দেশে কুয়েত প্রবাসীদের রেমিটেন্স ৮কোটি ৮৯লাখ ডলার

107ডেস্ক রিপোর্টঃ কুয়েতে বসবাসরত সিলেটীসহ বাংলাদেশিরা চলতি ২০১৫-২০১৬ অর্থবছরের সেপ্টেম্বর মাসে প্রায় ৮ কোটি ৮৯ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছেন। বর্তমান সরকারের প্রচেষ্টায় গত সাত বছর ধরে এরকম করে সফলতা বেড়েই চলেছে। গতকাল রোববার সিলেট চেম্বারের এক মতবিনিময় সভায় এমন তথ্য জানান কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মোহাম্মদ আসহাব উদ্দিন। তিনি সিলেট চেম্বার নেতৃবৃন্দের এ মতবিনিময় সভায় মিলিত হয়ে দেশ ও অর্থনৈতিক উন্নয়নে নানা কথা বলেন । চেম্বার বোর্ড রুমে এ সভা অনুষ্ঠিত মতবিনিময়ে সভাপতিত্ব করেন সিলেট চেম্বারের সভাপতি সালাহ্ উদ্দিন আলী আহমদ।
বিদেশের শ্রমবাজারকে ধরে রাখতে সিলেটে প্রশিণের মাধ্যমে দ জনশক্তি গড়ে তোলার আহবান জানিয়ে রাষ্ট্রদূত আসহাব উদ্দিন বলেন, দ জনশক্তির চাহিদা বিশ্বের সকল দেশে রয়েছে। তাই শ্রমিক প্রেরণের আগে তাদের দক্ষতা বাড়াতে হবে। কুয়েতে বসবাসরত বাংলাদেশীদের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহণ করা হয়েছে জানিয়ে তিনি বলেন, এরমধ্যে এমআরপি কার্যক্রম, বাংলাদেশ দূতাবাসে হেল্পলাইন চালু, বিমানে ভ্রমণকারী প্রবাসীদের সুবিধার্থে নির্দেশাবলী সম্বলিত লিফলেট বিতরণ, কুয়েতে বাংলাদেশীদের ইমেজ বিল্ডিং, ওপেন ডে ফোরাম ও স্বাস্থ্য সচেতনতামূলক কার্যক্রম অন্যতম। তিনি বলেন, জন্মসূত্রে সিলেটের বাসিন্দা হওয়ার কারণে সিলেটের প্রতি তার গভীর টান রয়েছে। সিলেটে স্পেশাল ইকোনমিক জোন স্থাপনের ব্যাপারে সিলেট চেম্বারের বিভিন্ন উদ্যোগের প্রশংসা করেন।
সিলেট চেম্বারের সভাপতি বলেন, কুয়েত বাংলাদেশ থেকে জনশক্তি রপ্তানীর জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশ। বর্তমানে প্রায় দুই লাধিক বাংলাদেশী কুয়েতে বিভিন্ন পেশায় নিয়োজিত আছেন এবং বাংলাদেশে রেমিটেন্স পাঠাচ্ছেন। একটি হিসাব অনুযায়ী চলতি ২০১৫-২০১৬ অর্থবছরের সেপ্টেম্বর মাসে কুয়েতে বসবাসরত বাংলাদেশীরা প্রায় ৮ কোটি ৮৯ লাখ ডলার রেমিটেন্স পাঠিয়েছেন, যার গড় অনেক দেশ থেকে বেশী। তিনি বলেন, বর্তমান সরকারের প্রচেষ্টায় প্রায় সাত বছর পর বাংলাদেশীরা আবার কুয়েতে যাওয়ার সুযোগ পাচ্ছেন।
তিনি সেই সুযোগ কাজে লাগানোর ব্যাপারে মাননীয় রাষ্ট্রদূতের সহযোগিতা কামনা করেন। সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সিলেট চেম্বারের পরিচালক মো. লায়েছ উদ্দিন, মো. এমদাদ হোসেন, আমিরুজ্জামান চৌধুরী, সদস্য এম. আব্দুছ ছালাম, মো. আজিজুর রহমান সুন্দর ও আলীমুল এহছান চৌধুরী। এসময় উপস্থিত ছিলেন সিলেট চেম্বারের পরিচালক পিন্টু চক্রবর্তী, এনামুল কুদ্দুছ চৌধুরী, মুকির হোসেন চৌধুরী, আব্দুর রহমান, মো. বশিরুল হক, সদস্য মো. আবুল কালাম, মো. আসাদুজ্জামান, আতাউল করিম, তারিকুজ্জামান চৌধুরী, মো. আব্দুল হান্নান, মো. তফজ্জুল আলী, সৈয়দ জাহিদ উদ্দিন, জিয়াউল হক, মো. জসিম উদ্দিন প্রমুখ।
– See more at: http://surmardak24.com/2015/12/%e0%a6%b8%e0%a6%bf%e0%a6%b2%e0%a7%87%e0%a6%9f%e0%a6%b8%e0%a6%b9-%e0%a6%a6%e0%a7%87%e0%a6%b6%e0%a7%87%e0%a6%b0-%e0%a6%95%e0%a7%81%e0%a7%9f%e0%a7%87%e0%a6%a4-%e0%a6%aa%e0%a7%8d%e0%a6%b0%e0%a6%ac/#sthash.AehTAdWW.dpuf