আইনি জটিলতায় দায়িত্ব নিতে পারছেন না কারাবন্দি মেয়র গউছ

Gous-mayorডেস্ক রিপোর্টঃ আইনি জটিলতার কারণে সহসা দায়িত্ব গ্রহণ করতে পারছেন না কারাবন্দি হবিগঞ্জ পৌর মেয়র জি কে গউছ। গত ৩০শে ডিসেম্বর অনুষ্ঠিত পৌর নির্বাচনে সাবেক অর্থমন্ত্রী শাহ এএমএস কিবরিয়া হত্যা মামলায় কারাগারে থাকা জি কে গউছ হবিগঞ্জ পৌরসভায় পুনরায় মেয়র নির্বাচিত হন। এরপর গত ১০ই জানুয়ারি এ সংক্রান্ত গেজেট প্রকাশিত হয়। গত ২৭শে জানুয়ারি হবিগঞ্জ পৌরসভার পুনঃনির্বাচিত মেয়র জি কে গউছ ও কাউন্সিলরগণ শপথগ্রহণ করেন। শপথগ্রহণের পর জি কে গউছ দায়িত্বগ্রহণের জন্য জেলা প্রশাসকের কাছে আবেদন করেন।

স্থানীয় সরকারের বিধান অনুযায়ী গেজেট প্রকাশের ৩০ দিনের মধ্যে পৌর পরিষদের ১ম সভা অনুষ্ঠানের কথা। এ প্রেক্ষিতে ৭ই ফেব্রুয়ারি বেলা ১১টায় দায়িত্বভার হস্তান্তরের দিনক্ষণ নির্ধারণ করে জেলা প্রশাসন। কিন্তু আইনি জটিলতার কারণে সিলেট কারাগারে বন্দি মেয়র জি কে গউছকে হবিগঞ্জ পৌরসভায় আনা হয়নি। এ অবস্থায় দায়িত্বভার হস্তান্তর অনুষ্ঠান বাতিল করা হয়।

এদিকে গত পরিষদের ৫ বছর মেয়াদ পূর্ণ হবে আগামী ২০শে ফেব্রুয়ারি। নির্ধারিত সময়ে পৌরসভার মেয়র ও কাউন্সিলরগণ দায়িত্ব গ্রহণ করতে না পারলে তাদের ভাগ্যে কি ঘটবে এ নিয়ে নবনির্বাচিতদের মধ্যে শঙ্কা দেখা দিয়েছে।

এ ব্যাপারে স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক মোহাম্মদ আবদুর রউফ জানান, সিলেটের জেল সুপারের মাধ্যমে জি কে গউছের দায়িত্বগ্রহণের ব্যাপারে একটি আবেদন পেয়েছি। এ বিষয়টি আমরা স্থানীয় সরকার মন্ত্রণালয়কে অবগত করলে তারা আইন মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করে মেয়র জি কে গউছের দায়িত্ব গ্রহণের ব্যাপারে প্রয়োজনীয় পদক্ষেপ নেবেন বলে জানিয়েছেন।

এ ব্যাপারে হবিগঞ্জ পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র পিয়ারা বেগম জানান, নিয়ম অনুযায়ী আমার দায়িত্ব নির্বাচিত মেয়রের কাছে হস্তান্তর করার কথা ছিল। কিন্তু আইনি জটিলতার কারণে মেয়র জি কে গউছ না আসায় আমি দায়িত্ব হস্তান্তর করতে পারিনি। আমি নির্বাচিত মেয়রের কাছে দায়িত্ব হস্তান্তর করতে চাই। এ ব্যাপারে সরকার শিগগিরই প্রয়োজনীয় পদক্ষেপ নেবে বলে আমি আশাবাদী।

উল্লেখ্য, গত পৌর নির্বাচনে কারাগার থেকে নির্বাচনে অংশ নিয়ে মেয়র পদে তৃতীয়বারের মতো পুনঃনির্বাচিত হয়ে চমক সৃষ্টি করেন জি কে গউছ। পরে প্যারোলে মুক্তি পেয়ে শপথগ্রহণ করেন তিনি।