সিলেটে বিদেশী নাগরিকদের নিরাপত্তা জোরদার : তৈরি হচ্ছে ডাটাবেজ

foreign citizen sylhetসুরমা টাইমস ডেস্কঃ সিলেটে অবস্থানরত বিদেশি নাগরিকদের নিরাপত্তা জোরদার করেছে প্রশাসন। তাদের চলাফেরার ক্ষেত্রে সতর্কতা অবলম্বনেরও আহ্বান জানানো হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। সম্প্রতি ঢাকা ও রংপুরে দু’জন বিদেশী নাগরিক খুন হওয়ার পর বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বিশেষ উদ্যোগী হয় সিলেটের প্রশাসন।
শনিবার যুক্তরাজ্য থেকে ফেরার পথে সিলেটে যাত্রা বিরতিকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও বিদেশী নাগরকিদের নিরাপত্তা জোরদার করতে সিলেটের প্রশাসনের কর্মকর্তাদের নির্দেশ দেন।
সিলেট জেলা পুলিশ সূত্রে জানা যায়, সিলেট জেলায় ২৯৩ জন বিদেশি নাগরিক অবস্থান করছেন। তবে মহানগরীতে বসবাসরত বিদেশি নাগরিকদের সংখ্যা জানা নেই সিলেট মহানগর পুলিশের।
সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, বহুজাতিক কোম্পানি, এনজিও, বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজ শিক্ষার্থী, পর্যটকসহ বিভিন্ন কাজে সিলেট মহানগরীতে বিপুল সংখ্য বিদেশী নাগরিক অবস্থান করছেন। তাদের তালিকা তৈরির চেষ্টা চলছে বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের সংশ্লিস্টরা।
সিলেট জেলা প্রশাসকের কার্যালয় থেকেও বিদেশি নাগরিকদের নিরাপত্তার বিষয়টি মনিটরিং করা হচ্ছে।
শনিবার সিলেট মহানগর পুলিশের উচ্চপদস্ত কর্মকর্তারা বিদেশি নাগরিকদের নিরপত্তা ইস্যুতে বৈঠক করেন। রবিবার তারা সিলেটে অবস্থানরত বিভিন্ন পেশার বিদেশি নাগরিকদের সাথে আলাদা আলাদাভাবে বৈঠক করেন। এসময় বিদেশী নাগরিকদের চলাফেরায় সতর্কতা অবলম্বন, একা একা ও রাতের বেলা চলাচল না করতে অনুরোধ জানানো হয়।
এছাড়া তাদের অবস্থান পরিবর্তন করলে পুলিশকে জানাতে বলা হয়। যেকোনো প্রয়োজনে যোগাযোগ করার জন্য একটি হট নাম্বারও বিতরণ করা হয় পুলিশের পক্ষ থেকে।
এ ব্যাপারে সিলেট মহানগর পুলিশের সহকারী উপ কমিশনার (গণমাধ্যম) রহমতউল্লাহ এই প্রতিবেদককে বলেন, বিদেশি নাগরিকদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্ব দেওয়া হয়েছে। ইতোমধ্যে তাদের সাথে বৈঠক করেও আমরা কিছু নির্দেশনা দিয়েছি। সিলেট মহানগরীতে অবস্থানরত বিদেশি নাগরিকদের তালিকা তৈরিরও চেষ্টা চলছে।
সিলেট জেলা পুলিশের অতিরিক্ত সুপার (গণমাধ্যম) সুজ্ঞান চাকমা এই প্রতিবেদককে বলেন, সিলেট জেলার বিভিন্ন উপজেলায় ২৯৩ জন বিদেশি নাগরিক বসবাস করেন। আমরা তাদের নজরদারির মধ্যে রেখেছি। তাদের নিরাপত্তায় ব্যবস্থা নেওয়া হয়েছে।
এ ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক মো. জয়নাল আবেদিন এই প্রতিবেদককে বলেন, আমি পুলিশ কমিশনার ও পুলিশ সুপারকে বিদেশি নাগরিকদের নিরাপত্তায় বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোধ করেছি। এছাড়া শনিবার প্রধানমন্ত্রী সিলেট অবস্থানকালেও আমাদের এ ব্যাপারে নির্দেশনা দিয়েছেন।
উল্লেখ্য, শনিবার সকালে রংপুরের কাউনিয়া উপজেলার আলুটারি গ্রামে মুখোশধারীদের গুলিতে খুন হন জাপানি নাগরিক হোশি কুনিও। এআরগে গত সোমবার গুলশানে ইতালিয় নাগরিক তাভেল্লা সিজার খুন হন। দুটি খুনের দায় স্বীকার করেই বিবৃতি দিয়েছে মধ্য প্রাচ্যভিত্তিক ইসলামি জঙ্গি গ্রুপ আইএস।
যদিও স্বরাষ্ট্রমন্ত্রী আসাদ্দুজ্জামান কামাল এই দুই হত্যাকান্ডের সাথে আইএসের সংশ্লিষ্টতা অস্বীকার করেছেন। তবে তিনি জানিয়েছেন, দুটি খুনের সাথে যোগসূত্র থাকতে পারে।