রেস্টোরেটিভ জাস্টিস বিষয়ে ঢাকায় আন্তর্জাতিক সম্মেলন

আগামী ১৯ ও ২০ আগস্ট ঢাকায় অনুষ্ঠিত হতে যাচ্ছে ‘Restorative Justice: From Crime Prevention to Conflict Transformation’(রেস্টোরেটিভ জাস্টিস: অপরাধ প্রতিরোধ থেকে দ্বন্দ্বের ইতিবাচক অবসান) শিরোনামের একটি আন্তর্জাতিক সম্মেলন। বাংলাদেশ এবং বিশ্বের অন্যান্য অঞ্চল থেকে জাতীয় ও আন্তর্জাতিক অঙ্গনের বিশিষ্ট বিশেষজ্ঞ, নীতি প্রণেতা, বাস্তবায়নকারী এবং অনুশীলনকারীদের উপস্থিতিতে অনুষ্ঠিতব্য এই সম্মেলনে ‘রেস্টোরেটিভ জাস্টিস’ ব্যবহার বিষয়ে আলোচনা ও সুপারিশ প্রণীত হবে।
বাংলাদেশ স্বরাষ্ট্র মন্ত্রণালয় এর সাথে সম্মিলিতভাবে এই আন্তর্জাতিক সম্মেলনটির আয়োজন করছে জার্মান ফেডারেল মিনিস্ট্রি ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভলপমেন্ট (বিএমজেড) ও যুক্তরাজ্যের ডিপার্টমেন্ট ফর ইন্টারন্যাশনাল ডেভলপমেন্ট (ডিএফআইডি)-এর পক্ষে জিআইজেড এবং সহযোগিতায় রয়েছে ঢাকা বিশ^বিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট।
প্রথম দিন ১৯ আগস্ট ‘Restorative Justice to Reduce Recidivism’ (রেস্টোরেটিভ জাস্টিস-এর মাধ্যমে পুনঃঅপরাধ হ্রাস) বিষয়ের সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে প্রধান অতিথি থাকবেন জাতীয় সংসদের মাননীয় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী, এমপি এবং বিশেষ অতিথি থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী জনাব আসাদুজ্জামান খান এমপি। মূল বক্তব্য উপস্থাপন করবেন অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির বিশিষ্ট প্রফেসর জন ব্রেইথওয়েইট। সভাপতিত্ব করবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান। এছাড়াও প্রথম দিনের বিভিন্ন সেশনে বক্তব্য রাখবেন জিআইজেড বাংলাদেশ-এর কান্ট্রি ডিরেক্টর মি. টোবিয়াস বেকার, ডিএফআইডি বাংলাদেশ-এর প্রতিনিধি মিস. সারা কুক, জার্মান দূতাবাসের প্রতিনিধি ড. ফার্ডিন্যান্ড ফন ভাইয়ো, পিসবিল্ডিং ট্রেইনার অ্যান্ড রেস্টোরেটিভ জাস্টিস বিশেষজ্ঞ মি. জেরেমি সাইমন্স, ক্যানাডাস্থ ‘ভ্যানকুভার অ্যাসোসিয়েশন ফর রেস্টোরেটিভ জাস্টিস’-এর বোর্ড মেম্বার জনাব এম. আসাদুল্লাহ এবং ইসলামিক ইউনিভার্সিটি বাংলাদেশের উপাচার্য ড. আবদুল হাকিম সরকার।
সম্মেলনের দ্বিতীয় দিন ২০ আগস্ট ‘Breaking Down Barriers to Restorative Justice’ (রেস্টোরেটিভ জাস্টিস-এর প্রতিবন্ধকসমূহ দূরীকরণ) শীর্ষক আলোচনায় সভাপতিত্ব করবেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয়ের ল’ অ্যান্ড জাস্টিস ডিভিশনের সচিব জনাব আবু সালেহ শেখ মোহাম্মদ জহিরুল হক। ‘Justice in the Courts’ (আদালতে রেস্টোরেটিভ জাস্টিস) বিষয়ে বক্তব্য রাখবেন যুক্তরাজ্যের উড গ্রীন ক্রাউন কোর্টের আবাসিক বিচারক মি. শন লায়ন্স। এ দিনের অন্যান্য সেশনে বক্তব্য রাখবেন ‘ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব রেস্টোরেটিভ প্র্যাকটিসেস ইউরোপ’-এর রিজিওনাল ডাইরেক্টর মিস ভিদিয়া নেগরিয়া এবং বাংলাদেশ পুলিশ স্পেশাল ব্রাঞ্চ-এর অতিরিক্ত আইজি ড. জাভেদ পাটোয়ারি।
সমাপনী অধিবেশনে প্রধান অতিথি হিসেবে থাকবেন মাননীয় আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী জনাব আনিসুল হক এমপি। এ অধিবেশনে সভাপতিত্ব করবেন জিআইজেডের রুল অব ল’ প্রোগ্রামের প্রধান মিস প্রমিতা সেনগুপ্তা। বিজ্ঞপ্তি