গ্যাসের পর এবার বাড়ল গণপরিবহনের ভাড়া

119409_1সুরমা টাইমস ডেস্কঃ গ্যাসের দাম বাড়ার পর এবার রাজধানী ঢাকা ও চট্টগ্রামে গণপরিবহন হিসেবে চলাচলকারী বাস এবং সিএনজিচালিত অটোরিকশার ভাড়া বাড়িয়েছে সরকার। বৃহস্পতিবার সচিবালয়ে গণপরিবহনের ভাড়া নির্ধারণ কমিটির সঙ্গে বৈঠক শেষে সংবাদ সম্মেলনে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভাড়া বৃদ্ধির ঘোষণা দেন।
বাসের ভাড়া প্রতিকিলোমিটারে ১ টাকা ৬০ পয়সা থেকে বাড়িয়ে ১ টাকা ৭০ পয়সা এবং মিনিবাসে ১ টাকা ৫০ পয়সা থেকে ১ টাকা ৬০ পয়সা নির্ধারণ করা হয়েছে। বাসের সর্বনিম্ন ভাড়া আগের মতই ৭ টাকা এবং মিনিবাসের ভাড়া ৫ টাকা রাখা হয়েছে। নতুন হারের ভাড়া কার্যকর হবে ঈদের পর ১ অক্টোবর থেকে।
একই সঙ্গে দুই মহানগরীতে সিএনজিচালিত অটোরিকশার জন্যও নতুন হারের ভাড়া ঠিক করে দিয়েছে সরকার, যদিও মিটারে অটোরিকশা না চলার অভিযোগ দীর্ঘদিনের।
অটোরিকশায় প্রথম দুই কিলোমিটারের জন্য ৪০ টাকা ভাড়া ঠিক করে দেওয়া হয়েছে, যা আগে ২৫ টাকা ছিল। এটাই হবে সর্বনিম্ন ভাড়া।
আর এরপর প্রতি কিলোমিটারের ভাড়া ৭ টাকা ৬৪ পয়সা থেকে বাড়িয়ে ১২ টাকা করা হয়েছে। এর মধ্যে যানজট বা অন্য কোনো কারণে আটকে থাকলে প্রতি মিনিট বিরতির জন্য গুণতে হবে ২ টাকা করে, যা আগে ১ টাকা ৪ পয়সা ছিল।
অটোরিকশা চালকদের জন্য দৈনিক জমার পরিমাণও বাড়ানো হয়েছে। অটো মালিককে তাদের প্রতি দিন দিতে হবে ৯০০ টাকা, যা এতদিন ৬০০ টাকা ছিল।
সিএনজিচালিত অটোরিকশার ক্ষেত্রে ১ নভেম্বর থেকে কার্যকর হবে।
ঢাকাসহ আশেপাশের জেলা নারায়ণগঞ্জ, মুন্সীগঞ্জ, গাজীপুর, মানিকগঞ্জ, নরিসংদী- ডিটিসিভুক্ত এলাকা এবং চট্টগ্রামে এই ভাড়া কার্যকর হবে বলে জানান মন্ত্রী ওবায়দুল কাদের।
উল্লেখ্য, গত ১ সেপ্টেম্বর গ্যাসের দাম ১৬ শতাংশ বৃদ্ধি করা হয়। প্রতি ঘনমিটার গ্যাসের দাম ৩০ থেকে ৩৫ টাকা করা হয়। এর পরিপ্রেক্ষিতে ভাড়া পুনঃনির্ধারণ করা হলো। সর্বশেষ ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকা ও চট্টগ্রামে বাসভাড়া কিলোমিটারে ১০ পয়সা বাড়ানো হয়েছিল।
সড়ক পরিবহনমন্ত্রী বলেন, দূরপাল্লার বাসের ক্ষেত্রে ভাড়া পুনর্নির্ধারণ হয়নি। আগের ভাড়াতেই আন্তঃজেলা বাস চলবে।
এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, ‘মিটার ঠিকঠাক করার জন্য মালিকেরা সময় চেয়েছেন, এজন্য ১ নভেম্বর থেকে নতুন ভাড়া কার্কর হবে। সিএনজি চালুর আগে মিটার ক্যালিবারেশন করে নিতে হবে, অন্যথায় চলতে পারবে না।’
ওবায়দুল কাদের বলেন, ‘এবার কঠোরভাবে সিএনজির মিটার তদারকি করা হবে। আর ভাড়ার তালিকা বাসে টানাতে হবে।’
তিনি বলেন, ‘সবাইকে আমরা খুশি করে করতে পারব না। তারপরও বাস্তবসম্মত এবং সব দিক সামলে নিয়ে ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি।’
এ সময় মন্ত্রী জানান, ঢাকা-চট্টগ্রামে বাস-মিনিবাস-সিএনজিচালিত অটোরিকশার ভাড়া মনিটরিং করার জন্য বিআরটিএ’র ১১ সদস্যের মনিটরিং টিম গঠন করা হচ্ছে।
তিনি বলেন, অতীতে অনেক সিদ্ধান্ত হয়েছে, কিন্তু বাস্তবে যে যার মতো ভাড়া বাড়িয়েছে। কিন্তু এবার আর তা হবে না। আমরা মন্ত্রণালয় থেকেই মনিটরিং করব।
মন্ত্রী ভাড়া না মানলে আইনশৃঙ্খলা বাহিনীকে জানাতে আহ্বান জানান। আর প্রয়োজনে মোবাইল কোর্ট পরিচালনা করে ব্যবস্থা নেওয়া হবে বলেও আশ্বাস দেন।