এফবিআই’র সহযোগিতার বিষয়ে সিদ্ধান্ত নেয়নি সরকার

FBIসুরমা টাইমস ডেস্কঃ ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় ওরফে নিলয় নীল হত্যা মামলার তদন্তে গোয়েন্দা পুলিশ-ডিবিকে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্ত সংস্থা এফবিআই যে সহযোগিতা দিতে চেয়েছে, সে ব্যাপারে বাংলাদেশ এখনও সিদ্ধান্ত নেয়নি। গোয়েন্দা পুলিশের কর্মকর্তারা বলেছেন, তদন্তের কোন ক্ষেত্রে সহযোগিতা প্রয়োজন সেটা নির্দিষ্ট করার পরই বাংলাদেশের গোয়েন্দা পুলিশ সহযোগিতা চাইবে।
লেখক অভিজিৎ রায় হত্যার মামলার তদন্তে সহায়তার ব্যপারে এফবিআই’র একটি দল যেদিন ঢাকায় এসেছে, তার একদিন আগে গত ৭ আগস্ট ঢাকায় ব্লগার নিলয়কে হত্যার ঘটনা ঘটে।
এমন পটভূমিতে ঢাকার গোয়েন্দা পুলিশের সাথে এফবিআই দলের বৈঠকে সর্বশেষ হত্যাকাণ্ডের বিষয়টিও আলোচনায় এসেছে। এই হত্যাকাণ্ডের ব্যপারেও তদন্তে সহযোগিতা করার প্রস্তাব দিয়েছে এফবিআই।
গোয়েন্দা পুলিশের উপ-কমিশনার মাহবুব আলম বলেছেন, নিলয়কে হত্যার ঘটনার তদন্তে কোন ক্ষেত্রে সহযোগিতা প্রয়োজন হতে পারে, সেটা সুনির্দিষ্ট করার পরই তারা এফবিআইকে জানাবেন।
তিনি উল্লেখ করেন, তাদের সঙ্গে এফবিআই এই বৈঠকে লেখক অভিজিৎ রায়কে হত্যার মামলার কিছু বিষয়ে বিশ্লেষণ করা হয়েছে।
ঢাকার গোড়ানে ৫ তলা বাসায় ঢুকে ব্লগার নিলয়কে হত্যা মামলার ভারও ডিবির কাছে দেয়া হয়েছে। চলতি বছরই এর আগে আরো তিনজন ব্লগারকে হত্যার যে ঘটনাগুলো ঘটেছে, সেগুলোরও তদন্ত করছে ডিবি।
ব্লগারদের এই হত্যার ঘটনাগুলোর মধ্যে অভিজিৎ রায়কে হত্যার মামলাতেই শুধু এফবিআই তদন্তে সহযোগিতা করছে। গত ফেব্রুয়ারিতে যখন অভিজিৎ রায়কে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় হত্যা করা হয়, তার পরপরই এফবিআই দল ঘটনাস্থল পরিদর্শনের পাশাপাশি কিছু আলামত সংগ্রহ করেছিল।
গোয়েন্দা পুলিশের কর্মকর্তা মাহবুব আলমের বক্তব্য হচ্ছে, তদন্তের ক্ষেত্রে কারিগরি দিক থেকে তাদের কিছু সীমাদ্ধতা আছে।
সেখানে ইন্টারনেট ভিত্তিক তথ্য যাচাই এবং ডাটাবেজের ব্যপারে এফবিআই এর সহযোগিতা নেয়া হচ্ছে। এফবিআই এর ল্যবরেটরিতে ফরেনেসিক পরিক্ষার জন্যও কিছু আলামত পাঠানো হয়েছে।
সেগুলোর প্রতিবেদন এফবিআই এখনো দেয়নি। গোয়েন্দা পুলিশ প্রতিবেদনগুলো দ্রুত চেয়েছে বলেও পুলিশের ওই কর্মকর্তা জানিয়েছেন।
ব্লগারদের হত্যার ঘটনাগুলোর তদন্তে অগ্রগতি যে দৃশ্যমান নয়, সেজন্য পুলিশের তদন্তে দক্ষতা নিয়েও প্রশ্ন তুলেছে আইন ও সালিশ কেন্দ্রসহ বিভিন্ন মানবাধিকার সংগঠন। তবে পুলিশের সাবেক আইজি নূরুল হুদা বলেছেন, তদন্তে পুলিশের দক্ষতা নিয়ে তার সন্দেহ নেই।
তিনি আরো বলেন, স্পর্শকাতর এবং ভিন্ন ধরণের হত্যাকাণ্ডের তদন্তে ফরেনসিক পরীক্ষাসহ কারিগরি কিছু বিষয়ে সঠিক রিপোর্টের জন্য সাধারণত পুলিশ এফবিআইয়ের সহযোগিতা নিয়ে থাকে। এফবিআই থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।সূত্র: বিবিসি বাংলা।