প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের গুনীজন ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা

DSC_7577রিয়াদ: শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে সৌদি আরব প্রবাসী গুনীজন ও কৃতি শিক্ষার্থীদের সংবর্ধনা দিয়েছে সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম।

শুক্রবার (২৬ ফেব্রুয়ারী) রাতে রিয়াদের শাহরজাদ কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রিয়াদ বাংলাদেশ দুতাবাসের কর্মকর্তা মোহাম্মদ আব্দুল মান্নান।

ফোরামের সভাপতি সাংবাদিক মোহাম্মদ আল-আমীনের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সাংবাদিক আব্দুল হালিম নিহনের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন রিয়াদ দুতাবাসের কর্মকর্তা রাসেল হোসাইন, বিশিষ্ট সাহিত্যিক ফিরোজ খান, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখার পরিচালনা পর্ষদ চেয়ারম্যান ডাক্তার জাকিউল হাসান, শিক্ষক আব্দুস সাত্তার, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ ইংরেজী শাখার পরিচালনা পর্ষদের ভাইস চেয়ারম্যান রফিকুল ইসলাম, সদস্য গোলাম মোস্তফা, সাবেক সদস্য ওয়াহিদুজ্জামান, বিশিষ্ট সমাজসেবক আফসারুল আলম, বিশিষ্ট সাংবাদিক ও কলামিষ্ট আব্দুল আজিজ মীর প্রমুখ।

সংগঠনের ধর্ম বিষয়ক সম্পাদক ওমর শরীফ তালুকদারের করা কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের সাংগঠিক সম্পাদক এমএইচ প্রিন্স, প্রচার সম্পাদক সাইফুল ইসলাম অপুর্ব, ইংলিশ স্কুলের অভিবাবক প্রকৌশলী মজনু, বাংলা স্কুলের অভিবাবক জাকির হোসেন প্রমুখ।

অনুষ্ঠানে বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ ইংরেজী শাখার আইজিসিএসই পরীক্ষায় গোল্ড মেডেল প্রাপ্ত ১৩জন কৃতি শিক্ষার্থী, বাংলাদেশ ইন্টারন্যাশনাল স্কুল এন্ড কলেজ বাংলা শাখার জেএসসি ও এসএসসিতে জিপিএ৫ প্রাপ্ত ১৯জন মেধাবী শিক্ষার্থী, ৩জন সিনিয়র সাংবাদিক এবং ৫জন কবি-সাহিত্যিককে সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরাম থেকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।

কবি সাহিত্যিকদের মধ্যে বিশেষ সম্মাননা প্রাপ্ত ব্যক্তিরা হলেন, ফিরোজ খান (রিয়াদ), শাহজাহান চঞ্চল (রিয়াদ), মসীহ সিরাজ (রিয়াদ), অলিয়ার রহমান (তাবুক), এস আর সাইফুল (জিজান), এবং আব্দুর রাজ্জাক শিপন (আল খারজ)।

এই আয়োজন সম্পর্কে অভিমত দিতে গিয়ে একজন অভিবাবক তার বক্তব্যে বলেন “আমি বিগত ২২ বছর যাবত সৌদি আরবে আছি কিন্তু এতো সুন্দর এবং ব্যতিক্রমী অনুষ্ঠান আর দেখিনি।

প্রধান অতিথির বক্তব্যে দুতাবাস কর্মকর্তা আব্দুল মান্নান বলেন, প্রবাসে বসে বাংলাদেশিদের সম্মাননা দেয়ার আয়োজন সত্যি প্রশংসনীয় কাজ। সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামের এই উদ্যোগ শিক্ষার্থী, সাংবাদিক এবং কবি – সাহিত্যিকরা তাদের নিজ নিজ ক্ষেত্রে আরও বেশি সফলতার স্বাক্ষর রাখতে অনুপ্রানিত করবে।

সৌদি আরব প্রবাসী অনলাইন অ্যাক্টিভিস্ট ফোরামকে এই জাতীয় কর্মকান্ড অব্যাহত রাখার পরামর্শও দেন তিনি।

সভাপতির বক্তব্যে সাংবাদিক মোহাম্মদ আল-আমীন বলেন, ২০১৩ সালে প্রতিষ্ঠার পর থেকেই এই সংগঠন প্রবাসীদের জন্য কাজ করে যাচ্ছে। সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে প্রবাসীদের সুখ-দু:খ, সাফল্য-সম্ভাবনার কথা শেয়ার করার পাশাপাশি তাদের যেকোন প্রয়োজনে পাশে থাকার চেষ্টা করেছে আগামীতেও এই প্রচেষ্টা অব্যাহত থাকবে।
অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন ফোরামের
যুগ্ম সাধারণ সম্পাদক ইসতাইক হোসেন তানিম,সহ সাংগঠনিক সম্পাদক শাহাদাৎ নিরব , সহ দফতর সম্পাদক কামরুল হাসান , সহ অর্থ সম্পাদক ওয়াসিম আকরাম ,সাংস্কৃতিক সম্পাদক আবছার ,তথ্যপ্রযুক্তি সম্পাদক মোহাম্মদ সোহাগ , সহ তথ্যপ্রযুক্তি সম্পাদক মাসুদ পারভেজ খান , সহ ধর্ম বিষয়ক সম্পাদক স্বপন , ক্রীড়া সম্পাদক এম এস মেজবাহ এবং সদস্য কামাল ।

কমিউনিটির পক্ষ থেকে আজকের মতো অনুপ্রেরণা ও সহযোগিতা পেলে প্রতি বছরই ফোরামের পক্ষ থেকে শিক্ষার্থী, সাংবাদিক, কবি -সাহিত্যিক সহ বিভিন্ন পেশার সফল প্রবাসীদের সম্মাননা দেয়ারও প্রতিশ্রুতি দেন তিনি।

অনুষ্ঠানের ফাকে ফাকে চলে ভাষা দিবসের গান এবং কবিতা আবৃতি। মঞ্চের পাশে নির্মাণ করা হয় একটি অস্থায়ী শহীদ মিনার। সেখান ফুল দিয়ে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়।