সৌদি দুতাবাসের সিলেট বিভাগীয় হিফজুল কোরআন প্রতিযোগিতা-২০১৫

তরুন প্রজন্মকে কোরআনমুখী করতে কোরআনের বিজ্ঞান ভিত্তিক প্রতিযোগিতার বিকল্প নেই
———শায়খ ইসহাক আল-মাদানী

Soudi Arabaia Ambassy Sylhet Programme Photo-17-09-15বাংলাদেশস্থ সৌদি দুতাবাস-এর দ্বা’য়ী ও বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ শায়খ ইসহাক আল মাদানী বলেছেন, আল কোরআনের শিক্ষাই আলোকিত সমাজ উপহার দিতে পারে। মহাগ্রন্থ আল কোরআন হচ্ছে আল্লাহর পক্ষ থেকে মানবতার মুক্তিদূত বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা:) এর উপর নাযিলকৃত সর্বশ্রেষ্ট মোজেজা। সমাজ-জাতি ও রাষ্ট্রে শান্তি প্রতিষ্ঠা করতে হলে কোরআনের সুমহান শিক্ষা সর্বত্র ছড়িয়ে দিতে হবে। তথ্য প্রযুক্তির প্রসারের এই যুগে তরুন প্রজন্মকে কোরআনমুখী করতে কোরআন ভিত্তিক প্রতিযোগিতার বিকল্প নেই। এক্ষেত্রে বাংলাদেশস্থ সৌদী দুতাবাসের হিফজুল কোরআন প্রতিযোগিতা একটি মহতি উদ্যোগ। সকলের সম্মিলিত প্রচেষ্টায় তা অব্যাহত থাকবে ইনশাআল্লাহ।
তিনি গতকাল বৃহস্পতিবার বাংলাদেশস্থ রাজকীয় সৌদি দুতাবাস ঢাকার “ রিলিজিয়াস এটাচি অফিস”-এর উদ্যোগে দেশব্যাপী হিফজুল কোরআন প্রতিযোগিতার অংশ হিসেবে দিনব্যাপি অনুষ্ঠিত সিলেট বিভাগীয় অডিশনে সভাপতির বক্তব্যে উপরোক্ত কথা বলেন। নগরীর হাজী কুদরত উল্লাহ হাফিজিয়া মাদ্রাসা অডিটরিয়ামে অনুষ্ঠিত প্রতিযোগিতায় ২টি গ্রুপে সিলেট বিভাগের ৬০জন তরুন কোরআনে হাফেজ অংশ নেন। এদের মধ্য থেকে “ক” গ্রুপে সর্বোচ্চ সংখ্যক মার্ক পেয়ে ৫জন এবং “খ” গ্রুপে সর্বোচ্চ সংখ্যক মার্ক পেয়ে ৫জন প্রতিযোগি নির্বাচিত হন। নির্বাচিত ১০জন সেরা প্রতিযোগিদের মাঝে ক্রেষ্ট ও পুরস্কার প্রদান করা হয়।
বাংলাদেশস্থ সৌদী দূতাবাসের দ্বা’য়ী শায়খ বদর বিন ইসহাক আল-মাদানী’র পরিচালনায় অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিচারক হিসেবে দায়িত্ব পালন করেন শায়খ বদর বিন ইসহাক আল-মাদানী, কুদরত উল্লাহ হাফিজিয়া মাদ্রাসার প্রিন্সিপাল হাফিজ মাওলানা মিফতাহুদ্দীন ও জামেয়াতুল খাইর আল ইসলামিয়া সিলেট-এর শিক্ষা বিভাগীয় প্রধান হাফিজ মাওলানা আব্দুল মুক্তাদির ।
অনুষ্ঠানে আমন্ত্রিত মেহমান হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন হাজী কুদরত উল্লাহ জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা ক্বারী জমির উদ্দিন, সিলেট প্রেসকাবের সাবেক সভাপতি ও দৈনিক পুন্যভুমি সম্পাদক মুকতাবিস-উন-নুর, দাওয়াতুল ইসলাম ইউকে-এর সিনিয়র নায়েবে আমীর হাফিজ মাওলানা শফিকুর রহমান আল-মাদানী, জালালাবাদ ইন্টারন্যাশনাল মাদ্রাসার প্রিন্সিপাল হাফিজ মাওলানা মাহবুবুর রহমান ।
সিলেট বিভাগীয় হিফজুল কোরআন প্রতিযোগিতার ৩০ পারা ‘ক’ গ্রুপে ১ম স্থান অধিকার করে জামেয়া মাসুমিয়া ইসলামিয়া মাছিমপুর-এর ছাত্র মো: কলিম সিদ্দীকী, ২য় স্থান অধিকার করে আল-মদীনা ইন্টারন্যাশনাল ইসলামিয়ার ছাত্র মো: লুৎফুর রহমান, ৩য় স্থান অধিকার করে জামেয়া ইসলামিয়া দারুল হুদা’র ছাত্র মিফতাহুল ইসলাম, ৪র্থ স্থান অধিকার করে কুদরত উল্লাহ হাফিজিয়া মাদ্রাসার ছাত্র মাহদী আল মাহমুদ ও ৫ম স্থান অধিকার করে তাহফিজুল কোরআন মাদ্রাসার ছাত্র শাহ মাহদী হাসান।
১৫ পারা ‘খ’ গ্রুপে ১ম স্থান অধিকার করে জামেয়া দারুল আরকাম ইন্টারন্যাশনাল মাদ্রাসার ছাত্র মাহমুদ হাসান, ২য় স্থান অধিকার করে রওযাতুল কোরআন একাডেমীর ছাত্র তানিম রওশত, ৩য় স্থান অধিকার করে তাহফিজুল কোরআন ওয়াস-সুন্নাহ মাদ্রাসার ছাত্র মুহিউদ্দীন আসজাদ, ৪র্থ স্থান অধিকার করে জামেয়া মাহমুদিয়া সোবহানীঘাট মাদ্রাসার ছাত্র আব্দুল হালিম ও ৫ম স্থান অধিকার করে আল-মদীনা ইন্টারন্যাশনাল একাডেমীর ছাত্র মো: মোহাস্সীন আহমদ ।
প্রতিযোগিতায় বিভিন্ন মাদ্রাসার শিক্ষক, মুহতামিম ও অভিভাবকগন উপস্থিত ছিলেন।