খোদাভীরু মানুষ কখনো অন্যায়-অবিচার ও অপরাধ করতে পারে না

সিলেট মোয়াজ্জিন সমিতির মহাসম্মেলনে বক্তারা

yyyyyyyyyyyমোয়াজ্জিন কল্যান সমিতি সিলেটের উদ্যোগে চতুর্থ তাফসিরুল কোরআন মহাসম্মেলন রোববার ঐতিহাসিক রেজিস্ট্রি মাঠে অনুষ্ঠিত হয়। মাওলানা মুফতি আবুল কালাম জাকারিয়া, মুফতি শফিকুর রহমান ও মাওলানা সাঈদুর রহমানের সভাপতিত্বে দুপুর ১২টায় এই মহাসম্মেলন শুরু হয়। রাত ১২টায় এ সম্মেলনের সমাপ্তি হয়।
এতে তাফসির পেশ করেন দেশবরেণ্য আলেম-ওলামাগণ। তারা বলেন, পবিত্র কোরআনের বাণী মানুষের মাঝে ছড়িয়ে দিতে পারলে সুখি, সমৃদ্ধ ও শান্তিপূর্ণ সমাজ বিনির্মান সম্ভব। মানুষের মনে যখন খোদা ভীতি সৃষ্টি হবে তখন সে মানুষের দ্বারা কোনো অন্যায় অবিচার হতে পারে না। সে জন্য মহাগ্রন্থ কোরআনের বাণীকে লালন করে সুন্দর ও শান্তিময় জীবন যাপনে সবাইকে এগিয়ে আসতে হবে।
তারা বলেন, কোরআন ভিত্তিক সমাজ প্রতিষ্ঠায় মসজিদের ইমাম মোয়াজ্জিনরা গুর”ত্বপূর্ণ অবদান রেখে চলছেন। তাদের পরিশ্রমে শিশুকাল থেকে অনেকেই কোরআন ও হাদিসের শিক্ষা অর্জন করছে।
বক্তারা ইমাম মোয়াজ্জিনদের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শনের জন্য সকলের প্রতি উদাত্ত আহ্বান জানান। তারা নানাবিধ সমস্যায় থেকেও দায়িত্ব পালন করে যান, আমাদেরও উচিত তাদের প্রতি সহযোগীতার হাত বাড়িয়ে দেওয়া।
মাহফিলে তাফসির পেশ করেন মাওলানা তাফহীমুল হক হবিগঞ্জী, মাওলানা আহমদ সাঈদ গোবিন্দপুরী (ভারত), মাওলানা আহমদ আলী, মুফতি রশীদুর রহমান ফার”ক, মুফতি রাফি বিন মুনির, মওলানা মোস্তাক আহমদ খান, শাহ নজরুল ইসলাম, নজমুদ্দিন কাশেমী, হাবিব আহমদ শিহাব, মাওলান সিরাজুল ইসলাম, মাওলানা খলিলুর রহমান, মাওলানা হাফিজ আবুল হাসান সাদী, কাজী ময়নুল হোসেন প্রমুখ।
অনুষ্ঠানে সৌদি দূতাবাস থেকে দেশসেরা পুরষ্কারপ্রাপ্ত মাছিমপুর জামেয়া মাছুমিয়া ইসলামিয়া মাদ্রাসার ছাত্র জন্মান্ধ হাফিজ কলিম সিদ্দিকী ও ক্বারী শফিকুর রহমানকে সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়।
অনুষ্ঠান উপস্থাপনার ছিলেন মিম সুফিয়ান। ইসলামী সঙ্গীত পরিবেশন করেন হাফিজ মওলানা আব্দুল করিম দিলওয়ার। মাহফিলে সবাইকে স্বাগত জানান মুয়াজ্জিন কল্যান সমিতির সভাপতি মাওলানা সাইদুর রহমান ও সাধারণ সম্পাদক কাজী মুহাম্মদ জয়নুল আবেদীন।