দক্ষিণ সুনামগঞ্জে নুর আলী মাষ্টার এর ৪৮তম মৃত্যুবার্ষিকী পালিত

Morhum Nur Ali Master Foundation Dua Photo-11-08-15দক্ষিণ সুনামগঞ্জ প্রতিনিধি: দক্ষিণ সুনামগঞ্জের বিশিষ্ট শিক্ষানুরাগি, সমাজসেবক ও ব্রিটিশ আমলে তৎকালিন বৃহত্তর সুনামগঞ্জ মহকুমার লোকাল বোর্ডের মেম্বার মরহুম নুর আলী মাষ্টার-এর ৪৮ তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক মিলাদ ও দোয়া মাহফিল সম্পন্ন হয়েছে।
গতকাল মঙ্গলবার বাদ আসর মরহুম নুর আলী মাষ্টার ওয়েলফেয়ার ফাউন্ডেশন-এর উদ্যোগে উক্ত মাহফিল জামলাবাদ মাষ্টারবাড়ীস্থ মরহুমের নিজ বাড়ীতে অনুষ্ঠিত হয়। এতে নুর আলী মাষ্টার-এর উত্তরাধিকার ছাড়াও এলাকার বিশিষ্ট গণ্যমান্য ব্যাক্তিবর্গের পাশাপাশি বিভিন্ন শ্রেনী পেশার মানুষ অংশ নেন। মাহফিলে নুর আলী মাষ্টার ও উনার সহধর্মিনী জয়কলস ইউপির সংরক্ষিত ওয়ার্ডে ৩বারেরও বেশী নির্বাচিত মহিলা মেম্বার মরহুম ছুরাতুন নুর-এর রুহের মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন জামলাবাদ জামে মসজিদের ইমাম মাওলানা জিয়াউল ইসলাম।
উল্লেখ্য-মরহুম নুর আলী মাষ্টার দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার জয়কলস ইউনিয়নের জামলাবাদ মাষ্টার বাড়ীতে ১৮৯৮ সালে ১১ই আগষ্ট একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। উনার পিতা ছিলেন তৎকালিন বিশিষ্ট সমাজ সংস্কারক হবিব উল্লাহ মুনসী । ক্ষণজন্মা এই ব্যাক্তি ১৯৬৭ সালের ১১ আগষ্ট পরকালে পাড়ি জমান। তিনি একনাগারে তৎকালিন ব্রিটিশ আমলে বৃহত্তর সুনামগঞ্জ মহকুমার লোকাল বোর্ডের নির্বাচিত মেম্বার হিসেবে দীর্ঘ ২৩ বছর দায়িত্ব পালন করেন। তিনি ব্রিটিশ পিরিয়ডে দক্ষিণ সুনামগঞ্জ-এর পাগলা বাজারে প্রতিষ্ঠিত তৎকালিন স্বাস্থ্য কমপ্লেক্স-এর সভাপতি হিসেবে দীর্ঘ বছর দায়িত্ব পালন করেন। এছাড়া ব্রিটিশ আমলে অবহেলিত প্রত্যন্ত অঞ্চলে শিক্ষার সুমহান আলো ছড়িয়ে দিতে ব্যাক্তিগত উদ্যোগে উনার নিজ বাড়ীতে একটি বেসরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপন করে সেখানে শিক্ষকতা করেন। উনার ঐকান্তিক প্রচেষ্টায় ব্রিটিশ আমলে বর্তমান জামলাবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়। জামলাবাদ জামে মসজিদ ছাড়াও বিভিন্ন সমাজ সেবা ও উন্নয়নমুলক কর্মকান্ডের মাধ্যমে মরহুম নুর আলী মাষ্টার গ্রামবাসীর হৃদয়ে ঠাই করে নিয়েছেন। এছাড়া তাঁর সাথে শৈশবে দীর্ঘদিন সময় কাটান বাংলাদেশের প্রয়াত পররাষ্ট্রমন্ত্রী আব্দুস সামাদ আজাদ। তাঁর কৃতিত্বের প্রতি শ্রদ্ধার স্মারক হিসেবে মরহুম নুর আলী মাষ্টার-এর নামানুসারে উনার পাড়ার নাম জামলাবাদ মাষ্টার বাড়ী হিসেবে নামকরণ করা হয়। মরহুম নুর আলী মাষ্টার ছিলেন তরুন সাংবাদিক, সমাজকর্মী ও সংগঠক, সুনামগঞ্জ ইয়ুথ ফোরাম সিলেট-এর সদস্য সচিব, মাসিক দক্ষিণ সুনামগঞ্জ-জগন্নাথপুর বার্তার নির্বাহী সম্পাদক, দক্ষিণ সুনামগঞ্জ প্রেসকাবের প্রতিষ্ঠাতা যুগ্ম সম্পাদক, আমার দেশ পাঠকমেলা সিলেট-এর সেক্রেটারী এমজেএইচ জামিল-এর দাদা। বিজ্ঞপ্তি