চাতলাপুর স্থল শুল্ক স্টেশনে বিজিবি সেক্টর কমান্ডারের সাথে ব্যবসায়ীদের মতবিনিময়

বিশ্বজিৎ রায়, কমলগঞ্জ প্রতিনিধি: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলার চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের ড্যাম্পিং স্টেশনে ভারতীয়দের অপরকল্পিত উন্নয়ন প্রকল্প নিয়ে বাংলাদেশী রপ্তানি ও আমদানিকারকদের সমস্যার সৃষ্টির আশঙ্কা দেখা দিয়েছে। ব্যবসায়িক নিরাপত্তা, সমস্যা ও সম্ভাবনা নিয়ে ২ ডিসেম্বর বুধবার বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সেক্টর কমান্ডার সরেজমিন পরিদর্শন শেষে বাংলাদেশী ব্যবসায়ীদের সাথে মতবিনিময় করেন।
মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন বিজিবি ৪৬ ব্যাটেলিয়ন অধিনায়ক ল্যা: কর্ণেল নাসির উদ্দীন, মেজর শাহের মেহের ও ব্যবসায়ী মৌলভীবাজার চেম্বার অব কমার্সের পরিচালক জাবেদ আহমদ, মোস্তাক আহমদসহ ব্যবসায়ীরা। মতবিনিময়কালে আমদানী রপ্তানিকারকরা জানান, চাতলাপুর স্থল শুল্ক স্টেশনের ১৮৬৩ নং সীমান্ত খুঁটি এলাকায় কাটাতারের বাইরের ভারতীয় কিছু জমি পতিত অবস্থায় আছে। ভারতীয় কর্তৃপক্ষ শুল্ক স্টেশনে আমদানি রপ্তানি কাজে মালামাল উঠা নামার জন্য ড্যাম্পিং স্টেশন করতে গিয়ে এই পতিত জমি মাটি ভরাট করতে চাচ্ছে। এখন যে স্থানে আমদানি রপ্তানি পণ্য উঠা নামানো করা হয় সেটি ভারতীয় শুল্ক বিভাগের হলেও ভারতীয় কর্তৃপক্ষ সে জমি বাদ দিয়ে কাটাতারের বাইরে পতিত জমি ব্যবহার করতে চাচ্ছে। ফলে নতুন প্রস্তাবিত স্থানে আমদানি রপ্তানি পণ্য ফেলে রাখলে সে পণ্যের নিরাপত্তার বিষয়ে সুনিশ্চিতভাবে কোন সিদ্ধান্ত দেয়নি ভারতীয় কর্তৃপক্ষ। তাছাড়া শুল্ক স্টেশন এলাকায় ভারতে ইমিগ্রেশনের মাধ্যমে প্রবেশ পথে একটি ছোট গেইট স্থাপন করে কাটাতার দিয়ে বেড়া দিয়ে বন্ধ করে দিতে চাচ্ছে। যাহা সীমান্ত আইন লঙ্গনের সামিল। তাছাড়া এ ই শুল্ক স্টেশনে আমদানি রপ্তানিকালে মাঝে মাঝে কিছু সমস্যার সৃষ্টি হয়। ব্যবসায়িক উন্নয়নে এসব সমস্যা সমাধান করা প্রয়োজন বলেও ব্যবসায়ীরা জানান।
বিজিবি শ্রীমঙ্গল সেক্টরের কমান্ডার কর্ণেল তারিকুল ইসলাম খান মতবিনিময় সভার সত্যতা নিশ্চিত করে জানান, চাতলাপুর স্থল শুল্ক স্টেশন একটি সম্ভাবনাময় স্থান। সরেজমিন ঘুরে প্রাথমিকভাবে ধারণা হয়েছে, ভারতীয়রা যেখানে ড্যাম্পিং স্টেশন করতে চাচ্ছে তাতে বাংলাদেশী ব্যবসায়ীদের কিছুটা সমস্যার সৃষ্টি হবে। তাই বাংলাদেশী ব্যবসায়ীদের স্বার্থ রক্ষা করে এসব বিষয়ে সরকারী সংশ্লিষ্ট উর্দ্ধতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে। এমনকি ভারতীয় কর্তৃপক্ষকে লিখিতভাবে তা জানানো হবে।