শ্রীমঙ্গলে কুমারী পূজা দেখতে হাজার হাজার মানুষের ঢল

Kumari Pooja Sreemongolজীবন পাল, শ্রীমঙ্গলঃ শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের রঘুনাথপুর গ্রামে আনন্দময়ী কালিবাড়ীতে অনুষ্ঠিত হয়েছে শারদীয় দূর্গাপুজার অন্যতম আকর্ষন কুমারী পুজা। বুধবার সকাল থেকে এ পুজা দেখতে হাজার হাজার হিন্দু ধর্মালম্বী মানুষ ভিড় করেন আনন্দময়ী মন্দিরে।
বুধবার দুপুর পৌনে ১টায় মন্ত্রপাঠের মাধ্যমে মন্দিরের পাশে দেবী দূর্গার কুমারী রুপে আসনে বসানো হয় কালসন্দার্ভা নামের ৯ বছরের মেয়েকে। এসময় মন্দির প্রাঙ্গনে উপস্থিত প্রায় ২০ সহস্রাধিক হিন্দু ধর্মালম্বীদের উলুধ্বনি, ঢাকঢোল ও শঙ্খ বাজিয়ে রঘুনাথপুর গ্রামের কালসন্দার্ভা নামের ৯ বছরের মেয়েকে কুমারী রুপে মায়ের আসনে বসিয়ে পূজা পাঠ শুরু করেন।
শ্রীমঙ্গল উপজেলার আশিদ্রোন ইউনিয়নের রঘুনাথপুর গ্রামের আনন্দময়ী কালীবাড়ীতে প্রতিবছর মহাঅষ্টমীতে কুমারী পুজা দেখতে বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার সনাতন ধর্মালম্বী মানুষ ভিড় জমান।
এদিকে সকল ধরনের নাশকতা এড়াতে পুজার মন্ডপ ও আশেপাশে নেয়া হয় ব্যাপক পুলিশী নিরাপত্তা ব্যবস্থা। এসময় প্রায় ৩ কিলোমিটার পথ পায়ে হেঁটে হাজার হাজার ভক্তবৃন্দ পৌছান মন্ডপ প্রাঙ্গনে। দুপুর সাড়ে ১২টা থেকে উলু ধ্বনি আর ঢাক ঢোলের শব্দে মুখরিত হয়ে উঠে কালিবাড়ী প্রাঙ্গন। চলে টানা দেড় ঘন্টা মন্ত্রপাঠসহ নানা আনুষ্ঠানিকতা।
এদিকে কুমারী পুজা দেখতে ও শারদীয় দূর্গাপুজায় সনাতন ধর্মালম্বীদের সাথে সৌজন্য সাক্ষাত ও আনন্দ ভাগ করতে মন্দির প্রাঙ্গনে উপস্থিত হন স্থানীয় সংসদ সদস্য ও জাতীয় সংসদের সাবেক চিফ হুইপ উপাধ্যক্ষ আব্দুস শহীদসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ ও প্রশাসনের উর্দ্ধতন কর্মকর্তারা। চীফ হুইপ উপাধ্য আব্দুস শহীদ এমপি প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে ভক্ত অনুরাগীদের শুভেচ্ছা জানান। এসময় উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব, উপজেলা নির্বাহী অফিসার মোঃ সহিদুল হক, সাবেক সিলেট বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডাঃ হরিপদ রায়, শ্রীমঙ্গল সদর ইউপি চেয়ারম্যান ভানুলাল রায়, আশিদ্রোন ইউপি চেয়ারম্যান জহর বর্দ্ধন, পূজা উৎযাপন পরিষদ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।