মৌলভীবাজারে ট্রেড ইউনিয়ন সংঘ মিছিল-সমাবেশ

হবিগঞ্জে চা-শ্রমিকদের ভূমি উচ্ছেদের পাঁয়তারা বন্ধ ও রাবার শ্রমিকনেতা জয় মাহাত্ম কুর্মীর নিঃশর্ত মুক্তি দাবি

DSC05919হবিগঞ্জের চানপুর চা-বাগানে অর্থনৈতিক জোন স্থাপনের নামে ভোগদখলকৃত ভূমি থেকে উচ্ছেদের পাঁয়তারা বন্ধ ও সিলেটের মালনীছড়া রাবার শ্রমিক সংঘ রেজিঃনং চ্টঃ২৩৫৬-এর সভাপতি ও বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের কেন্দ্রীয় সদস্য জয় মাহাত্ম কুর্মীর নিঃশর্ত মুক্তির দাবিতে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে ২৪ জানুয়ারি বিকেলে মৌলভীবাজার জেলা শাখার উদ্যোগে শহরে এক বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়। শহরের চৌমুহনাস্থ কার্যলয় হতে বের হয়ে মিছিলটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে চৌমুহনা চত্ত্বরে এক সংক্ষিপ্ত সমাবেশ করে। জেলা ট্রেড ইউনিয়ন সংঘের নেতা সোহেল আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে বক্তব্য রাখেন ট্রেড ইউনিয়ন সংঘের জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা সম্মেলন প্রস্তুতি কমিটির আহবায়ক কবি শহীদ সাগ্নিক, চা-শ্রমিক সংঘের নেতা বিপ্লব মাদ্রাজী পাশী, জেলা হোটেল শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মীর মোঃ জসিমউদ্দিন, রিকশা শ্রমিক সংঘের সাধারণ সম্পাদক মোঃ জসিম উদ্দিন, শাহিন মিয়া, তারেশ বিশ্বাস সুমন, কিসমত মিয়া প্রমূখ।
সমাবেশে বক্তারা বলেন বর্তমান দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির বাজারে একজন চা-শ্রমিকের দৈনিক মজুরি মাত্র ৬৯ টাকা, অথচ বলা হচ্ছে ২০১৫ সালের ১ জানুয়ারি থেকে মজুরি দৈনিক ৮৫ টাকা হয়েছে। এই স্বল্প মজুরিতে চা-শ্রমিকরা মানবেতর জীবনযাপন করা করছেন। তার উপর চা-শ্রমিক ও চা-বাগান নিয়ে চলছে নানারকম ষড়যন্ত্র-চক্রান্ত। চা-বাগানের প্রকৃতি ও শ্রমিকদের বৈশিষ্ট বিবেচনা না করে শুধুমাত্র দেশী-বিদেশী কোম্পানীর মুনাফার স্বার্থে চা-বাগানে গার্মেন্টস করার ষড়যন্ত্র চলছে। চা-বাগান নিয়ে ষড়যন্ত্র-চক্রান্তের অংশ হিসেবে সাম্রাজ্যবাদ ও দালাদের স্বার্থে জাতীয় ও জনস্বার্থ উপেক্ষা করে হবিগঞ্জের চানপুর চা-বাগানের শ্রমিকদের ভূমি থেকে উচ্ছেদ করে অর্থনৈতিক জোন স্থাপনের পাঁয়তারা চলছে। সমাবেশ থেকে এই জাতীয় ও জনস্বার্থ বিরোধী পরিকল্পনা বাতিল করে চা-শ্রমিকদের ভূমির অধিকার নিশ্চিত করার দাবি জানান। সমাবেশে বক্তারা সিলেটের চা ও রাবার শ্রমিকদের জনপ্রিয় নেতা জয় মাহাত্ম কুর্মীকে বারবার মিথ্যা মামলায় গ্রেফতার করে নির্যাতন করায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে অবিলম্বে জয় মাহাত্ম কুর্মীসহ গ্রেফতারকৃত সকলের নিঃশর্ত মুক্ত দাবি করেন।
সমাবেশ থেকে আরও দাবি করা হয় বর্তমান বাজারদরের সাথে সংগতিপূর্ণভাবে শ্রমিক-কর্মচারীদের জন্য ন্যূনতম মূল মজুরি ১০ হাজার টাকা ঘোষণা, অবাধ ট্রেড ইউনিযন অধিকার, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন, ৮ ঘন্টা কাজ, পরিচয় পত্র, নিয়োগপত্র, সার্বিসবুক প্রদানসহ শ্রম আইন কার্যকর, সমকাজে সমমজুরি, চা-শ্রমিকদের দৈনিক ৪০০ টাকা মজুরিসহ সাপ্তাহিক ছুটির দিনের বকেয়া মজুরি প্রদান, হোটেল ও স’মিলসহ বিভিন্ন সেক্টরে সরকার ঘোষিত নি¤œতম কার্যকর, হোটেল শ্রমিক রিয়াদ হত্যাকারী খুনী আরিফুল ইসলাম সোহেলকে অবিলম্বে গ্রেফতার, মহাসড়কে বিকল্প লেন না করা পর্যন্ত তিন চাকার পরিবহণ চলাচলে নিষেধাজ্ঞা প্রত্যাহার, জেলা শহরে ইজিবাইক ও ব্যাটারী চালিত রিকশা চালকদের হয়রানী বন্ধ করা ।