ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় দ্বিতীয় হয়েও কারাগারে গেলেন মওদুদ

Arrestডেস্ক রিপোর্টঃ কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় দ্বিতীয় হয়েও কারাগারে গেলেন মওদুদ আহমেদ নামে এক শিক্ষার্থী। সোমবার বিশ্ববিদ্যালয়ে সাক্ষাৎকার দিতে গেলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাকে পুলিশের হাতে তুলে দেয়। কারণ অন্যের দেওয়া (প্রক্সি) পরীক্ষার মাধ্যমেই তিনি এমন ভালো ফল করেছেন বলে তার বিরুদ্ধে অভিযোগ এনেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযুক্ত শিক্ষার্থী মওদুদের বাড়ী মেহেরপুর জেলার গাংনী থানার শাহারবাড়ী গ্রামে।
পুলিশ ও সাংবাদিকদের কাছে তিনি স্বীকার করেছেন, দেড় লাখ টাকার বিনিময়ে একজন তার হয়ে ভর্তি পরীক্ষা দিয়েছিলেন। বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, ১৬ নভেম্বর আলাদা তিন পর্বে মানবিক ও সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষা হয়। দ্বিতীয় পর্বের পরীক্ষায় মেধা তালিকায় মওদুদ আহমেদ জীবন দ্বিতীয় হন। সোমবার সকালে ওই পর্বের মেধা তালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সাক্ষাৎকার নেওয়া শুরু হয়। যথারীতি সাক্ষাৎকার বোর্ডে আসেন মওদুদ।
বোর্ডে থাকা শিক্ষকেরা ভর্তি পরীক্ষায় থাকা প্রশ্নপত্র থেকে তাকে বিভিন্ন প্রশ্ন জিজ্ঞাসা করেন। কিন্তু কোনো উত্তর দিতে পারছিলেন না তিনি। এতে শিক্ষকদের সন্দেহ হয়। তখন তাকে আরো জিজ্ঞাসাবাদ করা হয়। জিজ্ঞাসাবাদের এক পর্যায়ে তিনি স্বীকার করেন, প্রক্সির মাধ্যমে তিনি এ ফলাফল করেছেন। বিশ্ববিদ্যালয়ের প্রক্টর মাহবুবর রহমান বলেন, মওদুদকে পুলিশের হাতে সোপর্দ করার পর বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় থানায় তাঁর বিরুদ্ধে মামলা হয়েছে। ১৯ নভেম্বর কারাগারে থাকা রিপনের জালিয়াতির ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের ছাত্র শৃঙ্খলা কমিটির কাছে লিখিত অভিযোগ পাঠানো হয়েছে। বিশ্ববিদ্যালয় থানার উপপরিদর্শক (এসআই) কমলেশ দাস বলেন, মওদুদ বর্তমানে থানায়। কাল তাকে আদালতে পাঠানো হবে।