পাকিস্তানের পরমাণু বোমা কর্মসূচি সীমিত করতে চায় আমেরিকা

Pakistan forceসুরমা টাইমস ডেস্কঃ পাকিস্তানের ক্রমবর্ধমান পরমাণু বোমা তৈরির কর্মসূচি সীমিত করার জন্য দেশটির সঙ্গে আলোচনা করছে আমেরিকা। আগামী সপ্তাহে পাক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফের ওয়াশিংটন সফরের আগে এ আলোচনা চলছে।
এ আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট একটি সূত্রের বরাত দিয়ে মার্কিন দৈনিক নিউইয়র্ক টাইমস এবং ওয়াল স্ট্রিট জার্নাল শুক্রবার এ খবর দিয়েছে।
মার্কিন কর্মকর্তারা দীর্ঘদিন যাবত পাকিস্তানের পরমাণু কর্মসূচিতে উদ্বেগ প্রকাশ করছেন। দেশটিকে ঘিরে ঐতিহাসিক অস্থিরতা এবং প্রতিবেশি ভারতের সঙ্গে তীব্র প্রতিদ্বন্দ্বিতা কারণে এ কর্মসূচিকে বিশ্বের সবচেয়ে বিপজ্জনক হিসেবে চিহ্নিত করার প্রয়াস চালিয়েছেন তারা।
পাকিস্তান এবং ভারত উভয় দেশের অস্ত্র ভাণ্ডারে একশ’র বেশি পরমাণু বোমা মজুদ রয়েছে। এ ছাড়া, দেশ দু’টির কেউই পরমাণু কর্মসূচি বিস্তাররোধ বা এনপিটি’র সদস্য নয়।
২০০৫ সালে ভারতের সঙ্গে বেসামরিক পরমাণু চুক্তি করেছে আমেরিকা। পরমাণু আলোচনার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রটি বলছে, পাকিস্তানে মজুদ পরমাণু বোমার ওপর কিছু বিধি-নিষেধ আরোপ করে একই চুক্তি ইসলামাবাদ সঙ্গে করার আশা করছেন মার্কিন কর্মকর্তারা।
এ পরিকল্পনা আওতায় ৪৮টি দেশ নিয়ে গঠিত পরমাণু সরবরাহ গোষ্ঠী বা এনএসজি’র সদস্য পদ পাকিস্তানে পাইয়ে দেয়ার উপায় খোঁজ করা হচ্ছে। পরমাণু উপাদান রপ্তানি এবং হস্তান্তরের বিষয়টি নজরদারি করে এনএসজি। অবশ্য মার্কিন এক পদস্থ কর্মকর্তা বলেছেন, এ পরিকল্পনা এখনো প্রাথমিক অবস্থায় রয়েছে।