ভোটারদের সুইস ঘড়ি আইফোন-ল্যাপটপ উপহার!

প্রতীকী কার্টুন : টাইমস অব ইন্ডিয়া থেকে
প্রতীকী কার্টুন : টাইমস অব ইন্ডিয়া থেকে

ডেস্ক রিপোর্টঃ যত কাণ্ড আমাদের প্রতিবেশী রাষ্ট্র ভারতে! ভোটে জিততে দেশটির উচ্চপদস্থ নেতাদের ঘুষ দেওয়ার ঘটনা আকছার প্রকাশিত হয়েছে সংবাদমাধ্যমের কল্যাণে। আর ভোটারদের স্বর্ণের গহনা, নগদ টাকা, গরু-মুরগি উপহার দেওয়াসহ মদ বিলি করার ঘটনাও আছে ভুরি ভুরি। এবার যুগের সঙ্গে তাল মেলাতেই সম্ভবত ভোটারদের সুইস ঘড়ি-আইফোন-ল্যাপটপ ইত্যাদি প্রযুক্তিপণ্য উপহার দিলেন এক প্রার্থী।

টাইমস অব ইন্ডিয়ার খবরে জানা গেছে, কর্নাটকে বিধানসভা নির্বাচনের প্রার্থী বীরেন বল এলাকাভিত্তিক নেতা ও ভোটারদের সুইস হাতঘড়ি, আইফোন সিক্স, ল্যাপটপ, অ্যাপেল ট্যাবলেট উপহার দিচ্ছেন। যার মধ্যে সবচেয়ে কম দামের সুইস ঘড়ির দাম ২০ হাজার রুপি।

টাইমস অব ইন্ডিয়া সূত্রে জানা গেছে, আগামী ২৭ ডিসেম্বর কর্নাটকের ধারওয়াড়, বাগালকোট ও বিজয়পুরা জেলার ২৫টি আসনে ভোট অনুষ্ঠিত হবে। আর সেই নির্বাচনে স্থানীয় রাজনীতিবিদদের সঙ্গে অনেক অনাবাসী ভারতীয়ও (এনআরআই) অংশ নিচ্ছেন। আর তাতেই টাকার বন্যা বইছে বিধানসভা নির্বাচনকে কেন্দ্র করে।

এমনই একজন এনআরআই প্রার্থী যুক্তরাষ্ট্রপ্রবাসী বীরেন বল। ভোটে জিততে বীরেন এরই মধ্যে একশোর বেশি প্রযুক্তিপণ্য বিলি করেছেন নিজের এলাকায়। এ ছাড়া ভোটে জিততে নিজের এলাকায় ভোটপ্রতি নগদ ৩০ হাজার রুপি করে দেওয়ার ঘোষণাও দিয়েছেন এই প্রার্থী।

আর এতেই আলোড়ন সৃষ্টি হয়েছে ওই এলাকায়। বীরেনকে ভোট দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে অনেকেই হাতিয়ে নিচ্ছেন অর্থ ও প্রযুক্তিপণ্য উপহার। আর এতে টনক নড়েছে রাজ্যের নির্বাচন কমিশন কর্তৃপক্ষেরও। এরই মধ্যে ভোটারদের প্রলোভিত করা ও নির্বাচন আইনবহির্ভূত কর্মকাণ্ডের দায়ে বীরেনের প্রার্থিতা বাতিল করেছে কর্তৃপক্ষ।

এর আগে বেঙ্গালুরুর বিধানসভা নির্বাচনে নগদ টাকার সঙ্গে ১২ বছরের পুরোনো জনি ওয়াকার ব্ল্যাক লেভেল স্কচ ও আইফোন ফাইভ দেওয়ায় আরেক প্রার্থীর প্রার্থিতা বাতিল করেছিল কর্তৃপক্ষ।