কবি ক্বারী সুলাইমানের স্মরণে মিলাদ মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত

kari-sulaiman ahmed-pic-kanaighat, sylhetকানাইঘাট প্রতিনিধি : কানাইঘাটের সুনামধন্য ব্যক্তিত্ব মরমী কবি ক্বারী সুলাইমান আহমদের ৬ষ্ট মৃত্যু বাষির্কী উপলক্ষে তার স্মরণে এক মিলাদ মাহফিল ও আলোচনা সভা গতকাল শনিবার বিকাল ৩টায় বড়দেশ উত্তর গ্রামে তার নিজ বাড়ীতে অনুষ্ঠিত হয়। এলাকার বিশিষ্ট মুরব্বী বড়দেশ উত্তর জামে মসজিদের ইমাম মাও. মঈন উদ্দিনের সভাপতিত্বে ও মরহুম কবি কারী সুলাইমান আহমদের ছোট ভাই বুরহান উদ্দিনের পরিচালনায় আয়োজিত উক্ত মিলাদ মাহফিল ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন বড়দেশ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ নুর উদ্দিন। এতে বিশেষ অতিথি ছিলেন এম রহমান কামাল ফাউন্ডেশনের চেয়ারম্যান এম রহমান কামাল, বিশিষ্ট মুরব্বী মাও. এখলাছুর রহমান, মাও. আজিজুর রহমান, মাও. নুরুল ইসলাম, মিলেনিয়াম টিভি’র কানাইঘাট প্রতিনিধি আলিম উদ্দিন আলিম, বিশিষ্ট বাউল গায়ক দেওয়ান কালা। অন্যান্যেদের মধ্যে উপস্থিত ছিলেন কারী সুলাইমান আহমদের ছোট ভাই হেকিম লোকমান আহমদ, বিশিষ্ট মুরব্বী খলিলুর রহমান, আব্দুল কুদ্দুছ, সিরাজ উদ্দিন, তফজ্জুল আলী, ফারুক আহমদ, হাবিবুর রহমান, হাফিজ নুরুল হক, বিশিষ্ট ব্যবসায়ী জসিম উদ্দিন, রিয়াজ উদ্দিন, কারী সুলাইমান আহমদের ছেলে আব্দুল্লাহ, ভাতিজা আজিজ রহমান, মারওয়ান রহমান প্রমূখ।
মরহুমের স্মৃতিচারণ করতে গিয়ে বক্তারা বলেন, কবি কারী সুলাইমান আহমদ ছিলেন এ জনপদের একজন যুগশ্রেষ্ঠ লেখক, গায়ক ও গ্রন্থ প্রণেতা। ছাত্র জীবনে তিনি মরমী কবি দুর্বীন শাহের কাছে বাদ্যযন্ত্র ও নিগুড়তত্ব শিক্ষা গ্রহন করেন। স্কুল জীবনে অনেক সংঙ্গিত ও কবিতা রচনা করে সিলেট বিভাগের বিভিন্ন অঞ্চলে প্রচার করেছেন। তিনি আমেরিকান ইউনির্ভাসিটি ইন কায়রো থেকে মার্কেটিং ডিপ্লোমা করে বাংলা, আরবী ও ইংরেজী ভাষায় অনেক বই লিখেছেন। বই গুলো হল- গাইডেন্স অফ আল্লাহ, লাইট অফ আল্লাহ, ডিকটেশন অব স্টুডেন্ট, ফাউন্ডেশন অব মুসলিম, আত্মশুদ্ধি, আত্মাসংযম, আত্মাবিশ্বাস, আত্বাসম্মান, আত্মাভক্তি, আত্মাজ্ঞান, আল্লাহরজ্ঞান, জাতির কল্যাণ, ন্যায় বিচারক, বিশ্ব ভ্রাতৃত্ব অর্জন, মানব মর্যাদা, মানব অধিকার, একমাত্র আল্লাহর এবাদত, মাতৃভুমির প্রতি শ্রদ্ধা, মাতা-পিতার সেবা করা, সৎ শিক্ষকদের সম্মান প্রদর্শন ইত্যাদী।
এছাড়া গায়ক হিসেবে তিনি বাউল সংগীত, জীবস্মৃত, মৃতুঞ্জয়ী, প্রেমাগ্নী, শান্তির সুর, সুলাইমানের সংগীত ইত্যাদি বই লিখিয়াছেন। ক্বারী কারী সুলাইমান আহমদ বিশ্বের ৩৩টি দেশে ভ্রমন করে ২২টি ভাষা আয়ত্ব করে বিশ্বব্যাপী ইসলামের দাওয়াত দিয়েছেন। এছাড়া তিনি তার জীবনের অর্জিত অর্থদিয়ে এলাকার স্কুল, মাদ্রাসা, মসজিদসহ গরীব- দুঃখী মানুষের সেবা করেছেন। তিনি ২০০৯ইং সালের ২মে রাত ৮টায় নিজ বাড়ীতে ৫৭ বছর বয়সে মৃত্যুবরণ করেন।