নওমুসলিম নারীর বিরল দৃষ্টান্ত, প্রথম কোরআনে হাফেজ

61719ইসলাম ডেস্ক : ইউক্রেনের নওমুসলিম নারী ওরা ফাতেমাভ পূর্ণ কোরআনের মুখস্ত করে বিশ্ব চমকে দিলেন। ইচ্ছা থাকলে সব কিছুই যে সম্ভব তা প্রমাণ করলেন ওরা ফাতেমাভ। ৩৫ বছর বয়সে তিনি কোরআনে হাফেজ হয়ে বিরল দৃষ্টান্ত স্থাপন করলেন।
শুধু তাই নয়, তিনি হলেন ইউক্রেনের প্রথম নারী পূর্ণ কোরআনের হাফেজ। ১৭ বছর পূর্বে ইসলাম ধর্ম গ্রহণকারী ইউক্রেনীয় এই নারী; অনেক সাধনায় পবিত্র কোরআনে কারিম হেফজ করতে সক্ষম হয়েছেন।
সম্প্রতি সিঙ্গাপুরের জনপ্রিয় নারী বিষয়ক ওয়েবসাইট www.aquila-style.com এমনই একটি সংবাদ দিয়েছে। খবরে বলা হয়, ৩৫ বছর বয়সী ওরা ফাতেমাভ হলেন ইউক্রেনের প্রথম নারী, যিনি সম্পূর্ণ কোরআনে কারিম মুখস্থ করতে সক্ষম হয়েছেন।
এ বিষয়ে ওরা ফাতেমাভ বলেন, ইউক্রেনের ভাষা এবং আরবি ভাষার মাঝে পার্থক্য অনেক বেশি, তাছাড়া সময়ের স্বল্পতাসহ অন্যান্য সমস্যার কারণে কখনই ভাবিনি যে, পূর্ণ কোরআন শরীফ আমি মুখস্থ করতে সক্ষম হব। তার পরও এটা সম্ভব হয়েছে, আল্লাহতায়ালার অশেষ কৃপায়। এ জন্য অামি আল্লাহতায়ালার দরবারে অশেষ কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
ওরা ফাতেমাভ দুই সন্তানের জননী। তিনি অন্য নও মুসলিমদেরকেও কোরআন শিক্ষার ব্যাপারে সহযোগিতা ও উৎসাহ প্রদান করে থাকেন।এছাড়া তিনি নওমুসলিমদের কল্যাণে বিভিন্ন দাতব্য ও শিক্ষা প্রতিষ্ঠান গড়ে তোলেছেন।