সব মামলায় জামিন পেলেও মুক্তি পাচ্ছেন না মাহমুদুর রহমান : প্রধান বিচারপতির সহযোগিতা কামনা

mahmudur rahmanডেস্ক রিপোর্টঃ আমার দেশ সম্পাদক মাহমুদুর রহমান সব মামলায় জামিন পেলেও সরকারের হস্তক্ষেপের কারণে তাকে মুক্তি দেয়া হচ্ছে না অভিযোগ করে এ ব্যাপারে প্রধান বিচারপতির সহযোগিতা কামনা করা হয়েছে। আজ শনিবার দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে আমার দেশ পরিবার আয়োজিত এক মানববন্ধন থেকে এ দাবি জানান হয়।
আমার দেশ-এর নির্বাহী সম্পাদক সৈয়দ আবদাল আহমদ বলেন, প্রধান বিচারপতি বিচারাঙ্গনের পরিবেশ রক্ষায় সচেষ্ট হয়েছেন। আশা করি তিনি মাহমুদুর রহমানের ব্যাপারেও একটি ন্যায়সঙ্গত উদ্যোগ নেবেন। মাহমুদুর রহমানের ওপর ইতোপূর্বে যে অন্যায়, অবিচার হয়েছে তার প্রায়শ্চিত্ত করবে বিচার বিভাগ।
মানববন্ধনে অংশ নিয়ে কবি ও গবেষক ফরহাদ মজহার বলেন, সব মামলায় জামিন পাওয়ার পরও মাহমুদুর রহমানকে মুক্তি না দেয়া মানবাধিকারের লঙ্ঘন। তার মুক্তির ব্যাপারে প্রধান বিচারপতির হস্তক্ষেপ কামনা করে তিনি বলেন, তাকে জামিন না দিলে তাকে মাহমুদুর রহমানের খুব বেশি ক্ষতি হবেনা। ক্ষতি হবে সরকার, বিচার বিভাগ ও নির্বাহী বিভাগের। তিনি মাহমুদুর রহমানের মুক্তির বিষয়ে দেশের সব পত্রিকার সম্পাদকদেরকে সরকারের প্রতি চাপ সৃষ্টি করার আহবান জানান।
বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের ভারপ্রাপ্ত আহবায়ক ও সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী বলেন, মাহমুদুর রহমান তিন বছর আগে বলেছিলেন ফ্যাসিবাদের পদধ্বনি শোনা যাচ্ছে। সেজন্য তাকে জেলে যেতে হয়েছে। তখন অনেকে বলেছিলো তাকে ধরেছে আমাদের কি? কিন্তু সেই ফ্যাসিবাদ এখন অন্য সম্পাদকদের ওপরও ছড়িয়ে পড়ছে। কোনো সম্পাদক পত্রিকায় থাকবে কি থাকবে না তা মন্ত্রীরা নির্ধারণ করে দিচ্ছেন। পদত্যাগ করতে বলছেন। আমরা এরও নিন্দা জানাই। তিনি অবিলম্বে মাহমুদুর রহমানের মুক্তি দাবি করেন।
মানববন্ধনে বিএফইউজে মহাসচিব এম আব্দুল্লাহ, সাবেক মহাসচিব এম এ আজিজ, ডিইউজে সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম প্রধান, শহিদুল ইসলাম, জাহেদ চৌধুরী, কাদের গণি চৌধুরী প্রমুখ বক্তব্য রাখেন।