১৬ বছর পর ভাইকে দেখে আনন্দে প্রাণ হারালেন বোন

indianwomandiedinpakistanসুরমা টাইমস ইন্টারন্যাশনালঃ চার বারের চেষ্টা বিফল গিয়েছিল। নিজের ভাইকে এক ঝলক দেখবেন বলে পঞ্চম বার ফের ভিসার আবেদন জানিয়েছিলেন। অবশেষে ভিসাও পেলেন। ভারত ছেড়ে পাড়ি দিলেন পাকিস্তানে, রাভি নদীর তীরে লাহোরে। ১৬ বছর পর ভাই-বোনের আলাপ। আনন্দে আত্মহারা দু’জনেই। ভেবেছিলেন, কয়েকদিনের দেখা ১৬ বছরের জীবনের কাহিনি শোনাবেন। কিন্তু সেটা হলো না- ভাইকে দেখে আনন্দে প্রাণ হারালেন বোন। আনন্দঘন মুহ‌ূর্ত এক মুহূর্তে বিষাদে বদলে গেল। যে চোখ দিয়ে আনন্দের অশ্রুধারা বইছিল, সেই চোখে তখন বোনকে হারানোর কষ্ট।
মহারাষ্ট্রের উল্লাসনগরের সরলা জেবটরাম বদলানি ভাইয়ের সঙ্গে দেখা করতে পাকিস্তানের লাহোরে গিয়েছিলেন। পাকিস্তানের লারকানায় বাস করেন  ভাই মহেশ কুমার। আগে চার বার পাকিস্তানে যাওয়ার জন্য ভিসার আবেদন জানালেও, তা বাতিল হয়ে যায়। পঞ্চম বার ফের ভিসার আবেদন জানান তিনি। এবারের ট্রায়ালে সরলা জেবটরাম বদলানির ভিসা মঞ্জুর হয়। সেই অনুযায়ী লাহোর পৌঁছন তিনি। স্টেশনেই দেখা হয় দু’জনের। ১৬ বছর পর ভাইকে দেখার আনন্দে আবেগপ্রবণ হয়ে পড়েন সরলা। জানা গিয়েছে, সিরিয়াস হার্ট অ্যাটাকে সেখানেই মৃত্যু হয় তাঁর।
স্থানীয় সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলতে গিয়ে মহেশ কুমার জানান যে, শিগগির তাঁর পরিবারকে ভিসা দেওয়া উচিত। যাতে তাঁরা সরলার দেহ ভারতে নিয়ে গিয়ে তাঁর অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন করতে পারেন। ইসলামাবাদে ভারতীয় হাই কমিশনের এক শীর্ষ আধিকারিক জানান, যদি মহেশও বোনের অন্ত্যেষ্টির জন্য ভারত যেতে চান, তা হলে তাঁকে তত্‍‌কাল ভিজা দেওয়া হবে। তিনি বলেন, মানবিক এবং মেডিক্যাল গ্রাউন্ডে সবসময় প্রায়োরিটি বেসিসে তত্‍‌কাল ভিজা জারি করা যায়।