আহমদিয়া মসজিদে হামলার দায় স্বীকার আইএসের

isis_claims_resposibility_for_attack_on_ahmadiya_mosque_640x360_twitter_nocreditডেস্ক রিপোর্টঃ রাজশাহীর বাগমারায় আহমদিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলায় আইএস জড়িত বলে দাবি করেছে ‘সাইট ইন্টিলিজেন্স গ্রুপ’। একই ঘটনায় ট্র্যাক টেররিজম’ নামের যুক্তরাষ্ট্রভিত্তিক এই গবেষণা সংস্থা জানায়, আইএস তাদের বার্তায় জানিয়েছে আবুল ফিদা আল বাঙ্গালি নামে একজন এই হামলা চালিয়েছে
জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী সংস্থাটির ওয়েবসাইটে শনিবার (২৬ ডিসেম্বর) মধ্যপ্রাচ্যভিত্তিক জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) একটি বার্তা প্রকাশ করা হয়েছে, যাতে এ হামলার দায় স্বীকারের কথা বলা হয়েছে।
14011এতে বলা হয়, টুইটার ও টেলিগ্রাম-এ বিবৃতি পাঠিয়ে বাংলাদেশের রাজশাহীতে মসজিদে হামলার কথা জানিয়েছে আইএস।
তবে আইএসের বরাত দিয়ে সাইট ইন্টিলিজেন্সের প্রতিবেদনে বলা হয়, ‘আবু আল-ফিদা আল বেঙ্গলি’ নামে তাদের এক অনুসারী এই হামলা চালায়। এতে কয়েক ডজন হতাহত হয়েছেন বলে দাবি করেছে আইএস।
এদিকে, বিবিসি জানিয়েছে সন্ত্রাসবাদ নিয়ে গবেষণা করে এমন একটি সংস্থা তাদের টুইটে জানাচ্ছে, বাংলাদেশের রাজশাহীর বাগমারায় আহমদীয়া মুসলিম সম্প্রদায়ের এক মসজিদে বোমা হামলার দায় স্বীকার করেছে ইসলামিক স্টেট (আইএস)।
‘ট্র্যাক টেররিজম’ নামের যুক্তরাষ্ট্রভিত্তিক এই গবেষণা সংস্থা জানায়, আইএস তাদের বার্তায় জানিয়েছে আবুল ফিদা আল বাঙ্গালি নামে একজন এই হামলা চালিয়েছে। ট্র্যাক টেররিজম তাদের টুইটে আইএসের এই দাবি সংক্রান্ত বার্তাটির একটি স্ক্রীনশটও দিয়েছে।
আরবিতে লেখা স্ক্রিনশটটির ওপর ক্লিক করলে এর ইংরেজী অনুবাদ দেখা যায় অন্য পাতায়। এতে লেখা, “ইস্তিশহাদি আল ফিদা আল বাঙ্গালি বিস্ফোরক বেল্ট পড়ে রাজশাহীর বাগমারায় ধর্মচ্যূত কাদিয়ানিদের এক মন্দিরে ঢুকেছিল। সেখানে বোমার বিস্ফোরণ ঘটিয়ে সে তিরিশজনকে আহত করেছে। আল্লাহ যেন আমাদের ভাইকে শহীদরে মাঝে গ্রহণ করে নেন।”
উল্লেখ্য, শুক্রবার জুমার নামাজের সময় বাগমারায় আহমদিয়া মসজিদে বোমার বিস্ফোরণে একজন নিহত এবং কয়েকজন মুসল্লি আহত হন। বিস্ফোরণে হামলাকারীই নিহত হয়েছেন বলে বললেও তার পরিচয় এখনও জানাতে পারেনি পুলিশ।
এর আগে, ঢাকা ও রংপুরে দুই বিদেশি খুন এবং পুরান ঢাকায় শিয়া সমাবেশে বোমা হামলায় আইএস এর ‘দায় স্বীকারের’ খবর দেয় ‘সাইট’।
তবে এসব ঘটনার সঙ্গে আইএস-এর সংশ্লিষ্টতা বা দায় স্বীকারের দাবির কোনো ভিত্তি গোয়েন্দারা খুঁজে পাননি বলে বাংলাদেশ সরকার বলে আসছে।
স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, আইএসের নামে যে টুইট করা হয়েছে তা বাংলাদেশ থেকেই এসেছে।