সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি পাচ্ছে না কেউই!

awamileague-bnpডেস্ক রিপোর্টঃ ৫ জানুয়ারি রাজধানী দখলে রাখতে চায় ক্ষমতাসীন আওয়ামী লীগ। ‘গণতন্ত্র রক্ষা দিবস’ হিসেবে দিনটি তারা উদযাপন করবে বলে ঘোষণা দিয়েছে ক্ষমতাসীনরা।

অপরদিকে দেশের বৃহৎ বিরোধী দল বিএনপি দিনটিকে ‘গণতন্ত্র হত্যা দিবস’ হিসেবে পালন করতে সোহরাওয়ার্দী উদ্যানে সমাবেশের অনুমতি চায়। যদিও ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) থেকে অনুমতি মেলেনি।

তবে উভয় দলের কাউকেই সোহরাওয়ার্দী উদ্যানে জনসভার অনুমতি না দেওয়ার ইঙ্গিত দিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া।

উদ্ভূত পরিস্থিতিতে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার মো. আছাদুজ্জামান মিয়া ৫ জানুয়ারি আওয়ামী লীগ ও বিএনপির সমাবেশে সংঘর্ষের আশঙ্কা থাকলে আমরা এর অনুমতি দিতে পারি না, সেটা যে দলই হোক।

এরপরও আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করছেন, বিকেলে রিপোর্ট পেলে সিদ্ধান্ত জানানো হবে।

রোববার (০৩ জানুয়ারি) ডিএমপিতে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

ডিএমপির অনলাইন নিউজ পোর্টাল ‘ডিএমপিনিউজে’র দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

আছাদুজ্জামান মিয়া বলেন, ৫ জানুয়ারিতে একই জায়গায় সমাবেশ করতে লিখিত আবেদন জানিয়েছে আওয়ামী লীগ ও বিএনপি। এ নিয়ে আইন-শৃঙ্খলা বাহিনী কাজ করছে, বিকেলে তাদের রিপোর্ট পাওয়া যাবে। ওই রির্পোটের ওপর ভিত্তি করেই সিদ্ধান্ত নেওয়া হবে-অনুমতি দেওয়া হবে কী হবে না।

‘এই সমাবেশকে কেন্দ্র করে কেউ নাশকতার চেষ্টা করলে ছাড় দেওয়া হবে না, সে যেই হোক।’

নগদ অর্থসহ জামায়াত নেতাদের আটকের বিষয়ে তিনি বলেন, আটক জামায়াত নেতারা নাশকতার জন্য টাকা বিলি করছিলেন বলে আমরা জানতে পেরেছি।

‘এ টাকার বিষয়ে জিজ্ঞাসাবাদ করেও তাদের কাছ থেকে কোনো যৌক্তিক কারণ পাওয়া যায়নি।’ যোগ করেন ডিএমপি কমিশনার।