ধাওয়া করে ধরে ৮ ডাকাত হত্যা

59305ডেস্ক রিপোর্টঃ নারায়ণগঞ্জের আড়াইহাজার উপজেলার পুরিন্দা বাজারে পবিত্র মসজিদের মাইক ব্যবহার করে জড়ো করা হয়েছে রক্ত পিপাসু উন্মত্ত জনতাকে। তাদের হাত থেকে বাঁচতে সন্দেহভাজন ডাকাতরা দৌঁড়েও রেহাই পায়নি। তাদের ধাওয়া করে ধরে মৃত্যুর কোলে ঢলে না পড়া পর্যন্ত পিটিয়েছে নিষ্ঠুর জনতা। আর নিথর হয়ে যাওয়ার পর কথিত ডাকাতদের দেহ পুকুরে বা রাস্তার পাশে ফেলে রেখেছিল তারা।
সর্বশেষ খবরে জানা গেছে, পিটুনির ঘটনায় এ পর্যন্ত ৮ জন নিহত হয়েছে। আহত আরো তিন জনের অবস্থাও আশঙ্কাজনক। এদিকে নিহতদের মধ্যে চারজনের পরিচয় প্রাথমিকভাবে জানা গেছে। তারা হলেন রাজীব (২৫), রুবেল (২৫), জুয়েল ওরফে টিটো (৩০) ও শওকত (২৮)।
স্থানীয়রা জানায়, বৃহস্পতিবার ভোর রাতে পুরিন্দা বাজারে গফুর মিয়ার মালিকানাধীন ভাই ভাই স্টোর নামের চালের দোকানের তালা ভেঙ্গে চালের বস্তা লুট করে ট্রাক বোঝাই করছিল।
এ ঘটনা আচ করতে পেয়ে এলাকাবাসি জড়ো হয়ে ডাকাতদের আটক করে পেটাতে শুরু করে। ঘটনাস্থলেই ছয়জন নিহত হয়। আহত আরো পাঁচজনের মধ্যে আড়াইহাজার স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় আরো দুজনের মৃতু হয়, বাকি তিন জেনর চিকিৎসা চলছে।
এলাকাবাসী জানায়, আজ ভোর সাড়ে ৪টার দিকে একদল লোক একটি মালবাহী ট্রাক নিয়ে পুরিন্দা বাজারে আসে। তারা ধারালো অস্ত্রের মুখে বাজারের নিরাপত্তা-প্রহরী জামান ও মোতালেবের হাত-পা-মুখ বেঁধে ফেলে। পরে তারা গফুর ভূঁইয়ার চালের আড়তের তালা ভাঙে। আড়ত থেকে তারা ট্রাকে চাল তুলতে থাকে। একপর্যায়ে জামান তার বাঁধন খুলতে সক্ষম হন। পরে তিনি পুরিন্দা বাজার জামে মসজিদের মাইকে ডাকাত পড়ার ঘোষণা দেন। এ ঘোষণা শুনে চারপাশ থেকে শত শত লোকজন লাঠিসোটা নিয়ে বাজারে জড়ো হয়। তারা ডাকাতদের ঘেরাও ও ধাওয়া করে নির্মমভাবে পেটাতে শুরু করে।
ঘটনার ব্যাপারে জামান বলেন, তিনি ও আরেক প্রহরী মোতালেব দায়িত্ব পালন করছিলেন। ট্রাকে করে আসা ব্যক্তিরা তাদের বলেন, গফুরের দোকানের চাল নিয়ে আসা হয়েছে। প্রহরীদের সহযোগিতা দরকার। একপর্যায়ে ওই ব্যক্তিরা দুই প্রহরীকে বেঁধে ফেলে। এরপর তারা আড়তের তালা ভেঙে চালভর্তি বস্তা ট্রাকে তুলতে থাকে। তিনি (জামান) কৌশলে মুক্ত হয়ে এলাকাবাসীকে ডাকাতির খবর জানান।
জানা গেছে, লোকজন আসার পর সন্দেহভাজন ব্যক্তিদের ধাওয়া করে পেটানোর পর অচেতন অবস্থায় ফেলে রাখা হয়। এর মধ্যে স্থানীয় আনোয়ারের বাড়ির পুকুরে তিনজন, মোল্লার মাঠে দুজন, ঢাকা প্রি-ক্যাডেট স্কুলের সামনে একজন, পাঁঠাওয়ালার বাড়ির সামনে একজন, পুরিন্দা বাজারে একজন ও বাগবাড়ি বাজারে একজন উদ্ধার হওয়ার তথ্য জানান তিনি।
আড়াইহাজার থানার পরিদর্শক (তদন্ত) আরিফুর রহমান জানিয়েছেন একটি সংঘবদ্ধ দল পুড়িন্দা বাজারে গফুর মিয়ার চালের গুদামে ডাকাতি করছিল। এ সময় লোকজন বিষয়টি টের পায়। তারা মাইকে ঘোষণা দিয়ে ডাকাতির বিষয়টি এলাকাবাসীকে জানায়। ধাওয়া দেয়।
আরিফুর রহমান জানান, পুরিন্দা বাজারে গফুর মিয়ার মালিকানাধীন ভাই ভাই স্টোর নামের চালের দোকানে ভোর ৪টায় একদল ডাকাত দল হানা দেয়। বিষয়টি আশেপাশের মানুষ টের পেয়ে মসজিদের মাইকে ঘোষণা দিলে চারপাশ থেকে শত শত লোকজন ডাকাতদের ঘিরে ফেলে। ওই সময়ে বিক্ষুব্ধ লোকজন লাঠিসোটা নিয়ে ডাকাতদলকে পেটাতে শুরু করে।
পরিদর্শক আরিফুর আরো জানান, গণপিটুনিতে ঘটনাস্থলেই চারজন নিহত হয়। বাজারের পাশের একটি পুকুর থেকে সকালে চারজন ডাকাতের লাশ উদ্ধার করা আহত ব্যক্তিদের মধ্যে কয়েকজনকে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়। সেখানে আরো তিনজনের মৃত্যু হয়।