নতুন সামরিক জোট গড়ার ঘোষণা রাশিয়ার

122634_1সুরমা টাইমস ডেস্কঃ রাশিয়া এবং সাবেক সোভিয়েত ইউনিয়নভুক্ত কয়েকটি দেশ যৌথবাহিনী গড়ার বিষয়ে সম্মত হয়েছে। সংকটকালে নিজ নিজ সীমান্ত প্রতিরক্ষায় এ বাহিনী তৎপর থাকবে। তবে এটা ন্যাটোর বিকল্প হবে কিনা তা স্পষ্ট নয়। শুক্রবার কাজাখিস্তানে কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস বা সিআইএসের বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে।
জোটে রাশিয়া ছাড়া অন্যদেশগুলো হলো কাজাখিস্তান, কিরগিস্তান, আর্মেনিয়া, আজারবাইজান, বেলারুশ, মলদোভা, তাজিকিস্তান এবং উজবেকিস্তান। বৈঠকে দেয়া ভাষণে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আফগানিস্তান থেকে সম্ভাব্য সন্ত্রাসীদের ঢোকার বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন। এ জাতীয় হামলা ঠেকানোর জন্য সিআইএস দেশগুলোকে একযোগে প্রস্তুত থাকার আহ্বান জানান তিনি। পুতিন বলেন, আফগানিস্তানের পরিস্থিতি শোচনীয় হতে চলেছে। সব সন্ত্রাসী সেখানে ক্রমেই প্রভাব বিস্তার করছে এবং তাদের নিজস্ব মতবাদ বিস্তারের অভিলাষ আর গোপন রাখছে না।
মধ্য এশিয়ায় ঢোকা তাদের অন্যতম লক্ষ্য উল্লেখ করে রুশ প্রেসিডেন্ট আরো বলেন, এ পরিস্থিতিতে সমন্বিত জবাব দেয়ার জন্য সিআইএস দেশগুলোকে প্রস্তুত থাকতে হবে। আফগানিস্তানে মোতায়েন মার্কিন প্রায় ৯৮০০ সেনা আগামী বছর পর্যন্ত সেখানে থাকবে বলে মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার ঘোষণার মাত্র একদিন পরেই এ হুঁশিয়ারি উচ্চারণ করলো পুতিন। সূত্র: প্রেস টিভি