মাদকদ্রব্য বিরোধী মাসব্যাপি কর্মসূচির ৭ম দিনে আটক ২

গণপরিবহনে সচেতনতামূলক স্টিকার, পোস্টার লাগানো ও লিফলেট বিতরণ অনুষ্ঠিত

1 (5)মাদকদ্রব্যের অপব্যবহারের কুফল বিষয়ে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাদকবিরোধী অভিযান ও প্রচার-প্রচারণা চালানোর জন্য জানুয়ারী ২০১৬ মাসে দেশব্যাপী মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর কর্তৃক মাদকবিরোধী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। এর প্রেক্ষিতে সিলেট বিভাগের প্রতিটি জেলায় মাসব্যাপী বিভিন্ন কর্মসুচি গ্রহন করেছে জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসারের কার্যালয়। কর্মসুচির অংশ হিসেবে সিলেট জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসারের কার্যালয়ের উদ্যোগে গতকাল বৃহস্পতিবার নগরীর উপশহর পয়েন্ট ও এর আশপাশ এলাকায় বিভিন্ন শ্রেনী পেশার মানুষকে সচেতন করার লক্ষ্যে গণপরিবহনে সচেতনতামূলক স্টিকার, পোস্টার লাগানো হয়। পাশাপাশি সাধারণ মানুষ ছাত্র-শিক্ষকদের মধ্যে সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয়েছে। মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ভিশন ‘মাদকাসক্তি মুক্ত বাংলাদেশ গড়া।’ এই ভিশন বাস্তবায়নে লক্ষ্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর ‘‘মাদকমুক্ত বাংলাদেশ গড়তে আমি সচেতন থাকবো এবং অপরকে সচেতন করবো। মাদকমুক্ত দেশ ও জাতি গঠন আমাদের অঙ্গিকার’’ এই স্লোগানকে সামনে রেখে এইসব কর্মসূচি গ্রহন করেছে। প্রচার-প্রচারণাকালে উপশহর পয়েন্টে থাকা গণপরিবহনে স্টিকার, পোস্টার, চালক-যাত্রী, শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী, অভিভাবক ও উপস্থিত এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গের মধ্যে লিফলেট বিতরণ করা হয়। সিলেট বিভাগীয় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জাফরুল্লা কাজল, উপ-পরিচালক জাহিদ হোসেন মোল্লা ও সাংবাদিক, কলামিস্ট অফতাব চৌধুরী প্রচার-প্রচারণার সুচনা করেন।
এ সময় উপস্থিত লিডিং ইউনির্ভাসিটির এর শিক্ষার্থী কামরুল ইসলাম বলেন- মাদকের ভয়াল ছোবল থেকে স্কুল-কলেজের কোমলমতি শিক্ষার্থীসহ তরুণ প্রজন্মকে বাঁচাতে হলে স্বাধীনতা যুদ্ধের মতো প্রতিটি সমাজে, পরিবারে আরেকটি প্রতিরোধ যুদ্ধ গড়ে তুলতে হবে। নইলে এই সর্বনাশা আগ্রাসন থেকে রক্ষা পাওয়া যাবে না। দেশের তরুণ প্রজন্মকে রক্ষার জন্য সরকারের এই উদ্যোগকে স্বাগত জানিয়ে এই শিক্ষার্থী আরো বলেন- জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অফিসারের কার্যালয়ের কর্মকর্তারা যদি পরিশ্রম করে যথাযথভাবে এই কর্মসূচি বাস্তবায়ন করেন, তাহলে একদিন তারাও বুক ফুলিয়ে বলতে পারবেন- এই দেশের তরুণ প্রজন্মকে মাদকের সর্বনাশা আগ্রাসন থেকে রক্ষা করতে আমরা অকান্ত পরিশ্রম করেছিলাম বলেই আজ দেশের তরুণ সমাজ মাদকমুক্ত।
প্রচার-প্রচারণাকালে উপস্থিত ছিলেন- সিলেট জেলা মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের পরির্দশক নজীব আলী, মো. এমদাদুল্লাহ সিপাহী আবু সাঈদ ভূইয়া, সায়েম মিয়া, সুমন অধিকারীসহ অধিদপ্তরের অন্যান্য কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।
উল্লেখ্য, মাসব্যাপি কর্মসূচির মধ্যে রয়েছে- মাদকবিরোধী আলোচনাসভা, জুম্মার নামাজের খুৎবার পূর্বে ইমামদের মাধ্যমে মাদকবিরোধী বক্তব্য প্রদান, মাদকবিরোধী গণস্বাক্ষর কার্যক্রম পরিচালনা, মাদকবিরোধী চলচ্চিত্র প্রদর্শন, মাইকিং, মাদকবিরোধী পোস্টার-লিফলেট-স্টিকার বিতরণ, মাদকবিরোধী র‌্যালী, মাদকবিরোধী অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা, স্থানীয় ক্যাবল অপারেটরের মাধ্যমে মাদকবিরোধী প্রচারণা, কনসার্ট ইত্যাদি কর্মসুচি পালন করা হবে।