে করেছেন সংশ্লিষ্টরা পড়াশোনার অমনোযোগী, অর্থাভাব, বিয়ে, পারিবারিক টানাপোড়ার।
সিলেট বোর্ডের গেল চার বছরের পরিসংখ্যানে দেখা যায়, ২০১১সালে ঝরে পড়া ৩হাজার ৭শ’ ৫৩জন ছিটকে পড়া শিক্ষার্থীর মধ্যে ছেলে শিক্ষার্থী কমেছে ১হাজার ৯শ’ ৪৩জন আর মেয়ে শিক্ষার্থী কমেছে ১হাজার ৮শ’ ১০জন। যা মেয়ে শিক্ষার্থীর চাইতে বেশি কমেছে এইচএসসিতে ছেলে শিক্ষার্থীরা। ২০১২সালে ৪হাজার ১শ’ জন শিক্ষার্থীর মধ্যে ছেলে শিক্ষার্থী কমেছে ১হাজার ৯শ’ ৫৮জন আর মেয়ে শিক্ষার্থী কমেছে ২হাজার ১শ’ ৪২জন । ২০১৩ সালে ২হাজার ৪শ’ ৫২জন শিক্ষার্থীর মধ্যে ছেলে শিক্ষার্থী কমেছে ২হাজার ৪শ’ ৫২জন আর মেয়ে শিক্ষার্থী কমেছে ২হাজার ৫শ’ ৪৫জন। এদিকে সর্বশেষ এই বছর ২০১৪সালের এইচএসসিতে ৬হাজার ৭শ’ ২০জন শিক্ষার্থীর মধ্যে ছেলে ৩হাজার ১২জন, মেয়ে শিক্ষার্থী কমেছে ৩হাজার ৭শ’ ৮জন। যা তুলনা করলে ছেলে শিক্ষার্থীর চেয়ে মেয়ে শিক্ষার্থীরা ছিটকে পড়েছে এবছর বেশি ।
এইচএসসির তিনটি বিভাগ বিজ্ঞান, মানবিক ও বাণিজ্যিকের মধ্যে ২০১১সালে রেজিস্ট্রেশন করে ২৯হাজার ৮শ’ ২৭জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ১৪হাজার ১শ’ ২২জন আর মেয়ে ১৫হাজার ৭শ’ ৫জন । আর এই তিন বিভাগের মধ্যে বিজ্ঞানে ৪হাজার ৫শ’ ৫৪জন। মানবিকে ১৯হাজার ৩শ’ জন এবং বাণিজ্যিকে ৫হাজার ৯শ’ ৭৩জন শিক্ষার্থী। এর মধ্যেও পরিপূর্ণভাবে পরীক্ষাতে অংশ গ্রহণ করে ছিলো ২৫হাজার ৭শ’ ৫০জন শিক্ষার্থী। ওই বছর এইচএসসি পরীাতে তখন অংশ নেয় ১১হাজার ৮শ’ ৫৫জন ছেলে আর ১৩হাজার ৮শ’ ৯৫জন মেয়ে শিক্ষার্থী।
এদিকে ২০১২সালে রেজিস্ট্রেশন করে ৩৩ হাজার ৮৫ জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ১৫ হাজার ৯৭জন ছেলে আর ১৭হাজার ৯শ ৮৮জন মেয়ে শিক্ষার্থী। তিনটি বিভাগে বিজ্ঞানে ৫হাজার ১শ’ ১৮জন, মানবিকে ২০হাজার ৬শ’ ৪১জন এবং বাণিজ্যিকে ৭হাজার ৩শ’ ২৬জন শিক্ষার্থী এতে অংশ গ্রহণ করেছিলো। কিন্তু পরিপূর্ণভাবে এতে অংশ নিয়েছিলো ৩০হাজার ১শ’ ৭৯জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ১৪হাজার ৩শ’ ৩৩ জন আর মেয়ে ১৫হাজার ৮শ’ ৪৬জন। পরবর্তিতে ২০১৩সালে এইচএসসি পরীক্ষার জন্য রেজিস্ট্রেশন করে ৪০হাজার ৮শ’ ৫৭জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ১৮হাজার ৪শ’ ৮৭জন আর মেয়ে ২২হাজার ৩শ’ ৭০জন । এদিকে তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞানে ৫হাজার ৫শ’ ৮৯জন। মানবিকে ২৬হাজার ১শ’ ১৩জন এবং বাণিজ্যিকে ৯হাজার ১শ’ ৫৫জন শিক্ষার্থী ছিলো। তবে সময়মতো অংশ নিয়ে ছিলো ৩৭হাজার ২শ’ ৭৫জন। এর মধ্যে ছেলে ১৭হাজার ৪শ’ ৫০জন আর মেয়ে ১৯হাজার ৮শ’ ২৫জন শিক্ষার্থী। সর্বশেষ এ বছর ২০১৪সালে এইচএসসিতে রেজিস্ট্রেশন নেয় ৫৬হাজার ১শ’ ৪৪জন শিক্ষার্থী। এর মধ্যে ছেলে ২৫হাজার ৩শ’ ৮৫জন আর মেয়ে ৩০হাজার ৭শ’ ৫৯জন । আর তিনটি বিভাগের মধ্যে বিজ্ঞানে ৬হাজার ৫শ’ ৭৩জন। মানবিকে ৩৮হাজার ৭৭জন এবং বাণিজ্যিকে ১১হাজার ৪শ’ ৯৪জন। আর ঠিক সময়ের জন্য প্রস্তুতি নেয় ৪৯হাজার ৪শ’ ২৮জন। এর মধ্যে ছেলে ২২হাজার ৩শ’ ৭৭জন আর মেয়ে ২৭হাজার ৫১জন । এব্যাপারে সিলেট শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক এম এ মান্না খান জানান, বিগত চার বছরের মধ্যে এ বছর অধিক হলেও শিক্ষার মান এবং আগের চেয়ে ভালো ফলাফল হচ্ছে। কিন্তু এই ঝরে পড়া রোধের জন্য শিক্ষার্থী, অভিভাবক ও শিক্ষকদের আরও সচেতন হতে হবে।