নজরুল আজীবন সংগ্রাম করে গেছেন শোষিত বঞ্চিত মানুষের মুক্তির জন্য

নজরুলের মৃত্যুবাষির্কী উপলক্ষে কেমুসাসের আলোচনা সভায় বক্তারা

878 asor caption pictreজাতীয় কবি কাজী নজরুল ইসলামের ৩৯ তম মৃত্যুবাষির্কী উপলক্ষে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদ আয়োজিত লেখাপাঠ ও আলোচনা সভায় বক্তারা বলেন, দারিদ্রের কষাঘাতে জর্জরিত হয়েও নজরুল কখনো লোভ লালসা খ্যাতি অর্থ বিত্ত বৈভবের কাছে আপোস করেন নি । আজীবন সংগ্রাম করে গেছেন শোষিত বঞ্চিত মানুষের মুক্তির জন্য। মানবতার মুক্তির পাশাপাশি সাম্প্রদায়িকতা কুসংস্কারের বিরুদ্ধে সোচ্চার ছিলেন। তাই মুক্তি সাম্য ও বিদ্রোহের কবি জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জীবন থেকে আমাদের শিক্ষা নেয়া উচিত। তাঁর জীবনের প্রতিটি মুর্হত আমাদের দৈনন্দিন জীবনের সত্য ও ন্যায়ের পথে চলার তাগিদ করে এবং মিথ্যের সাথে লড়াই করে সত্যের বিজয় টিকিয়ে রাখার শক্তি যোগায়। ২৭ আগস্ট ২০১৫ রোজ বৃহস্পতিবার কেমুসাস সাহিত্য আসর কক্ষে অনুষ্ঠিত সভায় বক্তারা একথা বলেন।
কেমুসাসের সাহিত্য ও সংস্কৃতি সম্পাদক আব্দুস সাদেক লিপন এর সভাপতিত্ত্বে অনুষ্ঠিত সভায় নজরুল ও জীবন ও কর্ম নিয়ে আলোচনা করেন, কেমুসাসের সাধারণ সম্পাদক আজিজুল হক মানিক, সহ-সাধারণ সম্পাদক দেওয়ান মাহমুদ রাজা চৌধুরী, গল্পকার সেলিম আউয়াল, কবি বাছিত ইবনে হাবীব, মাসিক শাহজালাল সম্পাদক রুহুল ফারুক, ,
দ্বিতীয় পর্বে ৮৭৮ তম সাহিত্য আসরের অনুষ্ঠানে লেখা পাঠে অংশগ্রহন করেন- মারুফ আহমদ, আব্দুল্লাহ আল মাহমুদ, মোঃ জাহিদ হাসান, মাহমুদুর রহমান, বাহা উদ্দিন বাহার, কানিজ আমেনা কুদ্দুস, আলাল আহমদ, সৈয়দ মুক্তদা হামিদ, মুহাম্মদ ফয়জুল হক মোঃ লাহিন নাহিয়ান, শাহাব উদ্দীন আহমেদ, মিছবাহ উদ্দীন, তাসলিমা খানম বীথি, সালমান রাশেদ, সিরাজুল হক, এম আলী হোসাইন। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন কামাল আহমদ। সাহিত্য আসর পরিচালনা করেন মামুন হোসেন বিলাল। সাহিত্য আসরে সেরা লেখকের পুরস্কার পান মোঃ জাহিদ হাসান ও সাইয়িদ মুজাদ্দিদ। বিজ্ঞপ্তি।