‘ওসমানী থেকে শিলং-সিলেট এবং গৌহাটি-সিলেট ফ্লাইট চালু করার প্রস্তাব’

FBCCI-Presidant 20151117141952সুরমা টাইমস ডেস্কঃ ভারতের শিলংয়ে বাংলাদেশ, ভূটান, ভারত ও নেপালের মধ্যে আঞ্চলিক যোগাযোগ বৃদ্ধি ও ব্যবসা-বাণিজ্যের প্রসারে আঞ্চলিক সংযোগ সম্মেলন ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন ফেডারেশন অব চেম্বার এন্ড কমার্স ইন্ডাস্ট্রিজ (এফবিসিসিআই)-এর সভাপতি আব্দুল মাতলুব আহমাদ। চার দেশের ব্যবসায়ী ও সরকারি প্রতিনিধিদের অংশ গ্রহণে আঞ্চলিক সংযোগ সম্মেলন শেষে মঙ্গলবার সকালে সিলেট তামাবিল স্থলবন্দর দিয়ে দেশে ফিরে ব্যবসায়ীদের এই শীর্ষ নেতা সাংবাদিকদের জানান, বাংলাদেশের সাহায্য ছাড়া ভারতের উত্তর পুর্বাঞ্চলীয় সাতটি রাজ্যের উন্নয়ন সম্ভব নয়। তাই তারা আঞ্চলিক সংযোগ স্থাপনে উদ্যোগী হয়ে ওই সাতটি রাজ্যর উন্নয়নের স্বার্থে বাংলাদেশের কাছে সহযোগিতা চেয়েছেন। আমরা তাদেরকে আশ্বস্থ করেছি। পাশাপাশি তাদের উত্তর পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্যের সঙ্গে যোগাযোগ সহজতর করার জন্য শিলং-সিলেট এবং গৌহাটি-সিলেট ফ্লাইট চালু করে সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমান বন্দরকে ব্যবহার করার জন্য আমরা প্রস্তাব দিয়েছি। সম্মেলনে এসব রাজ্যের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ও বাণিজ্য বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন এবং নৌ, রেলওয়ে ও সড়ক পরিবহনের উন্নয়নের বিষয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন সিলেটের সীমান্ত দিয়ে ভারতের সাত রাজ্যে পণ্য রফতানির পথ সুগমসহ আঞ্চলিক বাণিজ্য বাড়াতে সব দেশের মধ্যে আন্তঃ সংযোগের বিষয়ে সম্মেলনে ফলপ্রসূ আলোচনা হয়েছে।

তামাবিল স্থল বন্দর দিয়ে পাথর ও চুনা পাথর আমদানি বন্ধ থাকার বিষয়ে জানতে চাইলে এফবিসিসিআই সভাপতি সাংবাদিকদের জানান, সম্মেলনে পাথর আমদানি রফতানি বন্ধ থাকার বিষয় উল্লে¬খ করে বাংলাদেশ ও ভারত উভয় দেশের রাজস্ব আয়ের লোকসানের দিক তুলে ধরা হয়েছে। অতি শিঘ্রই পাথর ও চুনা পাথর পুনরায় রফতানি করার প্রক্রিয়া সম্পন্ন হবে বলে তারা আমাদেরকে আশ্বস্ত করেছেন।

এসময় অন্যান্যর মাঝে উপস্থিত ছিলেন এফবিসিসিআই পরিচালক শামীম আহমদ, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি সালাউদ্দিন আলী আহমদ, সিনিয়র ভাইস পেসিডেন্ট মামুন কিবরিয়া, সিলেট চেম্বার অব কমার্সের পরিচালক মাসুদ আহমেদ চৌধুরী, এনামুল কুদ্দুছ চৌধুরী, হিজকিল গুলজার, তামাবিল কয়লা, পাথর ও চুনাপাথর আমদানিকারক গ্র“পের সাধারণ সম্পাদক লিয়াকত আলী, সিলেট জেলার একাধিকবারের শ্রেষ্ঠ করদাতা মো. জালাল উদ্দিন, বিশিষ্ট আদিবাসী ব্যবসায়ী হেনরী লামীন, আব্দুল আহাদ।

এদিকে সম্মেলন শেষে সফরকারী দল তামাবিল ইমিগ্রেশন দিয়ে বাংলাদেশে প্রবেশ করলে তামাবিল কয়লা, পাথর ও চুনাপাথর আমাদানীকারক গ্র“পের যুগ্ম সম্পাদক ইলিয়াছ উদ্দিন লিপু, সাংগঠনিক সম্পাদক রুবেল মিয়া সহ সংগঠনের নেতাকর্মী ও ব্যবসায়ীরা তাদেরকে অভ্যার্থনা জানায় ।