উপজেলা নির্বাচনেও ভাগবাটোয়ারার ষড়যন্ত্র করছে সরকার: রিজভী

Rizviবিএনপির যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “জাতীয় নির্বাচনের মতো উপজেলা নির্বাচনেও নিজেদের মধ্যে ভাগবাটোয়ারা করার ষড়যন্ত্র করছে সরকার। এ জন্য এবিসি পরিকল্পনা নিয়ে এগিয়ে যাচ্ছে তারা।”
বুধবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে উপজেলা নির্বাচন নিয়ে এক সংবাদ সম্মেলনে রিজভী এসব কথা বলেন। রিজভী অভিযোগ করেন, “বিএনপি সমর্থিত প্রার্থীদের বাদ দিয়ে যাতে উপজেলা নির্বাচনে ইনু-জাপা ও আওয়ামী লীগ সমর্থিত প্রার্থীদের জয়ী করা যায় সেজন্য বিএনপি সমর্থিত প্রার্থীদের হত্যা, গুম, খুন ও হামলা-মামলা গ্রেফতার চালানো হচ্ছে।”
গ্রেফতারের নামে বাণিজ্য চলছে এমন দাবি করে তিনি বলেন, “নির্বাচনকে কেন্দ্র করে রাজশাহীর চারঘাটের বর্তমান চেয়ারম্যান যিনি আসন্ন নির্বাচনে প্রার্থী; তাকে গ্রেফতার করা হয়েছে। এছাড়াও নাটোর, মানিকগঞ্জের সিঙ্গাইরসহ নানা জায়গায় নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে।”
নির্বাচনের প্রচারণার সময় বিএনপি নেতাকর্মীদের ঘিরে রাখা হচ্ছে বলেও অভিযোগ রিজভীর। আইনশৃঙ্খলা বাহিনী লাঠিয়াল বাহিনীতে পরিণত হয়েছে এমন দাবি করে তিনি বলেন, “প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রীদের লাগামহীন বক্তব্যে তারা আরো আস্কারা পাচ্ছে।”
সারা দেশে বিএনপি তথা ১৯ দলের কত নেতাকর্মী হত্যা, গুম হয়েছে এ ব্যাপারে সুনির্দিষ্ট কোনো তথ্য আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, “যেদিন এ বিষয় নিয়ে সংবাদ সম্মেলন হবে সেদিন সব তথ্য জানানো হবে।”
এ বিষয় নিয়ে বিএনপি আদালতে যাবে কিনা এমন প্রশ্নে রিজভী বলেন, “আইনজীবীরা এ বিষয়ে চিন্তাভাবনা করছে। তবে বাংলাদেশে এখন আইন কার্যকর করার কোনো সুযোগ নেই। এই দুঃসহ অবস্থা থেকে উত্তরণে জনগণ রাজপথে তুমুল আন্দোলন গড়ে তুলবে।”
এ সময় আরো উপস্থিত ছিলেন স্ব-নির্ভর বিষয়ক সম্পাদক রুহুল কুদ্দুস তালুকদার দুলু, সহ-দফতর সম্পাদক আবদুল লতিফ জনি, আসাদুল করিম শাহীন প্রমুখ।