বেসিক ব্যাংক কেলেঙ্কারি : ডিজিএমসহ ৩ জন আটক

vN4qwYMIdXyaqA_originalডেস্ক রিপোর্টঃ বহুল আলোচিত বেসিক ব্যাংক কেলেঙ্কারীর ঘটনায় দায়ের হওয়া মামলায় বেসিক ব্যাংকের বহিস্কৃত তিন ঊর্ধ্বতন কর্মকর্তাকে গ্রেপ্তার করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার দুপুরের দিকে রাজধানীর মতিঝিলের সেনাকল্যাণ ভবনের সামনে থেকে তাদের গ্রেপ্তার করা হয়। গ্রেপ্তারকৃতরা হলেন, বেসিক ব্যাংকের বহিস্কৃত উপ মহা ব্যবস্থাপক (ডিজিএম) ও গুলশান শাখার ব্যবস্থাপক সিপার আহমেদ, উপ ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) ফজলুস সোবহান ও মোহাম্মদ সেলিম।
গ্রেপ্তারের পর জিজ্ঞাসাবাদের জন্য তাদের দুদকের প্রধান কার্যালয়ে নেয়া হয়। সাড়ে ৩টার দিকে জজ্ঞিাসাবাদ শেষ হয়। এরপর আদালতে তুলে তাদের ৭ দিনের রিমান্ড চাওয়া হবে বলে জানিয়েছে দুদক সূত্র। তাদের গুলশান থানার ৫৯ নম্বর মামলা এবং মতিঝিল থানায় ৪৩ নম্বর মামলায় গ্রেপ্তার দেখানো হয়েছে। গ্রেপ্তার অভিযানে নেতৃত্ব দেন দুদকের উপ পরিচালক, মামলার তদন্তকারী কর্মকর্তা ঋত্বিক সাহা, ও মোহাম্মদ ইব্রাহীম।
প্রসঙ্গত, গত ১০ সেপ্টেম্বর বেসিক ব্যাংক কেলেঙ্কারির ঘটনায় মোট ৫৪টি মামলার অনুমোদন দেয় কমিশন। প্রথমে এই ঋণ জালিয়াতির ঘটনা ধরা পড়ে বাংলাদেশ ব্যাংকের পরিদর্শন প্রতিবেদনে। কেনো প্রকার নিয়ম-নীতির তোয়াক্কা না করে অস্তিত্বহীন বিভিন্ন প্রতিষ্ঠানকে প্রায় সাড়ে ৪ হাজার কোটি টাকা ঋণ দেয়া হয়েছে উল্লেখ করে বাংলাদেশ ব্যাংকের ওই প্রতিবেদন দুদকে অভিযোগ আকারে পাঠানো হয়।
দুদক সূত্র জানায়, এসব মামলায় ব্যাংক কর্মকর্তাদের মধ্যে সাবেক ব্যবস্থাপনা পরিচালক কাজী ফখরুল ইসলাম, ডিএমডি মো. সেলিম, ডিজিএম এমদাদুল হক, ফজলুস সোবহান, প্রধান কার্যালয়ের ক্রেডিট কমিটির সদস্যসচিব এ মোনায়েম খান, ডিএমডি কনক কুমার পুরকায়স্থ, ক্রেডিট কমিটির জিএম মো. মনিরুজ্জামান ও শাহ আলম ভূঁইয়া, ডিজিএম খান ইকবাল হাসান, জিএম মোহাম্মদ আলী চৌধুরী, সহকারী মহাব্যবস্থাপক মো. আশরাফুজ্জামান এবং ঋণ গ্রহণকারী ভুয়া প্রতিষ্ঠানগুলোর চেয়ারম্যান, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীসহ শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়।