ঢাকায় ‘র’-‘আইএসআই’ সংস্থার কেন: ব্যাখ্যা চেয়েছে বিএনপি

raw_fakhrulসুরমা টাইমস রিপোর্টঃ ভারতীয় গোয়েন্দা সংস্থা- রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং ‘র’ ঢাকা বিমানবন্দর থেকে পাকিস্তানের গোয়েন্দা সংস্থা- আইএসআই’র এজেন্টকে ধরে নিয়ে যাওয়ার ব্যাখ্যা চেয়েছে বিএনপি। গতকাল জাতীয় প্রেস ক্লাবে স্বেচ্ছাসেবক দল সভাপতি হাবিব-উন নবী খান সোহেলের মুক্তির দাবিতে আয়োজিত আলোচনা সভায় বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা আলমগীর এ দাবি করেন।
তিনি বলেন, ভারতের ইংরেজি দৈনিক টাইমস অব ইন্ডিয়ায় একটি খবর প্রকাশ হয়েছে। সেখানে বলা হয়েছে, আইএসআই-এর একজন এজেন্টকে ঢাকা বিমানবন্দর থেকে ‘র’ ধরে নিয়ে গেছে। আমরা সরকারের কাছে জানতে চাই টাইমস অব ইন্ডিয়ার এ খবরটি সঠিক কিনা, এক্ষেত্রে সরকারের বক্তব্য কি? এই সংবাদ সঠিক হলে সরকারের কাছে প্রশ্ন একটি বিদেশী গোয়েন্দা সংস্থা কিভাবে এদেশ থেকে একজনকে ধরে নিয়ে যায়। আর আরেকটি গোয়েন্দা সংস্থার লোকই বা কিভাবে এদেশে প্রবেশ করে।
সরকারের সমালোচনা করে তিনি বলেন, দেশে এখন হীরক রাজার রাজত্ব চলছে। সরকার চায় দেশে কারও চিন্তার অধিকার থাকবে না, কারও ভিন্নমত থাকবে না। দেশে এখন অঘোষিত একদলীয় শাসন চলছে। তিনি বলেন, প্রতিনিয়ত বিরোধী নেতাকর্মী খুন-গুম হচ্ছে। এই গুমের কথা যখন মিডিয়ায় সঠিকভাবে আসে না, তখন আমার কষ্ট হয়। এই কাজটি একটি ভয়াবহ মানবতাবিরোধী অপরাধ।
মির্জা আলমগীর বলেন, তারেক রহমান ইতিহাসের সত্য কথা বলেছেন। তিনি মুক্তিযুদ্ধের ইতিহাস পড়েই এ তথ্য দিয়েছেন। এ বক্তব্যে আওয়ামী লীগে প্রতিক্রিয়া দেখে মনে হয়, তাদের গায়ে জ্বালাপোড়া শুরু হয়ে গেছে। স্বেচ্ছাসেবক দলের ভারপ্রাপ্ত সভাপতি মনির হোসেনের সভাপতিত্বে আলোচনা সভায় বিএনপির সমাজকল্যাণ বিষয়ক সভাপতি আবুল খায়ের ভূঁইয়া, যুবদলের সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মহিলা দলের সাধারণ সম্পাদক শিরিন সুলতানা, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মীর সরাফত আলী সফু, সাংগঠনিক সম্পাদক শফিউল বারী বাবু প্রমুখ বক্তব্য রাখেন।
উল্লেখ্য এর আগে এক সূত্রের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়া জানায়, পাকিস্তানি গোয়েন্দা সংস্থা আইএসআই’র পাসপোর্ট তৈরিতে এক ছোট্ট ভুলের জন্য ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’-এর হাতে ধরা পড়ে গেলেন বাংলাদেশে অবস্থানরত ইন্ডিয়ান মুজাহদীনের (আইএম) পাকিস্তানি নেতা জিয়া-উর-রহমান ইলিয়াস ওয়াকাসকে। ওয়াকাস বাংলাদেশে লুকিয়ে ছিলেন এবং গ্রেপ্তার হওয়ার আগে তিনি নেপাল হয়ে পাকিস্তান যাওয়ার প্রস্তুতি নিচ্ছিলেন বলেও জানায় তারা। পত্রিকাটি জানায়, ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতীয় গোয়েন্দা সংস্থা ‘র’ এর এজেন্টরা তাকে আটক করে।