শাবির ডীন পদ থেকে জাফর পত্নীর পদত্যাগ

JAFOR+IQBALশাবি প্রতিনিধিঃ জনপ্রিয় কথাসাহিত্যিক, বিজ্ঞান লেখক ও শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবালের পত্নী প্রফেসর ড. ইয়াসমিন হক বিশ্ববিদ্যালয়ের লাইফ সায়েন্স অনুষদের ডীন পদ থেকে পদত্যাগ করেছেন।  তিনি গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আমিনুল হক ভ’ইয়া বরাবর এ পদত্যাগ পত্র জমা দেন বলে জানা গেছে। পদত্যাগের বিষয়ে সত্যতা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের নিবন্ধক মুহাম্মদ ইশফাকুল হোসেন জানান,উনি পদত্যাগপত্র জমা দিয়েছেন ঠিক,তবে ভিসি স্যার তাঁর পদত্যাগপত্র এখনো গ্রহণ করেন নি।
এদিকে জাফর পত্নীর পদত্যাগের ঘটনায় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থী মহলে ব্যাপক গুঞ্জন সৃষ্টি হয়েছে। এর আগেও বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটে সমন্বিত ভর্তি পরিক্ষা বাতিল হলে স্বপদ থেকে পদত্যাগ করেন প্রফেসর ড. মুহাম্মদ জাফর ইকবাল ও প্রফেসর ড. ইয়াসমিন হক। পরে বিক্ষুব্ধ শিক্ষার্থীদের দাবির মুখে প্রশাসন সিন্ডিকেটের ওই সিদ্ধান্ত প্রত্যাহার করলে ও শিক্ষার্থীদের কথা বিবেচনা করে তারা পদত্যাগের সিদ্ধান্ত প্রত্যাহার করেন।
পদত্যাগের বিষয়ে জানার জন্য মুঠোফোনে যোগাযোগ করা হলে প্রফেসর ড. ইয়াসমিন হক সাংবাদিকরে সাথে কথা বলেন না বলে মন্তব্যে করতে অপারগতা প্রকাশ করেন। তবে প্রশাসনিক সূত্র জানিয়েছে, ডীন পদে প্রফেসর ড. ইয়াসমিন হকের দায়িত্বের মেয়াদ শেষ হলে বিশ্ববিদ্যালয় প্রশাসন তাকে ওই পদে পুনর্বহাল থাকার জন্য অনুরোধ করেন। তবে কিছুদিন দায়িত্ব পালন করলেও হঠাৎ বক্তিগত কারণ দেখিয়ে তিনি ওই পদ থেকে পদত্যাগের সিদ্ধান্ত নেন। এদিকে জাফর ইকবাল পত্নীর পদত্যাগের ঘটনায় মঙ্গলবার ক্যাম্পাসে শিক্ষার্থী মহলে অসন্তুষ্টি দেখা দেয়। বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের বিবাদমান গ্রুপগুলোও ক্যাম্পাসে বিকেল থেকে অবস্থান নেয়।