সিরিয়ায় বিমান হামলায় শীর্ষ বাংলাদেশি জঙ্গি নিহত

air strikeডেস্ক রিপোর্টঃ সিরিয়া ও ইরাকে যৌথ বাহিনীর বিমান হামলায় ইসলামিক স্টেট জঙ্গি গোষ্ঠীর দশজন গুরুত্বপূর্ণ ব্যক্তি নিহত হয়েছে বলে একটি তালিকা দিচ্ছে মার্কিন সামরিক সূত্র। ওই তালিকায় একজন বাংলাদেশির নামও রয়েছে। তার নাম সাইফুল হক সুজন। তিনি ব্রিটেনে থেকে পড়াশোনা করা এক কম্পিউটার প্রকৌশলী।
মার্কিন সেনাবাহিনীর একজন মুখপাত্র কর্নেল স্টিভ ওয়ারেন বাগদাদ থেকে জানান, গত ১০ ডিসেম্বর সিরিয়ার রাকা প্রদেশের কাছে বিমান হামলায় সাইফুলের মৃত্যু হয়। ‘তিনি বহির্বিশ্বের সাথে যোগাযোগের পরিকল্পনাকারী হিসেবে কাজ করতেন। ইসলামিক স্টেট গোষ্ঠীর হয়ে তিনি হ্যাকিং কর্মকাণ্ড, নজরদারি প্রতিরোধ প্রযুক্তি এবং অস্ত্র উন্নয়ন কাজেও নিয়োজিত ছিলেন,’ বলছেন কর্নেল ওয়ারেন। স্টিভ ওয়ারেন আরো বলছেন, সাইফুল হক সুজনের মৃত্যুকে আইএস বহির্বিশ্বের সাথে তার যোগাযোগের একটি উৎস হারালো। কর্নেল ওয়ারেন গত এক মাসে সিরিয়া ও ইরাকে মোট দশজন নিহত হবার কথা জানান। এদের মধ্যে অন্তত দুজনের কথা তিনি উল্লেখ করেন, যাদের সাথে প্যারিসে গত নভেম্বর মাসের হামলাকারীদের যোগাযোগ ছিল।এদের একজনের নাম শারাফে আল মুদান বলে উল্লেখ করা হয়।
তিনি সিরিয়া ভিত্তিক একজন আইএস কমান্ডার ছিলেন যার সঙ্গে প্যারিসের মূল হামলাকারী আবদেল হামিদ আবাউদের সরাসরি যোগাযোগ ছিল বলে উল্লেখ করা হয়। তার মৃত্যু হয় ২৪ ডিসেম্বরের এক হামলায়। আর এর দুদিন পর ইরাকের মসুলে এক হামলায় নিহত হয় আব্দুল কাদের হাকিম নামে আরেক আইএস কমান্ডারের। তার সাথেও প্যারিসের হামলাকারীদের সরাসরি যোগাযোগ ছিল বলে জানা যাচ্ছে। সূত্র: সিএনএন