হরতালে সতর্ক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী

polis_hortal14482464871সুরমা টাইমস ডেস্কঃ জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের প্রতিবাদে দলটির ডাকা সকাল-সন্ধ্যা হরতাল চলছে। রাজধানীতে কার্যত হরতালের তেমন কোনো প্রভাব লক্ষ্য করা যায়নি। তবে হরতালে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সতর্ক অবস্থানে থাকতে দেখা গেছে।
সোমবার ভোর থেকেই দেখা গেছে, রাজধানীর বিভিন্ন সড়কে পুলিশ ও র্যাব টহল দিচ্ছে। রাস্তার প্রতিটি গুরুত্বপূর্ণ স্থানে পুলিশ মোতায়েন করা হয়েছে। বিভিন্ন পয়েন্টে পুলিশ চেকপোস্ট বসানো হয়েছে। কাউকে সন্দেহ হলে তাকে দাঁড় করিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। কারো কাছে কোনো ব্যাগ থাকলে তা তল্লাশি করা হচ্ছে।
এদিকে রাস্তায় গণপরিবহন চলাচল স্বাভাবিক থাকলেও ব্যক্তিগত গাড়ির সংখ্যা ছিল কিছুটা কম। তবে অন্যান্য দিনের মতোই কাজে বের হয়েছেন নানা শ্রেণি-পেশার মানুষ। এ প্রতিবেদন লেখা পর্যন্ত রাজধানীর কোথাও জামায়াত-শিবির কর্মীদের কোনো মিছিল কিংবা পিকেটিংয়ের খবর পাওয়া যায়নি।
এদিকে হরতালের বিষয়ে গতকাল স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, ‘ফাঁসি কার্যকরের প্রতিবাদে জামায়াতের হরতালে জনগণ সাড়া দেবে না। পূর্বেও জামায়াত অনেক হরতাল ডেকেছে, জনগণের সাথে কোনোই সম্পৃক্ততা হয়নি। জনগণ এসবে সায়ও দেয় না। আমার মনে হয় এই সমস্ত কর্মসূচি দিয়ে কোনো লাভ হবে না।’
উল্লেখ্য, মানবতাবিরোধী অপরাধের দায়ে শনিবার রাত ১২টা ৫৫ মিনিটে কেন্দ্রীয় কারাগারে বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ড ফাঁসিতে ঝুলিয়ে কার্যকর করা হয়। জামায়াত নেতা আলী আহসান মোহাম্মাদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ কার্যকরের প্রতিবাদে সোমবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় দলটি। এর আগে আপিল বিভাগ রায় বহাল রাখায় বৃহস্পতিবার সারা দেশে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে জামায়াতে ইসলামী।