সিলেট আলিয়া মাদরাসা মাঠে তালামীযের সম্মেলন আগামীকাল, সকল প্রস্তুতি সম্পন্ন

Turon 2উপমহাদেশের প্রখ্যাত ওলীয়ে কামিল শামছুল উলামা আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.)-এর প্রতিষ্ঠিত সুন্নিয়তের অতন্দ্র প্রহরী ছাত্র কাফেলা বাংলাদেশ আনজুমানে তালামীযে ইসলামিয়ার সিলেট বিভাগীয় সদস্য সম্মেলন আগামী ৩০ নভেম্বর সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে অনুষ্ঠিত হবে। সকাল ১১ টায় পবিত্র কুরআনুল কারিমের তিলাওয়াত, জাতীয় ও দলিয় পতাকা উত্তোলনের মাধ্যমে সম্মেলন শুরু হয়ে বিকাল ৪ টায় শেষ হবে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাহনুমায়ে শরীয়ত ও তরিকত হযরত আল্লামা ইমাদ উদ্দিন চৌধুরী বড় ছাহেব কিবলাহ ফুলতলী।
এ উপলক্ষে নান্দনিক সাজে সজ্জিত হয়েছে সিলেট মহানগরীর প্রাণকেন্দ্র বন্দর বাজার, জিন্দাবাজার, চৌহাট্টা ও সুবহানীঘাটসহ আশপাশের এলাকা। টানানো হয়েছে আকর্ষনীয় বিলবোর্ড, তোরণ, ব্যানার ও ফেস্টুন। পোস্টারে ছেয়ে গেছে নগরীর অলি-গলি।
দীর্ঘদিন পর এরকম একটি সম্মেলনের আয়োজন হওয়ায় সিলেট বিভাগের সর্বত্র বিরাজ করছে সাজ সাজ রব। আল্লামা ফুলতলী ছাহেব কিবলাহ (রহ.)’র মুরিদিন, মুহিব্বিনসহ আনজুমানে আল ইসলাহ ও তালামীযে ইসলামিয়ার কর্মীদের মাঝে শুরু হয়েছে বাধঁভাঙ্গা উচ্ছ্বাস। প্রচার মিছিল, গণসংযোগ, মাইকিং ইত্যাদিতে মুখরিত হয়ে উঠেছে পুরো বিভাগের পথ-প্রান্তর । শহর থেকে গ্রামে, গ্রাম থেকে গঞ্জে সর্বত্র ছড়িয়ে পড়েছে সম্মেলনের আওয়াজ। অনুষ্ঠান শুরুর দু’দিন আগ থেকেই পুরো সিলেট বিভাগজুড়ে যেন উৎসবের আমেজ বইছে।
অনুষ্ঠানস্থল সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে করা হচ্ছে লাল-নীল-সাদা কাপড়ের নান্দনিক প্যান্ডেল ও মঞ্চ। করা হচ্ছে অত্যাধুনিক সাউন্ড সিস্টেম। ইতোমধ্যে নির্মাণ প্রতিষ্ঠানগুলো স্টেইজ,প্যান্ডাল এবং সাউন্ড সিস্টেম এর কাজ শুরু করেছে। মাঠের পশ্চিম পাশে মূল মঞ্চসহ তিনটি মঞ্চ তৈরি করা হচ্ছে। এ মঞ্চে কমপক্ষে ১০০জন অতিথি আসন গ্রহন করতে পারবেন। মূল মঞ্চের বাম দিকে করা হচ্ছে সিলেট বিভাগের বিভিন্ন প্রতিষ্ঠানের অধ্যক্ষদের জন্য বিশেষ মঞ্চ। ডান দিকে থাকছে সাংবাদিক গ্যালারী। মঞ্চ থেকে ৫০ ফুট সামনে অন্যান্য অতিথিদের আসন গ্রহনের জন্য থাকছে ভিআইপি ব্যবস্থা। সামনে পুরো প্যান্ডেল প্যাভেলিয়ন ত্রিপল দিয়ে ঢাকার পর সামিয়ানা টানানো হচ্ছে। বিশাল সামিয়ানার নিচে হাজার হাজার সুধি,দর্শক আসন গ্রহন করতে পারবেন। মাঠের পূর্ব দিকে থাকছে সংগঠনের একটি বিক্রয় কেন্দ্র। যেখানে সংগঠনের বিভিন্ন প্রকাশনা পাওয়া যাবে। গতকাল সকাল থেকেই মাদরাসা মাঠে উপস্থিত থেকে এসব কাজের বিষয়গুলো দেখাশুনা করেছেন সম্মেলন বাস্তবায়ন কমিটির আহবায়ক মোস্তফা হাসান চৌধুরী গিলমান। এ সময় কেন্দ্রীয় প্রচার ও প্রকাশনা সম্পাদক মোঃ মুহিবুর রহমান, সহ- প্রচার ও প্রকাশনা সম্পাদক দুলাল আহমদ, অফিস সম্পাদক আখতার হোসাইন জাহেদ, সিলেট মহানগরী সভাপতি হুমায়ূনূর রহমান লেখন, কেন্দ্রীয় সদস্য সৈয়দ আহমদ আল জামিল,ফারুক আহমদ, খলিলুর রহমান সুমন, পশ্চিম জেলা সাংগঠনিক সম্পাদক জাদেুর রহমান ও মহানগরী প্রচার সম্পাদক আব্দুস সামাদ আজাদ উপস্থিত ছিলেন।
এছাড়াও সিলেট মেট্টোপলিটন পুলিশের পক্ষ থেকে সম্মেলনের বিশেষ নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে এবং সিটি কর্পোরেশনের পক্ষ থেকে আগত মানুষের পানির পিপাসা মেটাতে পর্যাপ্ত পানির ব্যবস্থাও রাখা হচ্ছে।
এদিকে সম্মেলন সফল করতে গত শুক্রবার সোবহানীঘাটস্থ সংগঠনের বিভাগীয় কার্যালয়ে এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় বাস্তবায়ন কমিটির নেতৃবৃন্দ জানিয়েছেন ইতোমধ্যে সম্মেলনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সিলেট বিভাগের প্রায় হাজারখানেক শিক্ষা প্রতিষ্ঠানসহ সুশীল সমাজ, রাজনৈতিক ব্যক্তিবর্গ, আনজুমানে আল ইসলাহ, লতিফিয়া ক্বারী সোসাইটি ও তালামীযে ইসলামিয়ার বিভিন্ন স্তরের নেতৃবৃন্দের সাথে মতবিনিময় করেছেন তারা। এসময় সর্বত্র ব্যাপক সাড়া পরিলক্ষিত হলে সম্মেলনে বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটবে বলেও নেতৃবৃন্দ আশা প্রকাশ করছেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শাইখুল হাদিস আল্লামা হবিবুর রহমান,অনুষ্ঠান উদ্বোধন করবেন বাংলাদেশ আনজুমানে আল ইসলাহর মুহতারাম সভাপতি আল্লামা হুছামুদ্দীন চৌধুরী ফুলতলী। প্রধান বক্তার বক্তব্য রাখবেন সংগঠনের কেন্দ্রীয় সভাপতি মুহাম্মদ ফখরুল ইসলাম। বিশেষ মেহমান হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশের বিশিষ্ট পরমানু বিজ্ঞানী ড. এম.শমসের আলী এবং সদ্য প্রতিষ্ঠিত আরবি বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আহসান উল্লাহ। এছাড়াও দেশের প্রখ্যাত শিক্ষাবিদ, আলেম-উলামা, পীর-মাশায়েখ, রাজনীতিবিদসহ আনজুমানে আল ইসলাহর নেতৃবৃন্দ উপস্থিত থাকবেন।
সম্মেলন সফল করতে সিলেটের সর্বস্তরের সকলের প্রতি আহবান জানিয়েছেন বাস্তবায়ন কমিটির আহবায়ক মোস্তফা হাসান চৌধুরী গিলমান। (প্রেস বিজ্ঞপ্তি)