সিলেটে এবার গরু কুপিয়ে হত্যা

unnamed-172সুরমা টাইমস ডেস্কঃ এবার সিলেট শহরতলিতে প্রতিপক্ষের লোকজন একটি ষাড়কে কুপিয়ে হত্যার অভিযোগ পাওয়া গেছে। এঘটনায় জনমনে ক্ষোভ বিরাজ করছে। এয়ারপোর্ট থানার খাদিমনগর ইউনিয়নের ধোপাগুল এলাকায় গরুটিকে হত্যা করা হয়।
সোমবার সকালে কোপানো ষাড়টিকে মৃত অবস্থায় ওই এলাকার একটি ক্ষেতের জমিতে পাওয়া যায়। ‘গরু তো বুঝে না, কে তার শত্রু? কার ধানে মুখ দেওয়া যাবে, আর যাবে না। ধানে না হয় মুখ দিয়েই ছিল। তাই বলে কী তাকে কুপিয়ে হত্যা করতে হবে? কী দোষ ছিল এই অবলা গরুটির?’
এমন প্রশ্নই এখন ঘুরপাক খাচ্ছে ধোপাগুল এলাকাবাসীর মনে। ওই এলাকার ইলিয়াছুর রহমানের একটি গরু তার প্রতিপক্ষের লোকেরা নিষ্টুরভাবে হত্যা করেছে। এই নিষ্ঠুর ঘটনায় এলাকার মানুষের মনে এখন একটিই প্রশ্ন, মানুষ কীভাবে এত পৈশাচিক আচরণ করে? যে আচরণের কাছে একটি পশুর জীবনও নিরাপদ নয়।
লাল রঙের ষাড়টিকে অনেক যত্মে পালন করছিলেন ইলিয়াছুর রহমান। তিনি প্রতিবছরই একটি গরুকে পালন করে কোরবানির ঈদে জবাই করেন। কিন্তু এবারের এই গরুটি আর কোরবানি দেওয়া হল না।
খোঁজ নিয়ে জানা গেছে, সপ্তাহ খানেক আগে এই গরুটি ইলিয়াছুর রহমানের প্রতিপক্ষের ধানখেতে মুখ দেয়। এতে গরুটিকে মারপিট করা হয়। পরে গরুটিকে আটক করে কেওয়াছড়া চা বাগানের সরকারী কুয়াড়ে দেয়। পরে গরুর মালিক সেখান থেকে তার গরু নিয়ে আসেন। এরপরও প্রতিপক্ষ এদিনই ইলিয়াছুর রহমানকে শ্বাসান, আর গরু ধানে গেলে কুপিয়ে মেরে ফেলার হুমকী দিয়ে এলাকায় প্রচার করছিল। ঠিক এক সপ্তাহ পরে সত্যি সত্যিই কুপিয়ে মেরে ফেলা হল গরুটি।
গত রবিবার বিকেলে গরুটি ওই ধানখেতে মুখ দিয়ে তার মৃত্যু ডেকে আনে। ওই খেতের আলের পাশে গরুটির গলাকাটা দেহটা পড়ে ছিল। ইলিয়াছুর রহমান ঘটনার দিন সন্ধ্যায় গরু না বাড়ি না ফিরতে দেখে সবস্থানে খোঁজাখুজি করে গরুটি পাননি।
সোমবার ঘটনাস্থলে চাষিরা কুপানো মৃত গরুটি ধানক্ষেতে পড়ে থাকতে দেখে তারা গরুর মালিককে খবর দেন। পরে গরুর মালিক স্থানীয় গণ্যমান্য লোকজনকে সাথে নিয়ে সেখানে যান এবং অর্ধেক গলা কাটা গরুটি ধানের ক্ষেতে মৃত পড়ে থাকতে দেখেন। এই প্রাণীটিকে কুপিয়ে হত্যা করা হয়েছে।
এ ঘটনায় এলাকার স্থানীয় মুরব্বিরা একটি সালিশ বৈঠকের আয়োজনের চেষ্টা করছেন। এদিকে, গরু হত্যার রাতেই ইলিয়াছুর রহমানের বাড়ির গ্যারেজে রাখা ব্যবহৃত প্রাইভেটকার (চট্ট-মেট্রো-গ-১১-০৩৩৫) ভাঙচুর করেছে অজ্ঞাত ব্যক্তিরা।
জানতে চাইলে খাদিমনগর ইউপি সদস্য নাজিম উদ্দিন জানান, পশুর সাথে এমন নিষ্ঠুর আচরণ মোটেই উচিত হয়নি। ঘটনার সাথে কারা জড়িত খুঁজে বের করে বিচার করা হবে।’
এ বিষয়ে গরুর মালিক ইলিয়াছুর রহমান বলেন,‘ হুমকি দিয়ে আমার নির্দোষ গরুটিকে হত্যা করা হয়েছে। শত্রুতা থাকলে আমার সাথে আছে, কিন্তু এই অবলা প্রাণীর সাথে এমন নিষ্ঠুরতা হতবাক করেছে আমায়।’