ময়লার ভাগাড়ে ৩ লাখ টাকার বই-সিসিক কর্মকর্তার কান্ড

1স্টাফ রিপোর্টার :: ময়লার ভাগাড়ে শত শত বই। শোনা যাচ্ছে পবিত্র কুরআন শরিফও ছিল। প্রায় ৩ লাখ টাকার বই জব্দ করে এই ময়লার ভাগাড়ে ফেলা হয়েছে। বুধবার ভোরে সিলেট সিটি করপোরেশনের ভ্রাম্যমান পরিচ্ছন কমিটি নগরীর ফুটপাতের ভাসমান বইয়ের দোকানে রাখ বইগুলো জব্দ করে  দক্ষিণ সুরমার ময়লার ভাগাড়ে ফেলেছে। সিটি করপোরেশনের পরিচ্ছন্ন কর্মকর্তা হানিফুর রহমানের কান্ড এটি। এ ঘটনায় গতকাল বুধবার দিনভর সিটি করপোরেশনে প্রতিবাদ করেছেন ভাসমান লাইব্রেরীর মালিকেরা।
জসিম বুক হাউসের স্বত্ত্বাধিকারী জসিম উদ্দিন জানান, সকালে তারা এসে জানতে পারেন সিসিক অভিযান চালিয়ে ফুটপাতের দোকান থেকে তাদের বইগুলো নিয়ে গেছে। তারা এর প্রতিবাদ করেননি। কিন্তু বইগুলো ময়লার ভাগাড়ে ফেলায় তারা খুবই মর্মাহত হয়েছেন। এ বিষয়ে সিসিকে গিয়ে প্রতিবাদ করলে তখন হানিফ তাদের বইগুলো মালিকদের ফিরিয়ে দেওয়ার পদক্ষেপ নেন। জাবেদ বুক সেন্টার, সাইম বুক সেন্টার, মাইশা পত্রিকা ও জসিম বুক হাউসের বই এগুলো। তারা জানান, ময়লায় সব বই নষ্ট হয়ে গেছে। তারা মাত্র ৬০ হাজার টাকার বই ফেরত পেয়েছেন।
বইয়ের দোকানিরা জানান, বইগুলো জব্দ করে সিসিক রাখতে পারতো। দরকার হলে জরিমানা করতে পারতো। অথবা বইগুলো তারা বিক্রি করে তহবিলেও টাকা রাখতে পারতো। কিন্তু বই ময়লায় ফেলে ময়লার চেয়েও নিকৃষ্ট একটি কাজ করেছে।
এ বিষয়ে জানতে চাইলে সিসিকের প্রধান প্রকৌশলী নুর আজিজ জানান, ময়লায় বই ফেলা উচিত হয়নি। এটা যাতে আর না হয় ব্যবস্থা নেওয়া হবে।